5G ফোনের সাথে ফিরে আসছে Blackberry, থাকতে পারে Android 12 অপারেটিং সিস্টেম

BlackBerry প্রেমীদের জন্য সুখবর! 5G সহ QWERTY কীবোর্ড ফোন লঞ্চ করবে সংস্থাটি

blackberry-working-5g-qwerty-phone-with-android-12-os

কোমায় তথা কালনিদ্রায় চলে গেলেও এবার যেন আস্তে আস্তে হৃদস্পন্দনের আভাস পাওয়া যাচ্ছে! বলছি একদা স্মার্টফোন মার্কেটের একচ্ছত্র অধিপতি ব্ল্যাকবেরি (BlackBerry) কোম্পানির কথা। বহুদিন যাবৎ কোনো নতুন BlackBerry ফোন বাজারে না আসায় আপামর জনগণ সংস্থাটিকে মৃত বলেই ধরে নিয়েছিল। শুধু তাই নয়, দিনকয়েক আগে সংস্থাটিও ঘোষণা করে যে, তারা ২০২২ সালে তাদের বিদ্যমান স্মার্টফোনগুলির জন্য পরিষেবা বন্ধ করবে। ফলে এগুলি ৪ জানুয়ারি থেকে প্রোভিশনিং সার্ভিস হারাবে। অর্থাৎ, স্মার্টফোনগুলিতে আর ওয়াই-ফাই এবং সেলুলার নেটওয়ার্ক সাপোর্ট করবে না।

কিন্তু কথায় আছে না যে, পরাক্রমশালী রাজা বুড়ো হয়ে গেলেও তার দাপট কিন্তু থেকেই যায়। সেই কথাকে আরও একবার সত্যি বলে প্রমাণ করল এই কানাডিয়ান সংস্থাটি। সম্প্রতি ব্ল্যাকবেরি জানিয়েছে যে, তারা তাদের ক্লাসিক ফোনের জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার সাপোর্ট বন্ধ করে দিয়েছে মানে এই নয় যে কোম্পানিটি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে। বরং তারা এই বছর একটি নতুন কীবোর্ড ফোন নিয়ে আসছে। আর এটি ব্ল্যাকবেরির প্রথম 5G ফোন হবে, এবং এতে থাকবে বহু পুরোনো QWERTY কীবোর্ড, যার জন্য সংস্থার ফোনগুলি বিশেষভাবে পরিচিত ছিল।

ইতিমধ্যেই ব্ল্যাকবেরি ব্র্যান্ডের ফোন লঞ্চ করার লাইসেন্স প্রাপ্ত সংস্থা অনওয়ার্ড মোবিলিটি (Onward Mobility) এক বিবৃতিতে এই ফোনটির লঞ্চের খবর নিশ্চিত করেছে। সেইসাথে তারা একথাও জানিয়েছে যে, ২০২১ সালটি সংস্থার জন্য বেশ চ্যালেঞ্জিং একটি বছর ছিল, এবং তারা একটি নতুন ফোন লঞ্চ করার পরিকল্পনাও করেছিল। কিন্তু বিলম্ব হলেও এবার বাস্তবে সেই ফোন মার্কেটে পদার্পণ করবে বলে আশা করা যায়। ব্ল্যাকবেরির পক্ষ থেকেও জানানো হয়েছে যে, বিগত বছরে বেশ কিছু বাধাবিপত্তির দরুন কাজে বিলম্ব হয়েছে, তবে এবার থেকে সংস্থাটি নিয়মিত আপডেট সরবরাহ করবে। যদিও সংস্থাটি স্পষ্ট করে বলেনি যে তারা কোন আপডেটের কথা বলছে, বিশেষ করে এখন যখন কোম্পানির ক্লাসিক ফোনগুলি আর কার্যত জীবিত নেই।

শোনা যাচ্ছে, আসন্ন BlackBerry ফোনটিতে একটি কীবোর্ড থাকবে এবং এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য উপযুক্ত হবে। এছাড়া ফোনটি সম্পর্কে বিশেষ কোনো তথ্য প্রকাশ্যে আসেনি। তবে যেহেতু BlackBerry OS কার্যত মৃত, তাই আসন্ন ফোনটিতে Android 12 অপারেটিং সিস্টেম ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য যে BlackBerry, TCL-এর সাথে অংশীদারিত্বে ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে কয়েকটি Android ফোন লঞ্চ করে, তবে সেই চুক্তি ২০২০ সালে শেষ হয়। সুতরাং এখন BlackBerry, Foxconn-এর FIH Mobile-এর সাথে তার প্রথম 5G ফোন উৎপাদনের জন্য কাজ করবে বলে আশা করা হচ্ছে। তবে ফোনটি কবে মার্কেটে আসবে সে সম্পর্কে এখনই নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।