বিএস-৬ অবতারে ভারতে প্রত্যাবর্তন ঘটছে Honda CBR650R 2021 স্পোর্টস বাইকের

bs6-honda-cbr650r-2021-to-launch-in-india-soon-1.jpg

Honda অতি সম্প্রতি CB650R ন্যাকেড রোডস্টার মোটরবাইক এবং CBR650R স্পোর্টস মোটরবাইকের 2021 ভার্সন মালয়েশিয়াতে লঞ্চ করেছিল। বাইকদুটি ভারতে উপলব্ধ হবে কিনা, সেই বিষয়ে কোনো নিশ্চয়তা অবশ্য তখন পাওয়া যায়নি। কিন্তু একটি এক্সক্লুসিভ রিপোর্টে বলা হয়েছে, আগামী মাসেই এদেশে বিএস-৬ অবতারে Honda CBR650R 2021 বাইকের প্রত্যাবর্তন ঘটছে। যদিও CB650R বাইকটির আপডেটেড মডেল ভারতে আসছে কীনা তা জানা যায়নি।

Honda CBR650R মোটরবাইকের কথা বললে, পুরোনো মডেলের তুলনায় নতুন বিএস-৬ ভার্সনে খুব একটা বেশী পরিবর্তন চোখে পড়বে না। চেহারাগত দিক থেকে মোটরসাইকেলটিতে নতুন গ্রাফিক্স, ফুল-এলইডি লাইটিং, সংশোধিত ফেয়ারিং প্যানেল, স্টিলের নতুন মাডগার্ডের দেখা মিলবে। এই পরিবর্তনগুলি খুব একটা বেশী লক্ষণীয় না হলেও বাইকটি আগের তুলনায় আরও পেশীবহুল দেখাবে।

CBR650R-এর 2021 মডেলে বড়োসড়ো পরিবর্তন থাকবে এর সাসপেনশন সেটআপে। এতে এখন শোয়া ৪১ মিমি (Showa) ইউএসডি বিগ পিস্টন ফোর্ক দেওয়া হয়েছে। পূর্ববর্তী মডেলেও, শোয়া সাসপেনশনের ব্যবহৃত হয়েছিল, তবে বিগ পিস্টন ফোর্ক আরও প্রিমিয়াম এবং রাইডিং ডায়নামিক্সকে এটি আরও উন্নীত পর্যায়ে নিয়ে যাবে। এছাড়াও, আরও ভাল পাঠযোগ্য করে তোলার জন্য এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি নতুনভাবে ডিজাইন করা হয়েছে। সেইসঙ্গে ইলেকট্রনিক্স ডিভাইস চার্জ দেওয়ার জন্য সিটের নীচে ইউএসবি টাইপ-সি সকেট উপলব্ধ হবে।

যান্ত্রিক দিক থেকেও খুব বেশী পরিবর্তন থাকবে না এই বাইকে। বিএস৬ মাপকাঠি অনুসরন করার জন্য হোন্ডা বাইকটির ৬৪৯ সিসি ইনলাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিনের ইনটেক টাইম, এক্সহস্ট সিস্টেম, ক্রাংকশ্যাফট সংশোধন করবে। পূর্ববর্তী মডেলের তুলনায় এর পাওয়ার আউটপুট ৭ পিএস এবং ৩ এনএম বৃদ্ধি হয়ে হবে ৯৫ পিএস এবং ৬৩ এনএম।

ভারতে Honda 2021 CBR650R মোটরবাইকের সম্ভাব্য দাম ৮.৫ লক্ষ টাকার আশেপাশে হতে পারে। প্রাইস সেগমেন্টে এর সাথে Kawasaki Z900 এবং Triumph Street Triple R-এর মধ্যে প্রতিযোগিতা চলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন