দুর্ঘটনাতেও এড়াতে পারবেন মৃত্যু, বাইক চালানোর সময় এই ৫টি জিনিস সাথে রাখুন

বর্তমান সময়ে বাইক চালানো কেবল যাতায়াতের জন্য নয়, এটি এখন স্টাইল সিম্বল হয়ে দাঁড়িয়েছে। যার কারণে দিন দিন বাইকের ভ্যারাইটি এবং বিক্রি উভয়ই বেড়ে চলেছে ভারতীয় মার্কেটে। এছাড়া বর্তমান জেনারেশনের কথা মাথায় রেখে কোম্পানিরাও জুড়ে গেছে তাদের বাইক গুলিকে একটি স্পোর্টি লুক দিতে। আজকের এই তরুন জেনারেশনের কথা মাথায় রেখে আমরা কিছু এমন সরঞ্জাম নিয়ে আলোচনা করবো যা প্রতিটি বাইক রাইডারের বাইক চালনোর সময় সাথে রাখা উচিত।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

হেলমেট :

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

হেলমেট ছাড়া বাইক চালানো প্রতি রাইডারের ক্ষেত্রেই ভয়ানক হতে পারে। আজও দেশে বহু জায়গায় মানুষ হেলমেট ছাড়াই বাইক রাইড করেন। যেখানে হেলমেট একজন রাইডারকে কেবল সুরক্ষা প্রদান করা ছাড়াও তার মাথাকে রোদ এবং ধুলো উভয় থেকে রক্ষা ও করে। তবে হেলমেট ব্যবহারের আগে রাইডারকে সর্বদা হেলমেটের ওপরে থাকা আইএসআই মার্ক দেখে নেওয়া উচিত। কারন আইএসআই মার্ক যুক্ত হেলমেটগুলিকে বহু টেস্ট পাস করতে হয়, তারপরই তাকে তুলে দেওয়া হয় রাইডারের হাতে।

রাইডিং জ্যাকেট :

ভারতে রাইডিং জ্যাকেটের বিশেষ প্রচলন না থাকলেও একজন রাইডারকে অবশ্যই রাইডিং জ্যাকেট ব্যবহার করা উচিত। এটি বিশেষ করে রাইডার দের সুরক্ষা প্রদানের জন্য প্রস্তুত করা হয়। তাই একজন রাইডারকে বাইক রাইডের সময় সর্বদা রাইডিং জ্যাকেট পরে থাকা উচিত।

রাইডিং প্যান্ট :

সুপার বাইক বা বেশি সিসির বাইকগুলি রাইডারের পা কে গরম করে দেয়। যা সাধারন প্যান্ট সহ্য করতে পারেনা। যার ফলে রাইডারকে কিছু সময় পরে পরেই বাইক বন্ধ করতে হতে পারে। সেখানেই রাইডিং প্যান্ট প্রস্তুত করা হয়েছে ইঞ্জিনের গরম ভাব সহ্য করে রাইডারকে দীর্ঘ পথ অতিক্রমে সহায়তা করার জন্য।

রাইডিং গ্লাভস :

ভালো গ্রিপ পেতে রাইডারের জন্য রাইডিং গ্লাভস পরাটা জরুরী। এছাড়া কেবল গ্রিপ পেতে সাহায্য ছাড়াও রাইডিং গ্লাভস বাইক চালকদের কিছুটা সুরক্ষা ও প্রদান করে।

রাইডিং মাস্ক :

দীর্ঘ যাত্রার সময় অনেক বাইক চালকই মনে করেন তাদের সুরক্ষার জন্য কেবল হেলমেটি যথেষ্ট। কিন্তু তাদের জানা উচিত যে হেলমেট কেবল তাদের মাথাকে সুরক্ষা প্রদান এবং ধুলো থেকে রক্ষা করে। সেখানেই রাইডিং মাস্কের এয়ার ফিল্টার তাদের বাহ্যিক ধুলো থেকে রক্ষা করে শ্বাস নিতে সহায়তা করার জন্যই প্রস্তুত। এছাড়া রাইডিং মাস্ক রাইডারের ঘর্ম শোষণও করে থাকে। এই কারনে রাইডারের দীর্ঘ যাত্রার জন্য রাইডিং মাস্ক অত্যন্ত জরুরী।

আমাদেরকে ফলো করুন ইনস্টাগ্রামে