BILITY Electric-র হাত ধরে আমেরিকার রাস্তায় চলবে ভারতীয় বৈদ্যুতিক গাড়ি GMW Taskman

আমেরিকার বাজারে গাড়িটির দাম রাখা হয়েছে প্রায় ৫.৯৬ লক্ষ টাকা

biliti-electric-to-launch-made-in-india-erickshaw-in-the-us

BILITY Electric এবার আমেরিকার রাস্তায় মেড-ইন-ইন্ডিয়া ইলেকট্রিক রিকশা GMW Taskman চালু করতে চলেছে। সম্পূর্ণ বৈদ্যুতিক প্রযুক্তিতে তৈরি কার্গো-সেগমেন্টে আসা এই গাড়িতে রয়েছে তিন চাকা। লস অ্যাঞ্জেলস অটো শো অনুষ্ঠানে পরিবেশবান্ধব গাড়িটির উপর থেকে পর্দা সরানো হয়েছে। এই GMW Taskman আমেরিকা, ইংল্যান্ড, ইউরোপ, জাপান, আরব আমিরশাহী, ভারত এবং আফ্রিকার বাজারে আনা হবে। তেলেঙ্গানা স্থিত সংস্থা GMW Electric এই পণ্যবাহী গাড়িটি তৈরি করেছে। বিশ্ববাজারে এটিকে আনতে GMW Electric-এর সাথে জোট বেঁধেছে BILITY Electric।

ইতিমধ্যেই সংস্থাটি উত্তর আমেরিকার বাজারে ‘স্মার্ট সোয়াপ টেকনোলজি’ হাজির করেছে। যেখান থেকে ই-রিকশাটির ব্যাটারির চার্জ ফুরিয়ে যাওয়ার পর এক মিনিটেরও কম সময়ে গ্রাহকরা নতুন ফুল চার্জ ব্যাটারি পেয়ে যাবেন। এই প্রসঙ্গে বিলিটি-র প্রতিষ্ঠাতা এবং সিইও রাহুল গায়াম (Rahul Gayam) বলেছেন, “জিএমডব্লিউ ইলেকট্রিক (GMW Electric) ভারতে যে গাড়িটি প্রস্তুত করেছে তা ইউরোপ, জাপান এবং বিশ্ব বাজারে ইতিমধ্যেই ১২ মিলিয়ন এর অধিক ডেলিভারি করা হয়েছে।” বর্তমানে মার্কিন বাজারকে লক্ষ্য বানিয়েছে সংস্থাটি।

জিএমডব্লিউ টাস্কম্যান-এর রয়েছে একবার চার্জে ১৭৭ কিমি পথ চলার শংসাপত্র। এছাড়াও তিন চাকার বৈদ্যুতিক বাহনটি স্মার্ট ফোনের সাহায্যে ক্লাউড মাধ্যমে সংযুক্ত করলে নিকটবর্তী স্মার্ট সোয়াপ স্টেশনের হদিশ দেবে। আমেরিকার বাজারে গাড়িটির দাম রাখা হয়েছে প্রায় ৫.৯৬ লক্ষ টাকা। এটি ই-কমার্স সংস্থা যেমন, অ্যামাজন, ইউপিএস, ফেডেক্স – এদের ব্যবহারের উপযোগী হিসেবে নির্মিত হয়েছে।

প্রসঙ্গত, BILITY Electric-র পথ চলা শুরু হয়েছে ২০২১-এই। পরিবেশবান্ধব গাড়ির বিভিন্ন নকশা এবং উৎপাদন করে থাকে এই সংস্থাটি। বিশ্বের ১৫-টিরও অধিক দেশে নিজেদের গাড়ি রপ্তানি করে এঁরা। সংস্থার প্রতিষ্ঠাতা রাহুল গায়াম ২০১৮ সালে ফোর্বস এশিয়া ৩০-এ তালিকাভুক্ত হয়েছিলেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।