Bounce Infinity E1: মাত্র ৪৫ হাজার টাকায় লঞ্চ হল এই ইলেকট্রিক স্কুটার, কেনা যাবে ব্যাটারি ছাড়া

ব্যাটারি ছাড়া বাউন্স ইনফিনিটি ই১ স্কুটারটির দাম শুরু হয়েছে ৪৫,০৯৯ টাকা (এক্স-শোরুম, দিল্লি; FAME-II সহ) থেকে

bounce-infinity-e1-electric-scooter-launched-in-india-price-rs-45099-booking-starts

ভারতের বাজারে লঞ্চ হল Bounce Infinity E1 ইলেকট্রিক স্কুটার, যার দাম শুরু হয়েছে ৪৫,০৯৯ টাকা (এক্স শোরুম, দিল্লি; FAME-II সহ) থেকে। ইলেকট্রিক স্কুটারটির মূল আকর্ষণ হল, এটি ব্যাটারি সমেত ও ছাড়া, দুটি বিকল্পে পাওয়া যাবে। দুটি ভ্যারিয়েন্টে এসেছে স্কুটারটি। মাত্র ৪৯৯ টাকার বিনিময়ে করা যাচ্ছে বুকিং। সামনের বছরের মার্চ থেকে স্কুটারগুলি ডেলিভারি দেওয়া শুরু হবে। আসুন Bounce Infinity E1-এর ফিচার, মোটর ও দাম জেনে নেওয়া যাক।

Bounce Infinity E1: ফিচার

ফিচারের প্রসঙ্গে প্রথমেই জানাই, বাউন্স ইনফিনিটি ই১ ব্যাটারি ছাড়া কিনলে “Battery-as-a-Service” পরিষেবাটি কিছু অর্থের বিনিময়ে নিতে হবে। বাউন্সের আসন্ন ব্যাটারি সোয়াপিং নেটওয়ার্ক থেকেই যা মিলবে। এছাড়া সংস্থার তরফে জানানো হয়েছে গ্রাহকরা এই পরিষেবাটি এক মিনিটেরও কম সময়ে পাবেন।

অন্যান্য ফিচারের মধ্যে ভেসপা (Vespa)-র ন্যায় দেখতে স্কুটারটিতে রয়েছে অল এলইডি লাইটিং সিস্টেম, ফুললি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার যা স্মার্টফোনের সাথে সংযুক্ত করা যাবে, রিমোট ট্র্যাকিং, ব্যাটারি চার্জ স্টেটাস, অ্যান্টি থেফ্ট অ্যালার্ট ইত্যাদি। ইকো (Eco) এবং পাওয়ার (Power) এই দুটি ড্রাইভিং মোডে এসেছে ই-স্কুটারটি। এছাড়াও কখনো টায়ার পাংচার হয়ে গেলে ‘ড্র্যাগ মোড’-এর সাহায্যে পায়ে হাঁটার গতিতে মেকানিকের দোকানে একে নিয়ে যাওয়া যাবে। এছাড়াও এতে ক্রুজ কন্ট্রোল ফিচারও রয়েছে।

Bounce Infinity E1: হার্ডওয়্যার

এর সামনের চাকায় টেলিস্কোপিক ফোর্ক এবং পিছনে টুইন রিয়ার শক অ্যাবসর্বার দেওয়া হয়েছে। অন্যদিকে টিউবলেস টায়ার সহ অ্যালয় হুইলের যেকোনো একদিকে ডিস্ক ব্রেক মিলবে। ই-স্কুটারটির ১২ লিটারের আন্ডার সিট স্টোরেজে ইউএসবি চার্জিং পোর্ট, অ্যাপ্রন মাউন্টেড এবং ইউটিলিটি হুক রয়েছে।

Bounce Infinity E1: মোটর

বাউন্স ইনফিনিটি ই১ এর বিএলডিসি হাব মোটরটি থেকে মিলবে সর্বোচ্চ ৮৩ এনএম টর্ক এবং এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬৫ কিমি। ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে এর সময় লাগবে মাত্র ৮ সেকেন্ড।

বৈদ্যুতিক বাহনটিতে দেওয়া হয়েছে একটি ৪৮ ভোল্টেজ ৩৯ অ্যাম্পিয়ার আওয়ার আইপি৬৭ লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক, যা থেকে ৮৫ কিমি-র রেঞ্জ মিলবে বলে দাবি করা হয়েছে। অন্যদিকে ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে ৪-৫ ঘন্টা।

Bounce Infinity E1: দাম

ব্যাটারি ছাড়া বাউন্স ইনফিনিটি ই১ স্কুটারটির দাম শুরু হয়েছে ৪৫,০৯৯ টাকা (এক্স-শোরুম, দিল্লি; FAME-II সহ) থেকে। আবার ব্যাটারি ও চার্জার সহ এর দাম রাখা হয়েছে ৬৮,৯৯৯ টাকা।

প্রসঙ্গত, Bounce ইতিমধ্যেই ২২ মোটর্স অধিগ্রহণ করেছে, এবং ইনফিনিটি ই১-এর উৎপত্তি ২২কিমকো আইফ্লো-এর থেকেই বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, আগামী দু’বছরের মধ্যে সমগ্র ভারতে নিজেদের ই-স্কুটারের জন্য ১০ লক্ষ ব্যাটারি সোয়াপিং পরিকাঠামো তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে Bounce।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।