গ্রাহক ধরে রাখতে একাধিক ভারত ফাইবার প্ল্যানের ভ্যালিডিটি ৯০ দিন বাড়ালো BSNL

bsnl-extends-availability-by-90-days-of-rs-449-rs-1499-broadband-plans

এবার দেশের অন্যান্য ব্রডব্যান্ড ফাইবার সার্ভিস প্রোভাইডারদের সাথে পাল্লা দিতে, নিজের প্ল্যানগুলিতে ফের কিছু সংশোধন করল BSNL। সম্প্রতি ভারতের রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি, তার সাশ্রয়ী মূল্যের ‘ভারত ফাইবার’ প্ল্যানগুলির ভ্যালিডিটি ৯০ দিন অবধি বাড়ানোর কথা ঘোষণা করেছে। রিপোর্ট অনুযায়ী, বিএসএনএল এর ৪৪৯ টাকা, ৭৯৯ টাকা, ৯৯৯ টাকা এবং ১,৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যানগুলিতে এই বিশেষ সুবিধা পাওয়া যাবে। আসলে গত অক্টোবরে প্রায় ৫০ হাজার ব্রডব্যান্ড গ্রাহক বিএসএনএলের হাত ছাড়ে। এরপরই গ্রাহকদের আকৃষ্ট করতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারটি (ISP), ৯০ দিন পর্যন্ত মেয়াদযুক্ত ‘ভারত ফাইবার’ প্ল্যানগুলি চালু করে, যাতে ৩.৩ টেরাবাইট পর্যন্ত FUP লিমিট রয়েছে। এই প্ল্যানগুলির মাধ্যমে গ্রাহকদের তরফে ব্যাপক সাড়া পাওয়ায়, এখন এগুলির বৈধতা আরো বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। কিন্তু কী বেনিফিট এই প্ল্যানগুলির? আসুন এক নজরে দেখে নিই।

BSNL-এর ‘ভারত ফাইবার’ প্ল্যানগুলির খুঁটিনাটি

বিএসএনএলের ৪৪৯ টাকার ভারত ফাইবার বেসিক প্ল্যানটিতে ৩০ এমবিপিএস ইন্টারনেট স্পিড, FUP বা ফেয়ার ইউসেজ প্রাইস লিমিট শেষ হওয়ার পর ২ এমবি পার সেকেন্ড স্পিড এবং আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা পাওয়া যাবে। প্ল্যানটির ভ্যালিডিটি ৩০ দিন। তবে এই প্ল্যানটি কেবলমাত্র নতুন গ্রাহকদের জন্যই উপলব্ধ।

অন্যদিকে, ৭৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যানটি ১০০ এমবিপিএস স্পিড, FUP লিমিট শেষ হওয়ার পর ২ এমবিপিএস স্পিড এবং সীমাহীন ভয়েস কলিংয়ের সরবরাহ করে। আবার, ৯৯৯ টাকার প্ল্যানটিতে (যা ফাইবার প্রিমিয়াম ৯৯৯ নামে পরিচিত), ইউজাররা ২০০ এমবিপিএস আপলোড/ডাউনলোড স্পিড উপভোগ করতে পারবেন, এক্ষেত্রেও নির্দিষ্ট ডেটা লিমিট শেষ হওয়ার পর স্পিড কমে ২ এমবিপিএসে দাঁড়াবে। সর্বশেষ অর্থাৎ ১,৪৯৯ টাকার ফাইবার আল্ট্রা প্ল্যানটির কথা বললে, এটি ৩০০ এমবিপিএস স্পিড সরবরাহ করে।

এছাড়া, ৯৯৯ টাকা এবং ১,৪৯৯ টাকার প্ল্যানগুলি রিচার্জ করলে, কোনো অতিরিক্ত ব্যয় ছাড়াই গ্রাহকরা ডিজনি+হটস্টারের প্রিমিয়াম সাবস্ক্রিপশন উপভোগ করতে পারবেন।

এই প্ল্যানগুলির শর্তাবলী সম্পর্কে কথা বললে, এগুলি জিএসটি চার্জ সহ আসে। সেক্ষেত্রে, প্রতিটি ইউজার কেবল ছয় মাসের জন্য ৪৪৯ টাকার প্ল্যানটি সাবস্ক্রাইব করতে পারবেন, তারপর তাদের ৫৯৯ টাকার ফাইবার বেসিক প্লাস প্ল্যান বা অন্য কোনো এফটিটিএইচ প্ল্যান রিচার্জ করতে হবে।
জানিয়ে রাখি, উল্লিখিত সমস্ত ব্রডব্যান্ড প্ল্যান আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ব্যতীত ভারতের সমস্ত অঞ্চলের জন্য উপলব্ধ।