2021 ভার্সনে ভারতে এল BMW S 1000 R, এক ঝলকে ফিচার ও দাম জেনে নিন

bmw-e-1000-r-2021-launched-in-india-price-starting-rs-17-90-features

Ducati Streetfighter V4 ও Kawasaki Z H2-এর কপালে চিন্তার ভাঁজ বাড়িয়ে BMW Motorrad (বিএমডব্লিউ মোটোরাড) অবশেষে তুরুপের তাস সামনে আনল। ভারতীয় বাজারে নেকেড রোডস্টার বাইকগুলিকে টক্কর দিতে আজ 2021 ভার্সনে অবতীর্ণ হল BMW S 1000 R। আসুন বাইকটি দাম ও বিশেষত্ব জেনে নেওয়া যাক।

2021 BMW S 1000 R ভ্যারিয়েন্ট ও দাম

তিনটি ভ্যারিয়েন্টে বিএমডব্লিউ এস ১০০০ আর ভারতে পা রেখেছে – স্ট্যান্ডার্ড (Stadard), প্রো (Pro), ও প্রো এম স্পোর্ট (Pro M Sport)। স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টে নেকেড রোডস্টার বাইকটির দাম ১৭.৯০ লক্ষ টাকা রাখা হয়েছে। অন্য দিকে, প্রো (Pro), ও প্রো এম স্পোর্ট ভ্যারিয়েন্টের দাম ভারতে ১৯.৭৫ লক্ষ টাকা ও ২২.৫০ লক্ষ টাকা ধার্য করা হয়েছে।

2021 BMW S 1000 R ডিজাইন

ফুল-ফেয়ার্ড ভার্সন S 1000 RR-এর মতো BMW S 1000 R-এর 2021 ভার্সন সম্পূর্ন মেকওভার পেয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন হয়েছে হেডল্যাম্পে। জার্মান ব্র্যান্ডটির সিগনেচার অ্যাসোমেট্রিকাল হেডল্যাম্পের পরিবর্তে S 1000 R সিঙ্গল-পিস ফুল-এলইডি হেডল্যাম্প সেটআপের সঙ্গে এসেছে। যার ডিজাইন BMW-এর অপর দুই মডেল 2021 G 310 R এবং F900R-এর হেডল্যাম্প ইউনিটকে মনে করাবে। BMW অ্যাগ্রেসিভ ভাব আনার জন্য S 1000 R-এর ফুয়েল ট্যাঙ্কের সাইড প্যানেল, ট্যাঙ্কের সেন্টার কভার, রেডিয়েটর কভার, এমনকি বেলি প্যানের ডিজাইন আরও তীক্ষ্ণ করেছে। আবার বাইকটির টেল সেকশন এবং এগজস্ট ক্যানিস্টারের ডিজাইন S 1000 RR থেকে অনুপ্রাণিত। আবার চ্যাসিসের ক্ষেত্রেও বাইক দু’টির মধ্যে মিল রয়েছে।

2021 BMW S 1000 R ইঞ্জিন

আগের মতোই বিএমডব্লিউ এস ১০০০ আর ৯৯৯ সিসি-র ইনলাইন ফোর, লিকুইড কুল্ড ইঞ্জিনের সাথে এসেছে। বিএস-৬ মাপকাঠি মেনে মোটরটি এখন আপডেটেড। বাইকে ১১,০০০ আরপিএমে ১৬৫ বিএইচপি শক্তি এবং ৯,২৫০ আরপিএমে ১১৪ এনএম টর্ক পাওয়া যাবে। বিএমডব্লিউ মোটোরাডের দাবি, এটি ৫,৫০০-১২,০০০ আরপিএম গতির মধ্যেই ৯০ এনএম এর কাছাকাছি টর্ক আউটপুট দেয়।

BMW S 1000 R হার্ডওয়্যার

সাসপেনশনের জন্য বাইকে ৪৫ মিমি ইউএসডি (আপসাইড ডাউন) ফ্রন্ট ফোর্কস এবং মনোশক ইউনিট ব্যবহার হয়েছে। ব্রেকিংয়ের জন্য বাইকের সামনে ফোর-পিস্টন ক্যালিপার সহ ৩২০ মিমি ডুয়াল ডিস্ক এবং পিছনে সিঙ্গেল পিস্টন ক্যালিপার সহ ২২০ মিমি ডিস্ক আছে। সেগমেন্টে বিএমডব্লিউ এস ১০০০ আর সবচেয়ে হালকা বাইক বলে কোম্পানির তরফে দাবি করা হচ্ছে৷ বাইকটির বেস ভ্যারিয়েন্টের ওজন ১৯৯ কেজি।

BMW S 1000 R ফিচার

আগের মডেলের তুলনায় নতুন মডেলে বিএমডব্লিউ ফিচার ঢেলে সাজিয়েছে। সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট প্যানেলের পরিবর্তে ২০২১ বিএমডব্লিউ এস ১০০০ আর মডার্ন, ব্লুটুথ এনাবেল্ড, ৬.৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে সহ এসেছে।

স্ট্যান্ডার্ড ইলেকট্রনিক্স ফিচার হিসেবে ২০২১ বিএমডব্লিউ এস ১০০০ আর বাইকে রয়েছে রাইডিং মোডস – রেন, রোড, ডাইনামিক, এবিএস প্রো, ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, অ্যান্টি হপিং ক্লাচ, এবং হিল স্টার্ট কন্ট্রোল। আবার প্রো ও প্রো এম স্পোর্ট ভ্যারিয়েন্টে মিলবে ডায়নামিক ব্রেক কন্ট্রোল, ইঞ্জিন ড্রাগ কন্ট্রোল এমএসআর, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল, এবং পাওয়ার হুইলি কন্ট্রোলের মতো অতিরিক্ত ফিচার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷