কপালে ভাঁজ BSNL ল্যান্ডলাইন গ্রাহকদের, দাম বাড়ছে সমস্ত প্ল্যানের

bsnl-increased-tariff-for-landline-users-in-odisha-circle

মোবাইল আসার পর বেশ অনেকটাই জনপ্রিয়তা কমেছে ল্যান্ডলাইন ফোনের। এখন আর বাড়িতেও মানুষ ল্যান্ডলাইন ব্যবহার করে না। তবে ল্যান্ডলাইন পরিষেবা এখনো চিরতরে হারিয়ে যায়নি। কোম্পানির কাজে বা কিছু কারণে আজও ল্যান্ডলাইন ব্যবহার করতে হয়।সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল এর কাছে এখন অনেক ল্যান্ডলাইন কানেকশন আছে। কিন্তু BSNL তাদের ল্যান্ডলাইন ব্যবহারকারীদের জন্য খারাপ খবর শোনালো, আগামী ১লা আগস্ট থেকে সংস্থাটি ল্যান্ডলাইন পরিষেবা ব্যয়বহুল করতে চলেছে।

ল্যান্ডলাইন প্ল্যানের মাসিক রেন্টাল বাড়তে পারে ৪ টাকা থেকে শুরু করে ৩০ টাকা পর্যন্ত। এছাড়া শোনা যাচ্ছে, বিএসএনএল এন্ট্রি-লেভেলের প্ল্যানগুলির জন্য ২০ টাকা এবং মিড-রেঞ্জের প্ল্যানগুলিতে ৩০ টাকা অবধি দাম বাড়িয়ে দিতে পারে। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

সূত্রের খবর, BSNL-এর ওড়িশা সার্কেলে ব্যয়বহুল হতে চলেছে সংস্থার ল্যান্ডলাইন প্ল্যানগুলি।অন্যান্য সার্কেলেও শীঘ্রই এই বিজ্ঞপ্তি আসতে পারে। এখনো পর্যন্ত ওড়িশা সার্কেলে সংস্থাটির পাঁচটি ল্যান্ডলাইন প্ল্যান আছে, যেখানে সবচেয়ে কম ল্যান্ডলাইন প্ল্যানের রেন্টাল মাসিক ১২৯ টাকা। অন্যদিকে সবচেয়ে ব্যয়বহুল প্ল্যানটির জন্য মাসিক ৪৯৫ টাকা ব্যয় করতে হয়।

এবার থেকে ১২৯ টাকার ওই প্ল্যানটির দাম বেড়ে হতে চলেছে ১৪৯ টাকা। এই প্ল্যানের আওতায় বিএসএনএল নেটওয়ার্কে আনলিমিটেড কল পাওয়া যায়।এছাড়াও অন্যান্য নেটওয়ার্কগুলিতে কল করার জন্য ১০০ টাকার টকটাইম পাওয়া যায়। ফ্রি মিনিট শেষ হওয়ার পর, গ্রাহকদের অন্যান্য নেটওয়ার্কে কল করতে প্রতি মিনিটে এক টাকা দিতে হয়।

একইভাবে, সংস্থাটি তার ‘General FMC 180 Rural’ নামের ১৮০ টাকার প্ল্যানটির দাম বাড়াতে চলেছে। এখনো অবধি এই প্ল্যানে যেকোনো নেটওয়ার্কে ১৮০ টাকার ফ্রি টকটাইম পাওয়া যায়। ফ্রি মিনিট শেষ হওয়ার পর, বিএসএনএল নেটওয়ার্কে কল করতে ইউজারদের প্রতি মিনিটে ১ টাকা এবং অন্যান্য নেটওয়ার্কগুলিতে কল করতে প্রতি মিনিটে ১.২ টাকা দিতে হয়। এই প্ল্যানটি ব্যবহার করতে এরপর থেকে ১৯৯ টাকা লাগবে।

বিএসএনএলের ‘Rural All CUL’ প্ল্যানটির জন্য ৩০ টাকা বেশি খরচ করতে হবে, ২৪৯ টাকার এই প্ল্যানের দাম বেড়ে হচ্ছে ২৭৯ টাকা।
এই প্ল্যানে গ্রাহকরা যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড লোকাল এবং STD কলিংয়ের সুবিধা পাবেন। যদিও এই প্ল্যানটি ওড়িশার কিছু নির্বাচিত সার্কেলেই উপলব্ধ হবে।

২৯৯ টাকার ‘Value All CUL’ প্ল্যানটির কথা যদি বলি, তবে এরপর থেকে এটির দাম হবে ৩২৯ টাকা। এই পরিকল্পনায় ২৫০ টাকার ফ্রি কলিং পাওয়া যায়। ফ্রি মিনিট শেষ হওয়ার পরে, গ্রাহকদের আউটগোয়িং কলের জন্য প্রতি মিনিটে ১.২০ টাকা দিতে হয়।

এবার আসি সর্বশেষ প্ল্যান অর্থাৎ ৪৯৫ টাকার প্ল্যানটির কথায়। এতে ৫০০ ফ্রি কল পাওয়া যায়। ফ্রি কলিং সুবিধা শেষ হওয়ার পর, যেকোনো নেটওয়ার্কে কল করতে আপনাকে ১.১০ টাকা দিতে হয়। এই প্ল্যানটির মাত্র ৪ টাকা দাম বেড়েছে অর্থাৎ এবার থেকে ৪৯৯ টাকা রিচার্জ করতে হবে।