জিও, এয়ারটেল কে হারিয়ে অক্টোবরে সবচেয়ে ভালো ভয়েস কোয়ালিটি BSNL এর

ভারতের সরকারি সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (Trai) বিভিন্ন অপারেটরের নেটওয়ার্কে ভয়েস কলিং-এর গুণমান নিয়ে সম্প্রতি একটি তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, অক্টোবর মাসে Airtel এবং Idea (আইডিয়া ও ভোডাফোন কে ট্রাই আলাদা কোম্পানি হিসাবে বিচার করে) এর তুলনায় সরকারি টেলিকম সংস্থা BSNL-এর ভয়েস কলিং-এর গুণমান বেশি। Trai-এর MyCall পোর্টালে বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করা হয়েছে। ট্রাই তাদের মাইকল অ্যাপের মাধ্যমে এই তথ্য সংগ্রহ করেছে। এই অ্যাপে ভয়েস কলিং-এর গুণমানের ফিডব্যাক নেওয়া হয়। এই ফিডব্যাক অনুযায়ী BSNL অক্টোবর মাসে ৫-এর মধ্যে ৩.৭ রেটিং পেয়েছে।

ভয়েস কলিং-এর গুণমানের বিচারে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে Vodafone এবং Reliance Jio। ভারতের বৃহত্তম নেটওয়ার্ক হওয়া সত্ত্বেও Jio অক্টোবর মাসের হিসাবে প্রথম তিনটি টেলিকম কোম্পানির মধ্যেও নেই। ভয়েস কলিং-এর গুণমানে জিওর স্থান চতুর্থ। তাদের গড় ভয়েস কোয়ালিটি রেটিং ৩.২। যারমধ্যে গড় ইনডোর কলের ক্ষেত্রে রেটিং ৩.২ এবং আউটডোর কলের ক্ষেত্রে রেটিং ৩.৩। আবার অক্টোবর মাসে জিওর স্যাটিসফ্যাক্টরি রেটিং ৬০.১৭%।

রিপোর্ট অনুযায়ী, জিওর চেয়েও খারাপ অবস্থায় ভোডাফোন। অক্টোবর মাসে ভোডাফোনের ভয়েস কোয়ালিটির গড় রেটিং ৩.১। যারমধ্যে ইনডোর কলের ক্ষেত্রে তাদের গড় রেটিং ৩.২ এবং আউটডোর কলের ক্ষেত্রে রেটিং ২.৬। আবার স্যাটিসফ্যাক্টরি রেটিং ৫২.১১%।

Trai-এর তথ্য অনুযায়ী, ভয়েস কলিং-এর গুণমানের দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছে Idea। আইডিয়ার ভয়েস কোয়ালিটি রেটিং অক্টোবর মাসে ৩.৩। এক্ষত্রে ইনডোর ভয়েস কলিং-এর গড় রেটিং ৩.৪ এবং আউটডোর কলের গুণমানের রেটিং ৩.১। এছাড়া স্যাটিসফেক্টরি রেটিং ৬০.০৯%।

ভারতের টেলিকম অপারেটরদের মধ্যে ভয়েস কলিং-এর গুণমানের দিক দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে Airtel। অক্টোবর মাসের জন্য ভয়েস কোয়ালিটির দিক দিয়ে এয়ারটেলের গড় রেটিং ৩.৫। এক্ষত্রে ইনডোর কলের রেটিং ৩.২ এবং আউটডোর কলের ক্ষেত্রে রেটিং ৩.৬। আবার এই মাসে স্যাটিসফ্যাক্টরি রেটিংয়ে এয়ারটেলের পেয়েছে ৭০.০৪%।

তবে সবাইকে চমকে দিয়ে অক্টোবর মাসে BSNL-এর ভয়েস কলিং-এর মানে প্রভূত উন্নতি দেখা গেছে। ভয়েস কলিং-এর গুণমানে সবচেয়ে এগিয়ে আছে BSNL। এ মাসে BSNL-এর ভয়েস কলিং-এর গুণমানের গড় রেটিং ৩.৭। যারমধ্যে ইনডোর কলের রেটি ৩.৮ এবং আউটডোর কলের রেটিং ৩.৩। স্যাটিসফেক্টরি রেটিং-এর দিক দিয়ে BSNL পেয়েছে ৭৩.১৪% পয়েন্ট।