বিপদের মুখে লক্ষ লক্ষ ব্লুটুথ ৪.০ ও ৫.০ ভার্সনযুক্ত ডিভাইস, অজান্তেই ঢুকতে পারে ভাইরাস

Bluetooth 4.0 and 5.0 vulnerability puts millions of devices at risk

যেকোনো ফোন, কম্পিউটার, হেডফোন বা স্মার্ট ডিভাইসের একটি গুরুত্বপূর্ণ অংশ হল Bluetooth। এটি আমাদের ডিভাইসগুলিতে ওয়্যারলেস কানেকশন স্থাপন করতে এবং দুটি কাছাকাছি ডিভাইসের মধ্যে ডেটা স্থানান্তর করতে সহায়তা করে। সময়ের সাথে, অন্যান্য প্রযুক্তি আসার পর ফাইল ট্রান্সফারের ক্ষেত্রে কিছুটা জনপ্রিয়তা কমেছে ব্লুটুথের। তবে ব্লুটুথ তরঙ্গের ব্যবহার বেড়েছে বই কমেনি। কিন্তু এই সপ্তাহে, একটি উদ্বেগজনক রিপোর্ট প্রকাশ করেছে CNET, যেখানে লক্ষ লক্ষ ব্লুটুথ সমর্থিত ডিভাইস বিপদের মুখে আছে বলে দাবি করা হয়েছে।

ওই রিপোর্টে BLURtooth নামের একটি দুর্বলতার কথা বলা হয়েছে, যার সাহায্যে দুরাভিসন্ধিরা দুটি ব্লুটুথ ডিভাইসের মধ্যেকার সুরক্ষা কী-গুলিকে অ্যাক্সেস করতে পারে, এবং এইভাবে, তারা তাদের আশেপাশের যে কোনো ব্লুটুথ ডিভাইসের সাথে আক্রান্ত ডিভাইসগুলিকে কানেক্ট করতে সক্ষম হয়। CTKD অর্থাৎ ক্রস-ট্রান্সপোর্ট কী ডেরিভেশনে এই সমস্যাটি রিপোর্ট করা হয়েছে।

মনে করা হচ্ছে BLURtooth-এর মাধ্যমে, আক্রমণকারীরা CTKD-র সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেতে পারে। এছাড়া তারা ডিভাইসের এনক্রিপশন সিস্টেম দুর্বল করার জন্য অথেন্টিকেশন কী-গুলির ওভাররাইট করতে পারে। ফলে, আক্রমণকারীরা ব্লুটুথের মাধ্যমে টার্গেটেড ডিভাইসগুলিতে ম্যালিশিয়াস ডেটা ঢুকিয়ে দিতে পারে এবং ইউজারদের ডেটা অ্যাক্সেস করতে পারে।

CNET-এর প্রতিবেদনে আরো বলা হয়েছে যে, এই ধরণের আক্রমণের মুখে পড়তে পারে ব্লুটুথ ৪.০ এবং ৫.০ ভার্সনযুক্ত সমস্ত ডিভাইস। ব্লুটুথের ৫.১ ভার্সনে এই রকম কোনো আশঙ্কার কারণ নেই, এতে একটি অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা রয়েছে। মুশকিল হচ্ছে ডিভাইসগুলির নির্মাতারা এখনও অবধি কোনো ইউজারকে এই সমস্যা সম্পর্কে অবহিত করতে পারেনি। ফলস্বরূপ, এই সমস্যার কোনো সমাধান এখনো উপলব্ধ নেই। তবে আশা করা যায়, কোনো OEM আপডেটের মাধ্যমে এই সমস্যার নিষ্পত্তি করা হবে।

অন্যদিকে, OnePlus Nord-এ, ব্লুটুথ কানেকশনের কিছু সমস্যা দেখা গিয়েছে। অনেক ইউজার জানিয়েছেন, অনেক সময় তাদের Nord ডিভাইসে কোনো নোটিফিকেশন ছাড়াই পেয়ারড ডিভাইস থেকে ব্লুটুথ কানেকশন বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। শুধু তাই নয়, ডিভাইসটি আনস্টেবল কানেকশন বেছে নিচ্ছে। এমনকি ওয়্যারলেস হেডফোন বা অন্য কোনো ফোনের সাথে মাত্র কয়েক মিনিট কানেকশন থাকছে। যদিও, ওয়ানপ্লাস, একটি নতুন আপডেটের মাধ্যমে সমস্যাটির দ্রুত সমাধান করেছে।