BSNL Down: জিওর পর বিএসএনএল নেটওয়ার্কে বড়সড় বিভ্রাট! কল, ইন্টারনেট বন্ধ লক্ষ লক্ষ গ্রাহকের

BSNL-এর ব্রডব্যান্ড, মোবাইল ইন্টারনেট এবং ফোন কলিং পরিষেবা তে বেশ সমস্যা দেখা গিয়েছে

bsnl-down-user-face-outage-for-several-hours

ইন্টারনেট জগত এবং অবিচ্ছেদ্য নেটওয়ার্ক পরিষেবা এখন জীবনের অপরিহার্য অংশ হয়ে পড়লেও, এই মাসের শুরু থেকে এগুলি যেন সাধারণ মানুষের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে! ক্যালেন্ডারের পাতায় অক্টোবর মাস আসতে না আসতেই বিশ্ববাসী সাক্ষী হয়েছে Facebook এবং তার মালিকানাধীন WhatsApp, Instagram-এর দীর্ঘ অচলাবস্থার। আবার দিন তিনেক আগেই মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড় সার্কেলে দেশের শীর্ষস্থানীয় টেলকো Reliance Jio-র নেটওয়ার্ক বিভ্রাটের জেরে কল বা নেট ব্যবহার করতে না পেরে বিরক্ত হয়েছেন একাংশ ইউজার। কিন্তু সম্প্রতি ফের এমন একটি ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে, যার ফলে দোরগোড়ায় থাকা উৎসবের দিনগুলি ‘আউটেজ’ মরসুমে পরিণত হয়েছে বলেই মনে হচ্ছে। আজ নতুন করে নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হয়েছেন ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL-এর ইউজাররা।

কল ও ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে পারছেন না BSNL ইউজাররা

দ্য ট্রিবিউনের রিপোর্ট অনুযায়ী, হালফিলে অমৃতসর এবং তার আশেপাশের এলাকায় বিএসএনএল (BSNL)-এর ব্রডব্যান্ড, মোবাইল ইন্টারনেট এবং ফোন কলিং পরিষেবা তে বেশ সমস্যা দেখা গিয়েছে। তেরসাম লাল নামের এক গ্রাহক জানিয়েছেন যে, তিনি গত বৃহস্পতিবার রাত থেকে নেটওয়ার্ক সমস্যার মুখে পড়েন। তবে শুধু লাল নয়, রোজকার জীবনে ব্যবহৃত তিনটি গুরুত্বপূর্ণ পরিষেবা ব্যহত হওয়ায় একাংশ ইউজারই (উক্ত অঞ্চলের প্রায় ৫ লক্ষ গ্রাহক) বেশ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এক্ষেত্রে ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ থাকা মানুষের কাজে যেমন প্রভাব পড়েছে, তেমনই আবার শিক্ষার্থীরা তাদের অনলাইন ক্লাসে যোগ দিতে সক্ষম হয়নি। বিশেষত যে সমস্ত ইউজারের বিএসএনএল ব্যতীত অন্য কোনো কানেকশন ছিল না, তারা এই ঘটনায় কার্যত পৃথিবীর থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন। এমনকি তারা সংস্থার কাছেও সমস্যাগুলি রিপোর্ট করতে পারেননি, কারণ তাদের কাছে যোগাযোগের কোনো মাধ্যম ছিল না।

  1. কী কারণে অচল ছিল BSNL-এর পরিষেবা?

    বিএসএনএলের সাম্প্রতিক নেটওয়ার্ক বিভ্রাটের কারণ এই মুহূর্তে জানা যায়নি। ইউজারদের স্বাভাবিক পরিষেবা ফিরে পেতে এবং ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করতে বেশ কয়েক ঘণ্টা সময় লেগেছে। আশা করা যায় বিএসএনএল সমস্যার কারণ জানাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.