Bitcoin ATM চুরি করে চম্পট দিল দুষ্কৃতীরা

গত শুক্রবার একটি ATM থেকে বিটকয়েন ডাকাতির ঘটনা ঘটে যায় বার্সেলোনার পার্শ্ববর্তী অঞ্চলে

bitcoin-atm-stolen by theft-barcelona-beethoven-cryptocurrency-store

বিশ্বে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে ক্রিপ্টো সংস্কৃতি। পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে ক্রিপ্টো মুদ্রা সংক্রান্ত বিভিন্ন অপরাধ প্রবণতাও। গতকাল মধ্যরাতে ‘Bitcoin-ATM’- এ ডাকাতির মতো নজিরবিহীন ঘটনার স্বাক্ষী থাকলো স্পেনের বার্সেলোনা শহর। বর্তমানে, ঘটনাটির তদন্ত করে কার্যকরণ খতিয়ে দেখছে পুলিশ।

অন্যান্য নানা দেশের মতোই স্পেনেও ক্রিপ্টো টোকেনের ব্যবহার বহুল। ‘Coin ATM Radar’-ওয়েবসাইট এর (যেটি দেশে ক্রিপ্টো ATM- এর অবস্থান নির্ণয় করে) তথ্য অনুযায়ী, স্পেনে ছড়িয়ে আছে ১৫৮ টির মতো ক্রিপ্টোকারেন্সি ATM-মেশিন, যা সমগ্র ইউরোপের মধ্যে সবচেয়ে বেশী। ATM-গুলো থেকে প্রয়োজনে টাকা অথবা ডেবিট কার্ড দিয়ে বিটকয়েন সংগ্রহ করা যায়। কোনো কোনো মেশিনে আবার বিটকয়েনের বদলে টাকা সংগ্রহের ব্যবস্থাও আছে। স্থানীয় মাধ্যম সূত্রে খবর, গত শুক্রবার এমনই একটি ATM থেকে বিটকয়েন ডাকাতির ঘটনা ঘটে যায় বার্সেলোনার পার্শ্ববর্তী অঞ্চলে।

‘কাতেলোনিয়া মসস্ ডিএসকোয়াদরা’র (Catalonia’s Mossos d’Esquadra) পুলিশ ফোর্স জানায়, শুক্রবার রাত তিনটে নাগাদ এই ডাকাতির ঘটনা ঘটে। তদন্তের স্বার্থে এখনও পর্যন্ত অন্য কোনো তথ্য প্রকাশ্যে আনা হয়নি পুলিশের তরফে।

EFE-সংবাদসংস্থার তথ্য অনুযায়ী, GBTC- ক্রিপ্টো এক্সচেঞ্জের গুরুত্বপূর্ণ ঘাঁটি, সারিয়া (Sarria) এলাকায় অবস্থিত বিতোভেন (Beethoven) স্ট্রিটের একটি দোকান থেকে দুষ্কৃতিরা বিটকয়েন-ATM এ হামলা চালায়। পুলিশ ডাকাতির পুঙ্খানুপুঙ্খ সঠিক স্থান সম্পর্কে এখনও কোনো তথ্য জানায়নি।

কেবল একটি অযাচাইকৃত ভিডিও ফুটেজ প্রকাশ্যে এসেছে, যেটিতে দেখা যাচ্ছে GBTC-স্টোরের বন্ধ দরজায় একটি SUV-গাড়ি সজোরে ধাক্কা মারছে এবং তারপর মুখ ঢাকা অবস্থায় এক দুষ্কৃতীর দল ATM- এর মেশিনটি লুঠ করে রাস্তায় অপেক্ষারত আরেকটি গাড়িতে নিয়ে যাচ্ছে। এবং শেষে ভিড় করে থাকা প্রত্যক্ষদর্শীদের দিকে অগ্নি নির্বাপক গ্যাস স্প্রে করে রাতের অন্ধকারে দ্রূত গতিতে অদৃশ্য হয়ে যাচ্ছে দুষ্কৃতীর দল।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।