ছ’মাসে ভারতে তিনটি ইলেকট্রিক গাড়ি আনছে BMW, ফুল চার্জে পাড়ি দেবে ৫৯০ কিমি পর্যন্ত পথ

ভারতে বৈদ্যুতিক গাড়ি আনতে তৎপর BMW, ৬ মাসের মধ্যে ৩টি গাড়ি আনার পরিকল্পনা করছে সংস্থাটি

bmw-to-launch-3-electric-car-in-india-in-next-six-months-report

বৈদ্যুতিক ক্ষেত্রে গতিশীলতায় নিজেদের শামিল হওয়ার কথা ঘোষণা করল BMW। ভারতের বাজারে ৬ মাসের মধ্যে নিজেদের তিনটি ইলেকট্রিক গাড়ি আনার পরিকল্পনার কথা জানিয়েছে সংস্থাটি। BMW India-র সভাপতি এবং সিইও বিক্রম পাভা (Vikram Pawa) সংবাদ সংস্থা PTI-কে এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন আগামী দিনে বৈদ্যুতিক ব্যাটারির হাত ধরে এদেশে সংস্থার আভিজাত্য গাড়িগুলি অগ্রসর হবে।

রিপোর্টে জানানো হয়েছে, সংস্থার বৈদ্যুতিক ফ্ল্যাগশিপ গাড়ি SUV-iX আগামী মাস অর্থাৎ ডিসেম্বরের ১২ তারিখে ভারতে লঞ্চ করা হবে। এমনকি বিএমডব্লিউ-র অধীনস্থ সংস্থা মিনি (MINI) ব্র্যান্ডটিও নিজেদের অল-ইলেকট্রিক হ্যাচব্যাক গাড়ি আগামীতে দেশীয় বাজারে আনবে। সংস্থার i4 সম্পূর্ণ বৈদ্যুতিক সেডান গাড়িটি ভারতে লঞ্চ হতে চলা গাড়ির তালিকায় রয়েছে বলেও জানানো হয়েছে। এ বিষয়ে পাভা বলেছেন, “আমরা গাড়িগুলিকে পরবর্তী স্তরে নিয়ে যাচ্ছি, যার প্রধান লক্ষ্য সম্পূর্ণ বৈদ্যুতিক ভার্সনে এগুলিকে নিয়ে আসা।”

তবে বৈদ্যুতিক গাড়ির দৌড়ে বিলাসবহুল অটোমোবাইল সংস্থা মার্সিডিজ-বেঞ্জ-এর তুলনায় পিছিয়ে রয়েছে বিএমডব্লিউ। কারণ গত ২০১৯-এই নিজেদের প্রথম বৈদ্যুতিক গাড়িটি এদেশে লঞ্চ করেছিল মার্সিডিজ। সেখানে নিজেদের বিদ্যুৎচালিত গাড়ি আনার কথা সদ্যই ঘোষণা করল বিএমডব্লিউ। আবার ইলেকট্রিক লাগজারি গাড়ি এদেশে আনার দৌড়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে জাগুয়ার ও অডি।

জানিয়ে রাখি, বিএমডব্লিউ আইএক্স (BMW iX) গাড়িটিকে এবছরের শেষেই ভারতের পাশাপাশি বিশ্ব বাজারেও লঞ্চ করা হবে। আসুন আসন্ন গাড়িগুলির মধ্যে BMW iX ও BMW i4 সম্পর্কে জেনে নিই।

BMW iX

দুটি বৈদ্যুতিক মোটর দ্বারা পরিচালিত বিএমডব্লিউ আইএক্স গাড়িটি মাত্র ৬.১ সেকেন্ডে ১০০কিমি/ঘন্টার গতিবেগ তুলতে পারবে বলে দাবি করা হয়েছে। দুটি ভ্যারিয়েন্টে আসতে পারে এটি। দুটোতেই অল-হুইল ড্রাইভ বৈশিষ্ট্য রাখা হতে পারে। এর পাওয়ার আউটপুট হতে পারে ৩২৬-৪২৩ এইচপি। অন্যদিকে ভ্যারিয়েন্ট অনুযায়ী এর রেঞ্জ ৪২৫-৬৩০ কিলোমিটার হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

BMW i4

বিএমডব্লিউ আই৪ ইলেকট্রিক সেডান গাড়িটিও খুব শীঘ্রই বিশ্ববাজারের সাথে ভারতেও লঞ্চ করা হতে পারে। BMW I Vision ডায়নামিক্স থেকে অনুপ্রাণিত হয়ে এটি নির্মাণ করা হয়েছে। গত ২০১৭ সালে ফ্রাঙ্কফার্ট মোটর প্রদর্শনী অনুষ্ঠানে গাড়িটির উপর থেকে পর্দা সরানো হয়েছিল। এটি ৮১.৫ কিলোওয়াট আওয়ার লিথিয়াম-আয়ন ব্যাটারি সহ আসতে পারে, যা একবার চার্জে ৫৯০ কিমি রেঞ্জ দিতে পারে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।