চীনের সরঞ্জাম ব্যবহার করায় BSNL এর 4G টেন্ডার বাতিল করলো ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন : সূত্র

bsnl-4g-tender-canceled-by-dot-for-using-chinese-equipment

এবার ভারত-চীন উত্তেজনার প্রভাব পড়লো BSNL-এর ওপর। ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DoT) আজ বাতিল করেছে ভারত সঞ্চার নিগম লিমিটেডের (BSNL) বহু প্রতীক্ষিত 4G আপগ্রেডেশন টেন্ডার। DOT, BSNL এবং MTNL-কে নির্দেশ দিয়েছে 4G আনার জন্য যেন চীনের তৈরি বা চীন থেকে সরবরাহ করা কোনো সরঞ্জাম ব্যবহার না করা হয়। জানিয়ে রাখি, Huawei এবং ZTE এই দুটি চীনা সংস্থা, ভারতীয় টেলিকম অপারেটরদের সরঞ্জাম সরবরাহ করে।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY), BSNL-এর টেন্ডার বাতিল করার পাশাপাশি, চাইনিজ সরঞ্জামাদি ব্যবহার বন্ধের জন্য এয়ারটেল, রিলায়েন্স জিও এবং ভোডাফোন-আইডিয়া সহ বেসরকারী টেলিকম অপারেটরদের সাথে কথা বলছে।

BSNL-এর একাধিক সূত্র থেকে জানা গেছে, ভারতের টেলিকমিউনিকেশন সেক্টর Huawei এবং ZTE-এর মত চীনা সংস্থাকে দূরে রাখার জন্য বা বৈদেশিক সরঞ্জামের ওপর নতুন পদক্ষেপ নিচ্ছে। এছাড়া, ভারতে উৎপাদিত সরঞ্জামগুলির ব্যবহার বাড়াতে DoT ​​বেসরকারী টেলিযোগাযোগ পরিষেবা সরবরাহকারীদের সাথে পরামর্শ করছে। এদিকে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া উভয়েরই ৫জি ট্রায়ালের অন্যতম প্রধান অংশগ্রহণকারী ছিল হুয়াওয়ে। ফলে ডটের এই সিদ্ধান্তে এয়ারটেল ও ভোডাফোনকে নতুন করে পরীক্ষা শুরু করতে হতে পারে।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

সূত্রের খবর, আসন্ন দিনগুলিতে টেলিকমিউনিকেশন নতুন টেন্ডার আনতে চলেছে যেখানে, “মেক ইন ইন্ডিয়া” কর্মসূচির উপর জোর দেওয়া হবে এবং চীনা সংস্থাগুলিকে বাদ দেওয়া হবে। উল্লেখ্য, 4G আপগ্রেডেশনের পাশাপাশি, দেশের টেলিকম অপারেটররা 5G স্পেকট্রামের ট্রায়াল চালাচ্ছেন।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন