১৯ সেপ্টেম্বর ভারতে আসছে BMW R18 cruiser, জেনে নিন দাম

BMW R18 Cruiser to launch in India on 19 september

চলতি বছরের এপ্রিলে BMW Motorrad তাদের BMW R18 cruiser বাইকটির গ্লোবাল লঞ্চ করেছিল। এর পরেই ভারতে BMW Motorrad এর কয়েকজন ডিলার এক লক্ষ টাকার টোকেন অ্যামাউন্টে এর আন অফিসিয়াল প্রি-বুকিং নেওয়া আরম্ভ করেছিল। যদিও বাইকটি ঠিক কবে ভারতে আনা হবে সেটা নিয়ে তখন BMW স্পষ্ট করে কিছু জানায়নি। তবে এবার সংস্থা ঘোষণা করেছে, R18 cruiser বাইকটিকে আগামী ১৯ সেপ্টেম্বর ভারতে অফিসিয়ালি লঞ্চ করা হবে।

R18 বাইকটির প্রধান বৈশিষ্ট্য এর ১,৮০২ সিসির টুইন সিলিন্ডার বক্সার ইঞ্জিন। যা এখনো পর্যন্ত BMW Motorrad দ্বারা নির্মিত বৃহত্তম বক্সার মোটর। এটি মাত্র ৪,৭৫০ আরপিএমে ৯১ হর্সপাওয়ার এবং ৩,০০০ আরপিএমে ১৫৭ এনএম টর্ক উৎপন্ন করে। বাইকটির দীর্ঘাকৃতি এবং এটি ৩৪৫ কেজি ভারী।

স্টাইলের দিক থেকে বাইকটি BMW Motorrad এর 1936 R5 বাইকটি থেকে অনুপ্রাণিত। R5 বাইকটির মতো R18 এ আছে প্রায় অবিকল দেখতে হার্ডটেল স্টাইলযুক্ত ফ্রেম, টিয়ারড্রপ ফুয়েল ট্যাঙ্ক এবং টুইন ফিসটেইল টাইপ এক্সহস্ট সিস্টেম। বাইকটিতে হ্যালোজেন হেডল্যাম্প দেওয়া হয়েছে এবং এর অ্যানালগ ইন্সট্রুমেন্ট কনসোলের ভেতরে “Berlin Built” লেখাটি খোদাই করা আছে। বাইকটির উল্লেখযোগ্য ফিচারের মধ্যে আছে ড্রাগ টর্ক কন্ট্রোল, Rain, Roll এবং Rock রাইডিং মোড অটোমেটিক স্টেবিলিটি কন্ট্রোল। এছাড়া BMW বাইকটির সাথে বেশ কিছু কাস্টোমাইজড প্যাকেজও অফার করছে। অর্থাৎ প্যাকেজগুলিতে নানা ফিচার উপলব্ধ হবে। যেমন- প্রিমিয়াম প্যাকেজে আছে হিল-স্টার্ট কন্ট্রোল, অ্যাডাপ্টিভ হেডলাইট এবং রিভার্স অ্যাসিস্টের মতো ফিচার।

কালই ভারতে লঞ্চ হয়েছে Trimph এর মহাশক্তিশালী বাইক Rocket 3 GT। মনে করা হচ্ছে Rocket 3 GT বাইকটির সাথে প্রতিযোগিতার জন্য R18 এর লঞ্চের তারিখ এগিয়ে আনা হয়েছে। এখন সবচেয়ে বড়ো প্রশ্ন, বাইকটির দাম কত হতে পারে? অনুমান করা যায়, একে ১৯-২০ লক্ষ টাকার (এক্স-শোরুম) মধ্যে লঞ্চ করা হবে।