4G পরিষেবা চালু করতে বিলম্ব, TCS-এর বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ BSNL-এর

টিসিএসের পক্ষ থেকে 4G সহায়ক প্রোডাক্ট ও উপকরণ সরবরাহে খামতির কারণে রাষ্ট্রায়ত্ত সংস্থার পরিষেবা সংক্রান্ত কাজ থমকে রয়েছে বলে অভিযোগ

bsnl-4g-faces-delay-due-to-tcs-non-corporation

বেসরকারি টেলিকম অপারেটর সংস্থাগুলি 5G নেটওয়ার্কের দোরগোড়ায় পৌঁছে গেলেও, এখনো 4G পরিষেবার মুখদর্শনে অপারগ বিএসএনএল (BSNL)! তবে দেরী হলেও গত কয়েক মাস যাবৎ দেশীয় টেলিকম সংস্থাটি 4G রোল-আউটের জন্য তোড়জোড় শুরু করেছে। এক্ষেত্রে তারা পাশে পেয়েছে টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএসের (TCS) মতো প্রতিষ্ঠানকে। অথচ তাতেও সমস্যার শেষ নেই! নিজেদের 4G পরিষেবা চালুর বিলম্বের দায় এবার টিসিএসের (TCS) ঘাড়ে চাপাতে ব্যাগ্র BSNL কর্তৃপক্ষ!

TCS-এর কারণে 4G পরিষেবা চালু করতে বিলম্ব BSNL-এর

আজ্ঞে হ্যাঁ, টিসিএসের (TCS) তরফ থেকে যথাযথভাবে সহযোগিতা না পাওয়ার কারণে তাদের 4G পরিষেবা চালুতে আরো দেরী হতে পারে বলে সম্প্রতি BSNL -এর পক্ষ দাবী করা হয়েছে। সংবাদ সংস্থা ET Telecom তাদের প্রতিবেদনে একথা উল্লেখ করেছে, যা পড়ে টেলিকম মহল যারপরনাই হতবাক। রিপোর্ট অনুযায়ী, বিএসএনএল কর্তৃপক্ষ টিসিএস কর্তাদের উদ্দেশ্যে একটি চিঠি পাঠিয়েছেন, যেখানে তাদের অসহযোগিতার সমালোচনা করা হয়েছে। বিএসএনএলের বক্তব্য, চুক্তিতে সামিল হলেও টিসিএসের পক্ষ থেকে 4G সহায়ক প্রোডাক্ট ও উপকরণ সরবরাহে খামতির কারণে রাষ্ট্রায়ত্ত সংস্থার পরিষেবা সংক্রান্ত কাজ থমকে রয়েছে। তাছাড়া র‌্যান (RAN) প্রযুক্তি সংস্থাপনেও টিসিএস দেরী করছে বলে বিএসএনএলের বক্তব্য। এক্ষেত্রে আগামীদিনে যাতে আর দেরী না হয়, তা সুনিশ্চিত করতে দেশীয় সংস্থাটি টিসিএসের দ্বারস্থ হয়েছে।

বিএসএনএলের বক্তব্য এযাবৎ টিসিএস তাদের কয়েকটি মাত্র ব্যান্ডের 20W রেডিও ফ্রিক্যুয়েন্সি সরবরাহ করেছে, যা EoI (Expression of Interest) শর্তাবলির সঙ্গে সাযুজ্যপূর্ণ নয়। ফলে ট্রায়াল সাইটের জন্য কোর (Core) এবং রেডিও উপকরণ সরবরাহের দায়িত্ব টিসিএস এড়িয়ে যাচ্ছে বলে তাদের অভিযোগ।

তবে সমস্যা তৈরী হলেও তা থেকে বেরিয়ে আসতে সচেষ্ট বিএসএনএল। কিন্তু চুক্তিপ্রস্তাব অনুযায়ী যথাযথ সহযোগিতা না মিললে তারা ভবিষ্যতে টিসিএসের কাছ থেকে কোনোন রকম অজুহাত শুনবেনা বলেও সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

এদিকে ET Telecom সংবাদদাতার কাছে করা একটি মন্তব্যে TCS কর্তৃপক্ষ জানায় যে, BSNL -এর জন্য 4G সহায়ক PoC (Proof of Concept) উপকরণ তৈরীতে সামিল হতে পেরে তারা খুশি। এই মুহূর্তে তাদের কাজ বেশ দ্রুত গতিতে এগোচ্ছে বলেই সংস্থার দাবী!

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020