সাবধান! হোয়াটসঅ্যাপে ঘুরছে বিপদজনক ম্যালওয়্যার, ভুলেও এই লিঙ্কে ক্লিক করবেন না

beware-whatsapp-malware-asking-to-download-app-and-win-free-smartphone

মেসেজিং মাধ্যম হিসেবে হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর বিশ্বব্যাপী জনপ্রিয়তা কেমন তা আশা করি ভেঙে বলে দিতে হবেনা! সাম্প্রতিক সময়ে প্রাইভেসি পলিসি আপডেট নিয়ে অ্যাপটি বিতর্কে জড়িয়েছে বটে, কিন্তু বিকল্প মেসেজিং প্ল্যাটফর্মগুলির ফিচার বা পরিষেবা ইউজারদের ততটাও সন্তুষ্ট করতে পারেনি। তবে হোয়াটসঅ্যাপের এই জনপ্রিয়তা কতদিন বজায় থাকবে তা আজ প্রশ্নের মুখে। সম্প্রতি আরও একবার ফেসবুকের মালিকানাধীন প্ল্যাটফর্মটি ব্যবহার করা কতটা নিরাপদ সে বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছে। আসলে জনপ্রিয় একটি সাইবার সিকিউরিটি ফার্ম জানিয়েছে, হোয়াটসঅ্যাপে একটি নতুন ম্যালওয়্যার ঘোরাফেরা করছে, যা আপনার গোপনীয়তার জন্য বেশ সমস্যা সৃষ্টি করতে পারে। এক্ষেত্রে ভুয়ো বার্তার মাধ্যমে হোয়াটসঅ্যাপ ইউজারদের বোকা বানানো হচ্ছে বলে জানা গিয়েছে।

WhatsApp-এর মাধ্যমে স্ক্যাম বা ভুয়ো বার্তা ছড়িয়ে পড়া কোনো নতুন বিষয় নয়। তবে এবার এই ভুয়ো মেসেজে নকল প্লে স্টোর লিঙ্ক দিয়ে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলা হচ্ছে এবং বিনামূল্যে স্মার্টফোন জেতার সুযোগের টোপও দেওয়া হচ্ছে! সেক্ষেত্রে, আপনি যদি হোয়াটসঅ্যাপে এমন কোনো মেসেজ বা লিঙ্কটিতে ক্লিক করেন তবে আপনাকে গুগল প্লে স্টোরের সাইটে রিডাইরেক্ট করা হবে এবং হুয়াওয়ে (Huawei)-এর একটি মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলা হবে।

আপাত দৃষ্টিতে সম্পূর্ণ ঘটনাটি ততটাও বিপজ্জনক মনে না হলেও, এই অ্যাপ্লিকেশনটি যেই ডাউনলোড করবেন সঙ্গে সঙ্গে আপনার ফোনটি বিজ্ঞাপনে ভরে যাবে, এবং স্ক্যামাররা ব্যাঙ্ক ডিটেইলস এবং আরও অন্যান্য ব্যক্তিগত তথ্য চুরি করতে সক্ষম হবে। এই গোটা বিষয়টি সবার সামনে এনেছেন সাইবার সিকিউরিটি ফার্ম ইএসইটি (ESET)-র গবেষক লুকাস স্টেফানকো এবং প্রো প্রাইভেসি (ProPrivacy) টেক এক্সপার্ট রে ওয়ালশ।

এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র জানিয়েছেন যে এই সমস্যাটি তাদের দৃষ্টিগোচর হয়েছে এবং এই ম্যালওয়্যারটির ছড়িয়ে পড়া আটকাতে তারা যথাসম্ভব ব্যবস্থা নিচ্ছে। তবে আমরা পরামর্শ দেব যে হোয়াটসঅ্যাপের আসা এই জাতীয় কোনো লিঙ্কে ক্লিক করবেন না এবং গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর ছাড়া অন্য কোনো অচেনা উৎস থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন