5G-এর দৌড়ে সামিল BSNL, সাহায্যের জন্য হাত বাড়াতে পারে TCS

BSNL ২০২২ সালে 5G নন-স্ট্যান্ডঅ্যালোন নেটওয়ার্ক প্রকাশ্যে আনতে পারে

bsnl-5g-nsa-and-sa-networks-may-launch-in-2022-with-tcs-c-dot

দেশের অগ্রসর টেলিকম গোষ্ঠীগুলির মধ্যে যখন 5G পরিষেবা শুরুর তোড়জোড় লক্ষ্য করা যাচ্ছে, ঠিক সেই সময় রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল (BSNL) এখনো 4G প্রযুক্তির সফল প্রয়োগ করে উঠতে ব্যর্থ। এর অর্থ বিএসএনএল (BSNL) গ্রাহকেরা এযাবৎ 4G পরিষেবার স্বাদ উপভোগ করতে সক্ষম হননি। এর ফলে প্রতিযোগিতার বাজারে সংস্থাটি বহু যোজন পিছিয়ে পড়েছে। তবে যত তাড়াতাড়ি সম্ভব 4G পরিষেবা চালুর সবরকম প্রচেষ্টা তারা করছে। এমনকি 4G চালুর ক্ষেত্রে যে দেরী হলো, 5G পরিষেবা চালু করতে যেন কোনোভাবেই সেই সময়ের অপচয় না হয় সেদিকেও সংস্থার দৃষ্টি রয়েছে।

BSNL ২০২২ সালে 5G নন-স্ট্যান্ডঅ্যালোন নেটওয়ার্ক আনতে পারে

আপাতত সবকিছু ঠিকঠাক চললে ২০২২ সালের শেষের দিকে বিএসএনএল তাদের 5G নন-স্ট্যান্ডঅ্যালোন নেটওয়ার্ক (NSA) প্রকাশ্যে আনতে পারে। সেক্ষেত্রে ২০২৩ এর শুরুতেই তারা 5G স্ট্যান্ডঅ্যালোন নেটওয়ার্ক (SA) সহ আত্মপ্রকাশ করবে। কিন্তু তার আগে সংস্থাটি দ্রুত 4G পরিষেবার ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে। ভারতের বেশ কিছু নামী সংস্থা তাদের আলোচ্য প্রয়াসে শামিল হওয়ার দৌড়ে আছে।

BSNL এর 4G পরিষেবার সঙ্গী হতে পারে এই কোম্পানিগুলি

চলতি বছরের জুলাই মাসে বিএসএনএল পাঁচটি ভারতীয় কোম্পানিকে প্রাথমিকভাবে 4G এবং ভবিষ্যতে তাদের 5G পরিকাঠামো গড়ে তোলার জন্য এগিয়ে আসতে আহ্বান জানায়। কিন্তু এক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের ব্যর্থতার জন্য সম্প্রতি কয়েকটি সংস্থা বিএসএনএলের উদ্যোগ থেকে নিজেদের সরিয়ে নিয়েছে। এর ফলে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি অনিচ্ছুক কোম্পানিগুলির সিকিউরিটি ডিপোজিট বাবদ প্রদত্ত অর্থ ফিরিয়ে দিতে বাধ্য হচ্ছে। তবে এখনো পর্যন্ত সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স (Centre for Development of Telematics) বা সি-ডট (C-DoT), টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS) এবং তেজস নেটওয়ার্ক (Tejas Network) বিএসএনএলের উদ্যোগে জড়িত রয়েছে। অর্থাৎ পরবর্তীকালে এই কোম্পানিগুলিই রাষ্ট্রায়ত্ত সংস্থার দেশীয় 4G পরিষেবা চালুর সহায়ক হয়ে উঠতে পারে।

সি-ডটের (C-DoT) কার্যনির্বাহী নির্দেশক এবং বোর্ড চেয়ারম্যান রাজকুমার উপাধ্যায় একটি বার্তায় জানিয়েছেন যে খুব জলদি বিএসএনএলকে 4G পরিষেবা ছাড়িয়ে 5G পরিকাঠামোয় উন্নীত করতে তারা তৈরী। তার দাবী অনুযায়ী যদি সত্যিই ২০২৩ সালের শুরুতে বিএসএনএল 5G স্ট্যান্ডঅ্যালোন নেটওয়ার্কে সঙ্গে আবির্ভূত হয়, তবে সংস্থার অনুরাগীদের জন্য সেটা অত্যন্ত আনন্দের খবর হতে চলেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020