নতুন ইঞ্জিন সহ শীঘ্রই আসছে BMW G310 R এবং G310 GS, শুরু হল বুকিং

বাইকদুটি তার BS4 ভ্যারিয়েন্টের থেকে অন্তত ৩০,০০০ টাকা কম দামে লঞ্চ করা হতে পারে।

BMW G310 R
BS6 BMW G 310 Duo India Launch Soon

ভারতে যানবাহন থেকে ধোঁয়া নির্গমনের নতুন নিয়ম চালু হবার পর, স্টেজ সিক্সের (BS6) নিয়মাবলী পূরণ করা অটোমোবাইল সংস্থাগুলির কাছে বাধ্যতামূলক ছিল। ফলে এদেশে অটোমোবাইল সংস্থাগুলি তাদের পুরানো গাড়ির BS6 মডেল নিয়ে আসছে। তবে জার্মান টু হুইলার নির্মাতা BMW Motorrad India এদেশে তাদের সর্বাধিক বিক্রীত G310 R এবং G310 GS বাইকদুটিকে স্টেজ সিক্স (BS6) এ আপগ্রেড করেনি। আমরা দেখেছিলাম, তারপর BMW এই এন্ট্রি লেভেল বাইকদুটির ওপর বিশাল ছাড় ঘোষনা করেছিল। এমনকি কয়েকজন ডিলার স্টক ক্লিয়ারেন্সের জন্য ফ্রী রাইডিং গীয়ার ও অ্যাক্সেসরিজের সাথে বাইকের ওপর ৯৫, ০০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট দিয়েছিল।

দেশজুড়ে যখন লকডাউন চলছিল তখন BMW Motorrad বাইকদুটির BS6 ভ্যারিয়েন্টের ওপর কাজ করছে বলে জানা গিয়েছিল। এছাড়া স্পাই ইমেজে, পাবলিক রোডে BS6 আপডেটেড বাইকদুটিকে টেস্ট ড্রাইভ করতেও দেখা গেছিল। এখন মনে করা হচ্ছে বাইকদুটি লঞ্চ হওয়ার সময় প্রায় আসন্ন। কারন BMW Motorrad এর কয়েকজন ডিলার ৫০ হাজার টাকার টোকেন অ্যামাউন্টে 2020 G310 R এবং G310 GS এর বুকিং নেওয়া আরম্ভ করেছেন। আগামী অক্টোবরের মধ্যে বাইকগুলির ডেলিভারি দেওয়া শুরু হবে বলে জানা গিয়েছে। মনে করা হচ্ছে, সেপ্টেম্বরে এই বাইক দুটির সাথে আরো একটি প্রিমিয়াম রেঞ্জের ক্রুজার মোটরবাইক BMW R18 ভারতে লঞ্চ করা হবে।

ভারতের TVS Motor Company এর সাথে পার্টনারশীপের মাধ্যমে BMW সিঙ্গল-সিলিন্ডারের বাইক রেঞ্জ ২০১৮ এর জুলাই মাসে এদেশে লঞ্চ করে। G310R স্ট্রিটফাইটার এবং G310R আডভেঞ্চার ট্যুরার বাইক দুটির তখন বাজার মূল্য রাখা হয়েছিল যথাক্রমে ২.৯৯ এবং ৩.৪৯ লক্ষ টাকা (এক্স শোরুম, দিল্লী)। তবে এই দামের জন্য BMW কে সমালোচনার মুখে পড়তে হয়েছিল। কারন তখন BMW এর তুলনায় কম দামে ঔ রেঞ্জে আরো ভাল বাইক অফার করছিল KTM ।

আর সেকারণেই গুঞ্জন ছড়িয়েছে, বাইকদুটি তাদের BS4 ভ্যারিয়েন্টের তুলনায় আরো সস্তা হবে। বিভিন্ন স্পাই ইমেজ থেকে জানা গেছে, BMW G310 বাইকদুটিতে কসমেটিক এবং মেকানিক্যাল আপডেট আসছে। বাইকদুটিতে এলইডি হেডলাইটের সাথে নতুন কালার বা গ্র্যাফিক্স থাকতে পারে। এছাড়া বাইকটির অন্যান্য ফিচারের মধ্যে থাকতে পারে ডিজিট্যাল ইন্সট্রুমেন্ট কনট্রোল, ডুয়াল চ্যানেল এবিএস (Anti Lock Braking System), ১৭ ইঞ্চি-৫ স্পোকের অ্যালয় হুইল। রিপোর্ট অনুযায়ী, BMW G310 R এবং G310 GS বাইকদুটিকে 2020 TVS Apache RTR 310 বাইকের সাথে তামিলনাড়ুর হোসুর ম্যানুফ্যাকচারিং ফেসিলিটিতে তৈরি করা হচ্ছে।

TVS BS6 ইঞ্জিনের সাথে 2020 Apache RTR 310 মোটরবাইকটি ইতিমধ্যে লঞ্চ করেছে। সূত্র অনুযায়ী, BMW এর বাইকদুটিতেও RTR 310 এর মতো স্পেসিফিকেশন থাকতে পারে। টিভিএসের এই ফ্ল্যাগশীপ লেভেলের বাইকে দেওয়া হয়েছে ৩১২.২ সিসির লিক্যুইড কুলড ডাবল ওভারহেড ক্যামশ্যাফট (DOHC) ‘রিভার্স ইনক্লাইনড ইঞ্জিন। যেটি ৯,৭০০ আরপিএমে ৩৩.৫ ব্রেক হর্সপাওয়ার এবং ৭,৭০০ আরপিএমে ২৭.৩ এনএন টর্ক জেনারেট করতে সক্ষম। আরও আশা করা যাচ্ছে, বাইকদুটি তার BS4 ভ্যারিয়েন্টের থেকে অন্তত ৩০,০০০ টাকা কম দামে লঞ্চ করা হতে পারে। সেক্ষত্রে BMW BS6 G310 R ২,৭০ লক্ষ টাকায় এবং BS6 310 GS ৩.২০ লক্ষ টাকায় বাজারে উপলব্ধ হতে পারে (এক্স শোরুম)।