BS6 ভার্সনে ফিরছে BMW S 1000 R বাইক, থাকবে একগুচ্ছ স্টাইলিং ও মেকানিক্যাল আপগ্রেড

bmw-s-1000-bs6-india-launch-teased-with-mechanical-upgrade

বিগত কয়েক সপ্তাহে দৈত্যাকার চেহারার শক্তিশালী ইঞ্জিনযুক্ত বেশ কয়েকটি নেকেড স্ট্রিটফাইটার মোটরবাইক ভারতে লঞ্চ হয়েছে। সেই তালিকায় যোগ দিয়ে এবার BS6 (ভারত স্টেজ-৬) ভার্সনে খুব শীঘ্রই ভারতে ফিরছে BMW Motorrad (বিএমডব্লিউ মোটোরাড)-এর বিলাসবহুল বাইক S 1000 R (এস ১০০০ আর)। জার্মান ব্র্যান্ডটি তার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে বাইকটির একটি টিজার আপলোড করেছে। ক্যাপশন দেখেই স্পষ্ট যে S 1000 R ভারতে লঞ্চ করতে BMW প্রস্তুত৷ অবশ্য কোনও টাইমলাইন তারা উল্লেখ করেনি।

BS6 বা 2021 ভার্সনে S 1000 R বাইকে BMW একাধিক স্টাইলিং এবং মেকানিক্যাল আপগ্রেড করেছে। সবচেয়ে বড় পরিবর্তন হয়েছে হেডল্যাম্পে। জার্মান ব্র্যান্ডটির সিগনেচার অ্যাসোমেট্রিকাল হেডল্যাম্পের পরিবর্তে S 1000 R সিঙ্গল-পিস অল-এলইডি হেডল্যাম্প সেটআপের সঙ্গে এসেছে। যা BMW-এর অপর দুই মডেল 2021 G 310 R এবং F900R-এর হেডল্যাম্প ইউনিটের অনুরূপ বৈশিষ্ট্যযুক্ত।

এছাড়াও, এস ১০০০ আর বাইকে আরও শার্প ও অ্যাগ্রেসিভ লুক দেওয়ার জন্য বিএমডব্লিউ ফুয়েল ট্যাঙ্ক, রেডিয়েটর কভার, এমনকি বেলি প্যানের ডিজাইন আপগ্রেড করেছে। এস ১০০০ আর নেকেড রোডস্টারের স্টাইলিং রিভিশন ছাড়া, নতুন পরিবেশ বিধির সাথে কমপ্লাই করার জন্য বিএমডব্লিউ ইঞ্জিন আপডেট করেছে। আগের মতোই বিএমডব্লিউ এস ১০০০ আর ৯৯৯ সিসি-র ইনলাইন-ফোর সিলিন্ডার, লিকুইড কুল্ড মোটরের সাথে আসবে যা ১১,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৬৫ বিএইচপি শক্তি ও ৯,২৫০ আরপিএম গতিতে ১১৫ এনএম টর্ক উৎপন্ন করে।

BMW S 1000 R-এর ফিচারের তালিকায় ফুল-এলইডি লাইটিং এবং ৬.৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে রয়েছে। তদুপরি, মোটরসাইকেলটি তিন ধরনের রাইডিং মোড (রেন, রোড, ও ডাইনামিক), হুইলি কন্ট্রোল, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল, কর্নারিং এবিএস, এবং ট্রাকশন কন্ট্রোল ফিচার অফার করবে।

ভারতে BMW S 1000 R বাইকের পুরোনো মডেলের সর্বশেষ দাম ছিল ১৬.৭০ লক্ষ টাকা (এক্স-শোরুম,দিল্লি)। সেই বিচারে BMW নতুন মডেলের দাম বেশ খানিকটা বাড়াতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷