সুখবর, 5G ফোনের সাথে এশিয়া মার্কেটে কামব্যাক করছে BlackBerry

blackberry-coming-back-with-5g-smartphone-in-asis-onwardmobility

গতবছর, প্যান্ডেমিক সংক্রান্ত হাজারো দুশ্চিন্তার মাঝেও একটি খবর ব্ল্যাকবেরি (Blackberry) ফ্যানদের মনে খুশির জোয়ার বয়ে এনেছিল। গতবছর আগস্টে, মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস ভিত্তিক স্টার্টআপ অনওয়ার্ডমোবিলিটি (OnwardMobility) ঘোষণা করেছিল, তারা ৫জি সাপোর্টযুক্ত ব্ল্যাকবেরি ব্রান্ডেড ফোন বাজারে আনতে চলেছে। প্রেস বিজ্ঞপ্তি জারি করে সংস্থাটি বলেছিল, ফক্সকন অধীনস্থ এফআইএইচ (FIH) মোবাইল লিমিটেডের সাথে একটি নতুন পার্টনারশিপ লাইসেন্সিং এর মাধ্যমে ২০২১ সালেই তারা নর্থ আমেরিকা ও ইউরোপের বাজারে নতুন ব্লাকবেরি ফোন লঞ্চ করবে। সেখানে এশিয়ার কথা উল্লেখ না করায়, ব্ল্যাকবেরির অগণিত এশিয়ান ফ্যানদের মন কিছুটা হলেও ভারাক্রান্ত হয়েছিল। তবে নতুন বছরে তাদের জন্যও রয়েছে সুখবর। ঠিকই ধরেছেন, এশিয়াতেও Blackberry ফোন কামব্যাক করছে।

Nikkei Asia-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, অনওয়ার্ডমোবিলিটি এশিয়াতেও নতুন ব্ল্যাকবেরি ফোনের ঘোষণা করবে। সংস্থার সিইও এবং প্রতিষ্ঠাতা পিটার ফ্র্যাঙ্কলিন সংবাদসংস্থার উদ্দেশ্যে বলেছেন, এশিয়া আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ বাজার। অনওয়ার্ডমোবিলিটি তাইওয়ানের ফক্সকনের সাথে হাত মিলিয়ে কীবোর্ড যুক্ত নতুন হ্যান্ডসেট ডেভলপ করছে এবং চলতি বছরের মধ্যেই ইউরোপ ও উত্তর আমেরিকার বাজারে সেগুলি রিলিজ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

যদিও হ্যান্ডসেটটি এশিয়াতে কবে লঞ্চ হবে সে সম্পর্কে স্পষ্ট কোনো টাইমলাইন কোম্পানির তরফে জানানো হয়নি। তবে অনওয়ার্ডমোবিলিটি যত তাড়াতাড়ি সম্ভব তা সম্পন্ন করবে বলে জানা গেছে। পিটার ফ্র্যাঙ্কলিন আরও বলেছেন “সরবরাহের পরিকল্পনা করার জন্য আমরা বিশ্বব্যাপী গ্রাহক এবং মোবাইল ক্যারিয়ারদের সাথে কথা বলার প্রক্রিয়ায় আছি”৷

বলে রাখি, অনওয়ার্ডমোবিলিটির প্রথম ব্ল্যাকবেরি ব্রান্ডেড ফোনে টাচস্ক্রিন, ফিজিক্যাল কীবোর্ড, ফ্ল্যাগশিপ ক্যামেরা, এবং ৫জি কানেক্টিভিটি থাকবে এবং ফক্সকন অধীনস্থ এফআইএইচ (FIH) মোবাইল লিমিটেডের সাথে জোঁট বেধে তারা ফোনটি বানাচ্ছে। এর আগেও অবশ্য ব্ল্যাকবেরি ব্র্যান্ডের ফোনকে তার হৃত গৌরব পুনরুদ্ধার করার প্রচেষ্টা করা হয়েছিল। চীনের কনজিউমার ইলেকট্রনিক্স কোম্পানি টিসিএল (TCL) ব্রান্ড লাইসেন্সিংয়ের মাধ্যমে কয়েকটি ব্ল্যাকবেরি স্মার্টফোন লঞ্চ করেছিল। গত বছরের শুরুর দিকে টিসিএল-এর সঙ্গে ব্ল্যাকবেরির পার্টনারশিপ শেষ হয়েছিল। তারপর আর চুক্তি পুনর্নবীকরণ হয়নি। এও রটে গেছিল, ব্ল্যাকবেরি স্মার্টফোনের দুনিয়াকে চিরতরে বিদায় জানাতে চলেছে।

টিসিএলের মতো শুধুমাত্র টাচস্ক্রিন কেন্দ্রিক ফোন নয়, বরং ব্ল্যাকবেরির জনপ্রিয় ফর্ম ফ্যাক্টরের পাশাপাশি, এর প্রধান ইউএসপি নিরাপত্তা ও সুরক্ষার দিকেও অনওয়ার্ডমোবিলিটি বিশেষ গুরুত্ব দিচ্ছে। ব্ল্যাকবেরির ফোনে নিরাপত্তার বিশেষ স্তর যোগ করার জন্য সংস্থাটি একটি সাইবার সিকিওরিটি কোম্পানির সাথে হাত মেলাবে বলে জানা গিয়েছে।

স্মার্টফোনের বাজারে এখন প্রতিটি মুহুর্তে চলছে কড়া প্রতিযোগিতা। OnwardMobility-কে এমন প্রোডাক্ট অফার করতে হবে যা Samsung, Apple, Xiaomi-এর সাথে সমানে সমানে টক্কর দিতে সক্ষম হবে। বিশ্ববাজারে একসময় স্মার্টফোন বিক্রির নিরিখে শীর্ষস্থানে অধিষ্ঠিত থাকা ব্ল্যাকবেরি সে উদ্দেশ্যে কতটা সফল হবে, তা সময়ই বলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন