১৫ জুন ভারতে আসছে BS6 BMW S 1000 R নেকেড স্ট্রিটফাইটার মোটরবাইক

bs6-bmw-s-1000-r-to-launch-in-india-on-15-june-expected-price-specifications

কয়েকদিন আগেই বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad) তাদের BS6 (ভারত স্টেজ-৬) ভার্সনের নেকেড স্ট্রিটফাইটার মোটরবাইক S 1000 R কে ভারতে আনার কথা জানিয়েছিল। যদিও সেসময় তারা কোনো টাইমলাইন উল্লেখ করেনি। তবে আজ ব্র্যান্ডটি ঘোষণা করেছে, আগামী ১৫ ই জুন S 1000 R মোটরবাইকটির আপডেটেড ভার্সন ভারতে লঞ্চ হতে চলেছে। কার্যত, সংস্থার সুপার স্পোর্টস মোটরবাইক S 1000 RR-কে ভিত্তি করে তৈরী হয়েছে S 1000 R। পুরোনো S 1000 R মডেলটির সাপেক্ষে নতুন BS6 ভার্সনটিতে আমূল পরিবর্তন করা হয়েছে। ২০১৪ সালে ভারতে আত্মপ্রকাশ করার পর থেকে এই প্রথম বিএমডব্লিউ (BMW) কোনো মোটরবাইকে এত গুরুত্বপূর্ণ আপডেট নিয়ে আসছে। গত বছর নভেম্বরেই সংস্থা প্রথম S 1000 R মডেলটির আপডেটের কথা ঘোষণা করেছিল। ভারতে BS6 BMW S 1000 R মোটরবাইকটির দাম ধার্য করা হতে পারে ১৭-১৮ লাখ টাকার মধ্যে। এই রেঞ্জের মধ্যে আছে Triumph Speed Triple, যার দাম ১৬.৯৫ লাখ টাকা এবং Ducati Streetfighter V4, যার দাম যদিও একটু বেশী, ২০ লাখ টাকা থেকে শুরু। আসুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক BS6 BMW S 1000 R মোটরবাইকটি সম্বন্ধে।

স্টাইল ও ডিজাইনের ক্ষেত্রে, BS6 BMW S 1000 R বাইকটিকে আরও শার্প লুক দেওয়ার জন্য, বিএমডব্লিউ, হেডলাইট, ফুয়েল ট্যাঙ্ক, রেডিয়েটর কভার এবং বেলি প্যানের ডিজাইন আপগ্রেড করেছে।

ইঞ্জিনের ক্ষেত্রে, BS6 BMW S 1000 R মোটরবাইকেও ইউরো (Euro) ফাইভ বিশিষ্ট S 1000 RR ইউনিট (Unit) ব্যবহার করা হয়েছে, যদিও এর টিউন একদম আলাদা। এটি ১১,০০০ আরপিএম (RPM) গতিতে সর্বোচ্চ ১৬৫ বিএইচপি (Bhp) শক্তি ও ৯,২৫০ আরপিএম (RPM) গতিতে ১১৫ এনএম (Nm) টর্ক উৎপন্ন করে।

এছাড়া BS6 BMW S 1000 R বাইকে ৬.৫ ইঞ্চির টিএফটি (TFT) ডিসপ্লে রয়েছে। পাশাপাশি, তিন ধরনের রাইডিং মোড (রেন, রোড ও ডাইনামিক), হুইলি কন্ট্রোল, কর্নারিং এবিএস, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল এবং ট্র্যাকশন কন্ট্রোল ফিচার বর্তমান।

চ্যাসিসের ক্ষেত্রে, BS6 BMW S 1000 R মোটরবাইকটি একদম নতুন বিম ফ্রেম দিয়ে সাজানো হয়েছে, যেটি পুরোনো মডেলের থেকে অনেক হালকা। এছাড়া নতুন ইঞ্জিনটি পুরোনো মডেলের থেকে ৫ কেজি হালকা এবং মোটরবাইকটির সার্বিক ওজন ১৯৯ কেজি, যা এর পূর্বসূরীর চেয়ে ৬.৫ কেজি হালকা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।