বাইক প্রেমীদের জন্য সুখবর, ৮ জুলাই ভারতে আসছে BS6 BMW R 1250 GS সিরিজ

bs6-bmw-r-1250-gs-adventure-india-launch-date-set-on-8-july-engine-features
BS6 BMW R 1250 GS Adventure ভারতে আসছে

বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad) ৮ জুলাই ভারতে লঞ্চ করতে চলেছে BS6 R 1250 GS রেঞ্জের মোটরবাইক৷ ইতিমধ্যেই, দেশের বিএমডব্লিউ ডিলারদের কাছে R 1250 GS এবং R 1250 GS Adventure-এর অগ্রিম বুকিং শুরু হয়ে গিয়েছে। দু’টি মোটরসাইকেলেই থাকবে প্রচুর আপডেটেড ফিচার। প্রসঙ্গত, ২০২০ সালের অক্টোবর মাসে আর সিরিজের (R Series) ‘৪০ বছর পূর্তি’তে যে কালার স্কিম বিএমডব্লিউ (BMW) এনেছিল, আসন্ন মডেলদুটিকেও সেই কালার স্কিমে রাঙিয়ে তোলা হবে। এই কালার স্কিমে কালো এবং হলুদের মেলবন্ধন ঘটানো হয়েছে৷ এক্ষেত্রে পুরো বাইকের রঙ কালো থাকবে এবং আনুষঙ্গিক জায়গাগুলোতে মানানসই ভাবে হলুদ রঙ দেওয়া হবে।

BS6 BMW R 1250 GS Adventure মোটরসাইকেলের ইঞ্জিন, ও অন্যান্য ফিচার

এই মোটরবাইকটিতেও ধারাবাহিকভাবে ১,২৫৪ সিসির (cc) বক্সার-টুইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এছাড়াও আছে ভ্যারিয়েবল ভালভ টাইমিং সিস্টেম, বিএমডব্লিউর ভাষায় যেটিকে বলা হয় ‘শিফটক্যাম টেকনোলজি’ (Shiftcam Technology)। এই বক্সার-টুইন ইঞ্জিনটি এখন ৭,৭৫০ আরপিএমে (rpm) ১৩৬ বিএইচপি (bhp) শক্তি এবং ৬,২৫০ আরপিএমে (rpm) ১৪৩ এনএম (nm) টর্ক উৎপন্ন করে। বাইকটিতে আছে সিক্স-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। পাশাপাশি এতে একটি নতুন ‘ইকো’ (Eco) রাইডিং মোড আছে যেটি থ্রোটল কার্ভকে সমতল রেখে ও টর্ক কমিয়ে শিফটক্যাম সিস্টেমকে সামঞ্জস্য রাখতে সাহায্য করে, যাতে ইঞ্জিনে তেলের কার্যকারিতা আরও ভালোভাবে বজায় থাকে।

BS6 BMW R 1250 GS Adventure মডেলটি স্ট্যান্ডার্ড ফিটমেন্ট হিসেবে একটি ইন্টিগ্ৰাল এবিএস প্রো পেয়েছে। জানিয়ে রাখি, ইন্টিগ্ৰাল এবিএস প্রো (ABS Pro) একটি লিঙ্কড্ সিস্টেম যেটির হ্যান্ড লিভারটি সামনের ও পিছনের উভয় চাকাতেই সমানভাবে কার্যকরী হয়। ইন্টিগ্ৰাল এবিএস প্রো সিস্টেমটি অন-রোড এবং অফ-রোড রাইডিংয়ের সময় আরও উন্নততর ব্রেকিং পারফরম্যান্স প্রদানের জন্য ছয় অক্ষ বিশিষ্ট ইনার্শিয়াল মেজারমেন্ট ইউনিট (IMU) ব্যবহার করে।

আপডেটেড R 1250 GS এবং R 1250 GS Adventure মোটরসাইকেল, এই দুটিতেই আছে অ্যাডাপ্টিভ কর্নারিং লাইট। পাশাপাশি, একটি হেডলাইট রিফ্লেক্টর আছে যেটি ৩০ ডিগ্ৰি পর্যন্ত চাপ সুইভেল করতে পারে। ফলে কর্নারিংয়ের সময় বাইকের অভিমুখ বরাবরই আলো প্রক্ষেপ করে। বাইকদুটির অন্যান্য ফিচারের মধ্যে আছে, হিটেড রাইডার ও প্যাসেঞ্জার সিট, হিটেড গ্ৰিপ যেটি টিএফটি TFT ইন্সট্রুমেন্ট কনসোলের মাধ্যমে পাঁচটি ধাপে উত্তাপ নিয়ন্ত্রণ করে।

BMW R 1250 GS বাইকটি ভারতীয় বাজারে উপলব্ধ Honda CRF1100L Africa Twin এবং আসন্ন Ducati Multistrada V4 বাইকদুটির সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।