চিপের ঘাটতি, Black Shark 4 Pro লঞ্চের একমাসের মধ্যে আউট অফ স্টক

Black shark 4 pro out of stock due to chip shortage

বিশ্ব জুড়ে সেমিকন্ডাক্টরের আকাল দেখা দেওয়ায় ক্ষতিগ্রস্ত প্রায় সমস্ত ইন্ডাস্ট্রি। বাদ যায়নি স্মার্টফোন মার্কেটেও। কিছুদিন আগেই জানা গিয়েছিল চিপের ঘাটতি থাকায় পিছোতে পারে iPhone 13 সিরিজের লঞ্চের সময়। তবে এবার প্রয়োজনমতো চিপ না মেলায় বিক্রি বন্ধ হল সদ্য লঞ্চ হওয়া গেমিং ফোন Black Shark 4 Pro এর।

Techsina এর রিপোর্ট অনুযায়ী, চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানিটির সিইও, Luo Yuzhou তাদের কে জানিয়েছেন, চিপের ঘাটতির কারণে তাদের সদ্য লঞ্চ করা ফোনগুলি এখন আউট অফ স্টক আছে। এই সমস্যার কারণে বিশেষ করে Black Shark 4 Pro ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও তিনি বিশ্বাস করছেন, দ্রুত এই সমস্যার সমাধান হবে।

প্রসঙ্গত, চিপের আকাল গত বছরের শেষ কোয়ার্টার থেকেই দেখা যায়। অটোমোবাইল, স্মার্টফোন, হোম অ্যাপ্লায়েন্স এর মত ইন্ডাস্ট্রি এর ফলে ব্যাপক লোকসানের আশঙ্কা করছে। ইতিমধ্যেই কয়েকটি কোম্পানি জানিয়েছে, দ্রুত সমস্যা না মিললে প্রোডাক্টের দাম বাড়াতে বাধ্য হবে তারা। এদিকে তাড়াতাড়ি চিপের ঘাটতি মেটার সম্ভাবনা দেখছেনা সেমিকন্ডাক্টর নির্মাতারা।

জানিয়ে রাখি, মার্চের শেষে লঞ্চ হয়েছিল Black Shark 4 ও Black Shark 4 Pro। এর মধ্যে ব্ল্যাক সার্ক ৪ প্রো ফোনটির ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম ৩,৯৯৯ ইউয়ান (৪৪,৫৫২ টাকা), ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম ৪,৪৯৯ (৫০,১২৩ টাকা) ইউয়ান, এবং ১৬ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজের দাম ৫,২৯৯ ইউয়ান (৫৯,০৩৬ টাকা)।

আবার এই ফোনে আছে ৬.৬৭ ইঞ্চি ফুলএইচডি+ (১০৮০x২৪০০ পিক্সেল) স্যামসাং E4 সুপার অ্যামোলেড ফ্ল্যাট ডিসপ্লে, ৬৪ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা, স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর, ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট, ৪,৫০০ এমএএইচ ব্যাটারি। এই ফোনের অন্যতম আকর্ষণ ৭২০ হার্টজ টাচ স্যাম্পেলিং রেট।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন