দেশীয় সংস্থা Boom Motors নিয়ে এল ইলেকট্রিক মোপেড, একচার্জে 200km যাবে, 499 টাকায় বুকিং

বুম করবেট ১৪-এর দাম ৮৬ হাজার ৯৯৯ টাকা এবং বুম করবেট ১৪ ইএক্স-এর দাম ১ লক্ষ ১৯ হাজার, ৯৯৯ টাকা (এক্স-শোরুম)

boom-motors-corbett-electric-moped-launched-in-india-price-rs-86999

ইভি স্টার্টআপ, Boom Motors-এর হাত ধরে ভারতের ইলেকট্রিক মোপেডের বাজারে পা রাখল দু’টি নতুন মডেল। বিদ্যুতচালিত মোপেডটির নাম Corbett। এটি দু’টি অবতারে এসেছে – Corbett 14 ও Corbett 14 EX। দু’চাকার বৈদ্যুতিক গাড়িগুলির দাম ও অন্যান্য বিষয়গুলি এবার জেনে নেওয়া যাক।

বুম করবেট ১৪: দাম, বুকিং, ডেলিভারি (Boom Corbett 14: Price, Booking, Delivery)

বুম করবেট ১৪-এর দাম ৮৬ হাজার ৯৯৯ টাকা এবং বুম করবেট ১৪ ইএক্স-এর দাম ১ লক্ষ ১৯ হাজার, ৯৯৯ টাকা (এক্স-শোরুম)। এগুলি প্রারম্ভিক দাম। কারণ ভবিষ্যতে দাম বেড়ে হবে ৮৯ হাজার ৯৯৯ টাকা এবং ১ লক্ষ ২৪ হাজার ৯৯৯ টাকা। তবে রাজ্য থেকে পাওয়া ভর্তুকির কারণে মূল্য অনেকটাই কমে যাবে।

আগামীকাল থেকে Corbett 14 ও Corbett 14 EX বুকিং করা যাবে। বুকিংয়ের জন্য খরচ করতে হবে ৪৯৯ টাকা। ২০২২-এর জানুয়ারি থেকে ডেলিভারি শুরু হবে।

বুম করবেট ১৪: ব্যাটারি, রেঞ্জ, স্পিড (Boom Corbett 14: Battery, range, speed)

বুম করবেট ১৪-এ দেওয়া হয়েছে ৩ কিলোওয়াট মোটর ও ২.৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। ব্যাটারি পুরো চার্জ দিলে একটানা ১০০ কিলোমিটার চলতে পারে। ঘন্টা প্রতি গতিবেগ ওঠে ৬৫ কিলোমিটার। অন্য দিকে, অ্যাডভান্স ভ্যারিয়েন্ট হওয়ার কারণে আরও শক্তিশালী ৪ কিলোওয়াট মোটর ও ৪.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহযোগে এসেছে করবেট ১৪ ইএক্স। যে কারণে এটি প্রতি ঘন্টায় ৭৫ কিলোমিটার গতিবেগ তুলতে পারে। সংস্থার তরফে দাবি করা হয়েছে, এর ব্যাটারি ফুল চার্জ দিলে ২০০ কিলোমিটার পর্যন্ত চলার ক্ষমতা রাখতে পারে।

ব্যাটারিতে ফাস্ট চার্জিং অপশন দেওয়ার ফলে আড়াই ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়। সাধারণ চার্জারে সময় লাগে চার ঘন্টা৷ ব্যাটারি সোয়াপেবল (খুলতে পারবেন) এবং পাঁচ বছরের ওয়ারেন্টির সাথে এসেছে।

বুম করবেট ১৪: ফিচার্স (Boom Corbett 14: Features)

Boom Corbett 14 ও Corbett 14 EX প্যান্থার ব্ল্যাক, বিটেল রেড, হোয়েল ব্লু, ও ম্যান্টিস গ্রিন রঙের মধ্যে বেছে নেওয়া যাবে। ডিজাইন ইমপ্রেস করার মতো নয়। তবে বেশ ছিমছাম। বিদ্যুৎচালিত মোপেডটির ফিচারগুলির মধ্যে ১৪ ইঞ্চি অ্যালয় হুইলস, সিঙ্গেল ডিস্ক ব্রেক (ফ্রন্ট ও রিয়ার), ৩০ লিটার আন্ডারসিট স্টোরেজ, এলইডি লাইটিং, অ্যান্টি-থেফ্ট উল্লেখযোগ্য।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷