Paytm সহ এই ভারতীয় কোম্পানিগুলিতে পয়সা ঢেলেছে চীন, হু হু করে কমছে রেটিং

চীন-ভারত দ্বন্দ্বের পর ভারতীয়রা চীনা প্রোডাক্ট বর্জন নিয়ে সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হচ্ছেন। ভারতের বিভিন্ন চীনা ফ্যাক্টরির সামনে গিয়ে বিক্ষোভ ও দেখাচ্ছেন জনতা। সবাই চাইছে চাইনিজ কোম্পানি নয়, তারা ভারতীয় কোম্পানির প্রোডাক্ট ব্যবহার করবে। তবে বেশ কিছু ভারতীয় কোম্পানি ও এইমুহূর্তে প্রবল সমস্যায়। কারণ এই ভারতীয় কোম্পানিগুলিতে বিনিয়োগ করেছে চীনা কোম্পানিগুলি। এরমধ্যে Paytm, Ola, Zomato ও Make My Trip এর মতো কোম্পানি অন্তর্গত।

ভারতীয়রা যখনই জানতে পেরেছে এই অ্যাপগুলিতে চীনের কোম্পানির বিনিয়োগ আছে, তখনই ক্ষোভ উগরে দিয়েছে। গুগল প্লে স্টোরে এই অ্যাপগুলির রেটিং আগের তুলনায় এখন অনেক কম। শুধু তাই নয়, মানুষ নেতিবাচক মন্তব্যও করছে।

এমনকি এই জনপ্রিয় অ্যাপগুলি আনইনস্টল করছে মানুষ। দেখা গেছে এর মধ্যে বেশিরভাগ অ্যাপে দুই বড় চীনা কোম্পানি বিনিয়োগ করেছে। এই দুই কোম্পানি হল Tencent ও Alibaba। পেটিএম এর মতো কোম্পানিগুলি ভারতীয় এবং এর মালিকও ভারতীয়, তবে এরা ব্যবসা করে চীনের টাকায়। যা মানুষ আজ জানতে পেরে গেছে।

এদিকে Paytm, Ola, Zomato ও Make My Trip এর মত কোম্পানিগুলি এখনও এবিষয়ে কোনো প্রতিক্রিয়া দেয়নি। আপনাকে জানিয়ে রাখি ভারতীয় ক্রিকেট বোর্ডের স্পনসর BYJU তেও চীনা কোম্পানির বিনিয়োগ আছে। এখন দেখার এই ভারতীয় কোম্পানিগুলি কিভাবে চীনের প্রতি নির্ভরশীলতা কাটিয়ে উঠতে পারে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।