Honda Activa নাকি Honda Grazia, সস্তায় কোন স্কুটার দিচ্ছে বেশি সুবিধা

জনপ্রিয় কোম্পানি হোন্ডা ভারতীয় মার্কেটের তাদের অন্যতম স্কুটার গ্রাজিয়ার নতুন মডেল লঞ্চ করে দিয়েছে। এই নতুন মডেল টিতে রয়েছে আগের থেকেও উন্নত ইঞ্জিন, উন্নত ফিচার ও বিশেষ কিছু আপডেট। স্পোর্টি লুকের সাথে রিলিজ হওয়া এই স্কুটারটি হোন্ডার ২য় BS6 স্কুটার, যেখানে ১২৪ সিসির একটি ইঞ্জিন দেওয়া হয়েছে। এটি লঞ্চের আগে কোম্পানির কাছে ১২৫ সিসির কেবল একটি স্কুটার ছিল। যেটি হল Honda Activa। আজ আমরা এই প্রতিবেদনে Honda Activa এবং Honda Grazia এর মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করবো।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

পাওয়ার :

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

Honda Activa তে ১২৫ সিসি এবং Honda Grazia তে ১২৪ সিসি ইঞ্জিন দেওয়া হয়েছে। যেখানে Activa র ১২৫ সিসি ইঞ্জিন ৬৫০০ আরপিএমে ৮.১৮ এইচপি এর পাওয়ার ও ৫০০০ আরপিএমে ১০.৩ এমএম টর্ক জেনারেট করে। সেখানে Honda Grazia এর ১২৪ সিসি এর ইঞ্জিন ৬০০০ আরপিএমে ৮.১৪ এইচপি পাওয়ার ও ৫০০০ আরপিএমে ১০.৩ এনএম টর্ক জেনারেটে সক্ষম। সংখ্যার হিসেবে দেখতে গেলে Activa স্কুটারটির পাওয়ার Grazia এর থেকে ০.০৪ এইচপি বেশি।

ফিচার :

Honda Activa এবং Grazia উভয় স্কুটারই Esp টেকনোলজির ওপর ভিত্তি করে প্রস্তুত করা হয়েছে। এছাড়া উভয় স্কুটারে দেওয়া হয়েছে এসিজি এর সাথে সাইলেন্ট সার্ট, ইঞ্জিন কাট-অফ, মাল্টিফাংশান সুইচ ইউনিট, পাস সুইচ, এলইডি হেডল্যাম্প এবং পজিশন ল্যাম্পের মত ফিচার। তবে ফিচারের তফাৎ বলতে Activa তে কেবল ডিজি অ্যানালগ দেওয়া হয়েছে, সেখানেই গ্রাহকেরা Grazia তে পেয়ে যাবেন ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট কালেক্টার সিস্টেম।

সাইজ :

হোন্ডা গ্রাজিয়া স্কুটারটি ১৮২৯ মিমি লম্বা, ৭০৭ মিমি চওড়া, ১১৬৭ মিমি উচ্চ ও উইলবেস ১২৬০ মিমি। সেখানেই Activa 125 স্কুটারটি ১৮৫০ মিমি লম্বা, ৭০৭ মিমি চওড়া, ১১৭০ মিমি উচ্চ এবং হুইলবেস ১২৬০ মিমি। অর্থাৎ গ্রাজিয়ার থেকে অ্যাক্টিভা অধিক উচ্চ এবং লম্বা।

ওজন :

উভয় স্কুটারের ফিউল ট্যাঙ্ক ক্যাপাসিটি ৫.৩ লিটার। হোন্ডা অ্যাক্টিভা ১২৫ এর ওজন ১১১ কিলোগ্রাম, সেখানেই গ্রাজিয়া স্কুটারটির ওজন ১০৮ কিলোগ্রাম দেওয়া হয়েছে।

টায়ার ও ব্রেকিং :

উভয় স্কুটারে কোম্পানি টিউবলেস টায়ার দিয়েছে। এছাড়া ব্রেকিং এর দিক থেকেও উভয় স্কুটারেই ১৯০ মিমি ডিস্ক ব্রেক এবং ১৩০ মিমি ড্রাম ব্রেক দেওয়া হয়েছে।

দাম : (এক্স শোরুম অনুযায়ী)

ড্রাম এবং ডিস্ক ব্রেক যুক্ত হোন্ডা গ্রাজিয়ার দাম রাখা হয়েছে যথাক্রমে ৭৩,৯১২ টাকা এবং ৮০,৯৭৮ টাকা। সেখানেই অ্যাক্টিভা ১২৫ পাওয়া যায় তিনটি ভ্যারিয়েন্টে। অ্যাক্টিভা ১২৫ এর ড্রাম, ড্রাম অ্যালয় এবং ডিস্ক ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৬৮,০২৪ টাকা, ৭১,৫৪২ টাকা এবং ৭৫,০৪২ টাকা রাখা হয়েছে।

আমাদেরকে ফলো করুন ইনস্টাগ্রামে