গ্রামীণ অঞ্চলেও হাই স্পিড ইন্টারনেট, BSNL ভারত এয়ার ফাইবার পরিষেবা চালু হল মহারাষ্ট্রেও

bsnl-expands-bharat-air-fiber-service-in-in-maharashtra

বাজারে নিজের হারানো জনপ্রিয়তা ফিরে পেতে এখন ব্রডব্যান্ড পরিষেবার ওপর জোর দিচ্ছে ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ বিএসএনএল (BSNL)। আজ রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর সংস্থাটি তার ‘Bharat Air Fiber’ পরিষেবাটি মহারাষ্ট্রে প্রসারিত করার ঘোষণা করেছে।
সংস্থাটি জানিয়েছে এই পরিষেবাটি চালু করার লক্ষ্য মহারাষ্ট্রের আকোলা এবং ওয়াশিম জেলায় তথা দেশের গ্রামীণ অঞ্চলগুলিতে ব্রডব্যান্ড সংযোগ নিয়ে আসা। ধীরে ধীরে বিএসএনএল ভারত এয়ার ফাইবার পরিষেবা দেশের অন্যান্য গ্রামীণ অঞ্চলে ছড়িয়ে দেওয়া হবে।

BSNL ভারত এয়ার ফাইবার পরিষেবা কী?

BSNL-এর ভারত এয়ার ফাইবার পরিষেবায়, রেডিও নেটওয়ার্কের নিকটতম এক্সচেঞ্জ থেকে ৫ কিলোমিটার অবধি দূরত্বে ওয়্যারলেস টেলিকম সংযোগ পাওয়া যায়। এতে প্রায় ১০০ এমবিপিএস ডেটা স্পিড পাওয়া যায়। ৫ কিলোমিটার সীমার বেশি দূরবর্তী এলাকায় কম ইন্টারনেট স্পিড-যুক্ত কানেকশন পাওয়া যায়। BSNL Bharat Air Fiber প্ল্যানের দাম ৪৯৯ টাকা থেকে শুরু হয়েছে।

প্রসঙ্গত, বিএসএনএল চলতি বছরের জানুয়ারিতে তেলঙ্গানার করিমনগর জেলায় এই পরিষেবাটি প্রথম চালু করেছিল। পরের বিহার, তামিলনাড়ু, কর্ণাটক, হরিয়ানা এবং তেলেঙ্গানাতেও পরিষেবাটি চালু করা হয়।

মহারাষ্ট্রে এই পরিষেবাটির উদ্বোধন করেন, কেন্দ্রের ইলেকট্রনিক্স, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সঞ্জয় ধোত্রে। তিনি বলেন ভারত এয়ার ফাইবারের সাহায্যে আকোলা এবং ওয়াশিম জেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষ হাই-স্পিড ইন্টারনেট পাবে। যার ফলে কাজের সুযোগ বাড়বে এবং অর্থনৈতিক উন্নতি হবে, পাশাপাশি বিভিন্ন সরকারী পরিকল্পনার ক্ষেত্রে কিছুটা সুবিধা হবে।

বিএসএনএল, মহারাষ্ট্রের ওই দুই জেলায় ‘ভারত এয়ার ফাইবার’ পরিষেবা সরবরাহের জন্য টেলিকম ইনফ্রাস্ট্রাকচার পার্টনার্স (TIPs) এর সাথে জোট বেঁধেছে। এই বিষয়ে সংস্থাটি বলেছে, ওই এলাকার মানুষ নিজের পায়ে দাঁড়িয়ে মাসিক উপার্জন করার সুযোগ পাবে, যা প্রকারান্তরে প্রধানমন্ত্রী পরিচালিত “আত্মনির্ভর ভারত” প্রকল্প কে কিছুটা বাস্তবায়িত করবে।