BMW Motorrad: ভারতে ব্যবসা ফুলেফেঁপে উঠছে বিএমডব্লিউ-এর, 2021-এ বাইক বিক্রিতে রেকর্ড সংস্থার

bmw-motorrad-india-records-highest-ever-annual-sales

২০২১-এ ভারতে মোটরসাইকেলের বিক্রি বৃদ্ধির কথা ঘোষণা করল BMW Motorrad, যা এদেশে এখনো পর্যন্ত সর্বাধিক। গত বছর সংস্থাটি মোট ৫,১৯১ ইউনিট টু-হুইলার বিক্রি করেছে। যদিও গত বছর ডিসেম্বরেই ৫,০০০ তম মোটরসাইকেল ডেলিভারি দেওয়ার কথা জানিয়েছিল প্রিমিয়াম ব্র্যান্ডটি। ২০২০-র তুলনায় ২০২১-এ শতকরা ১০২.৫ শতাংশ বিক্রি বৃদ্ধি পেয়েছে তাদের। সংস্থাটি জানিয়েছে ভারতে BMW S 1000 RR, BMW R 1250 GS / GSA, BMW F 900 R / XR এবং BMW R 18 এই জনপ্রিয় বাইকগুলির পাশাপাশি G 310 R ও G 310 GS মডেল দুটির বিক্রি জারি থাকবে।

এদিকে গত বছর গ্রাহকদের চাহিদা পূরণ করতে বিএমডব্লিউ মোটোর‍্যাড (BMW Motorrad) C 400 GT স্কুটার লঞ্চ করেছিল। তবে বিক্রিতে এই উত্থানের কারণ হিসেবে সংস্থার ফিনান্সিয়াল সার্ভিস একটি কৌশলগত ভূমিকা পালন করেছে বলে মনে করা হচ্ছে। আসলে সাধ থাকলেও উচ্চমূল্যের এই প্রোডাক্টগুলি নগদে কেনা অনেকের পক্ষেই অসম্ভব। কাজেই এই ফিন্যান্স ব্যবস্থা চালু হওয়ায় গ্রাহকদের বাইক কিনতে যে বিশেষ সুবিধা হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।

এই প্রসঙ্গে বিএমডব্লিউ-র সভাপতি বিক্রম পাভা (Vikram Pawah) বলেছেন, “পাঁচ বছর আগে ভারতীয় বাজারে প্রবেশের পর থেকে, BMW Motorrad বিক্রিতে প্রতি বছর নিজেকে ছাপিয়ে গেছে। প্রিমিয়াম সেগমেন্টেও সেই ধারাটি বজায় ছিল। ২০২১ সালে ভারতে প্রিমিয়াম মোটরসাইকেল ব্র্যান্ড হিসেবে সর্বোচ্চ বার্ষিক বিক্রয়ের রেকর্ড তৈরি করেছে BMW। আমরা এতে গর্বিত!”

পাভা আরও যোগ করেছেন, “এই অপ্রতিরোধ্য সাফল্যের পিছনের মূল বিষয় হল অতুলনীয় মানসিক অভিজ্ঞতা।” এমনকি তিনি এও বলেছেন, সংস্থাটি এই একই আবেগের সাথে গ্রাহকদের পরিষেবা দেওয়ার কাজটি জারি রাখবে।

প্রসঙ্গত, ২০২১-এ BMW Motorrad এদেশে তাদের একাধিক দামি মডেলের মোটরবাইক লঞ্চ করেছে। যেগুলির মধ্যে BMW C 400 GT, R 1250 GS, R 1250 GS Adventure, R nine T, R nine T Scrambler, S 1000 R উল্লেখযোগ্য।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।