১৯৭ টাকায় রোজ ২ জিবি ডেটা, BSNL এর নতুন প্ল্যানে Jio, Airtel ব্যাকফুটে

bsnl-introduces-rs-197-plan-with-per-day-2gb-data-price-hike-rs-365-plan

দিন তিনেক আগেই প্রিপেড প্ল্যান সংক্রান্ত কয়েকটি অফার এনে খবরের শিরোনামে জায়গা করে নিয়েছিল ভারত সঞ্চার নিগম লিমিটেড ওরফে BSNL। কিন্তু এই খবর বাসি হতে না হতেই BSNL ফের নিজের কিছু প্রিপেড প্ল্যান সংশোধন করেছে। এক্ষেত্রে, রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি একদিকে যেমন তার কিছু ভাউচার প্রত্যাহার করেছে, তেমনি নিয়ে এসেছে ২০০ টাকার কম মূল্যের একটি নতুন প্রিপেড প্ল্যানও। সাথে, টেলকোটি একটি প্ল্যানেরও দাম বাড়িয়েছে। আসুন, দেরি না করে এই বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

কেরালা টেলিকমের রিপোর্ট অনুযায়ী, BSNL, ৪৭ টাকার ফাস্ট রিচার্জ কুপন (FRC), ১০৯ টাকার প্ল্যান ভাউচার এবং ৯৯৯ টাকা ও ১০৯৮ টাকার বিশেষ ট্যারিফ ভাউচারগুলির অপসারণ করেছে। এই প্ল্যান বা ভাউচারগুলির বিদ্যমান গ্রাহকরা অর্থাৎ যারা এগুলি আগে রিচার্জ করেছেন, তারা বৈধতা শেষ হওয়ার দিন অবধি এগুলির পরিষেবা উপভোগ করতে পারবেন। তবে মেয়াদ শেষ হওয়ার পর তারা আর এই ভাউচার বা কুপনগুলি ব্যবহার করতে পারবেন না; ফলে তাদের প্রয়োজনীয়তা অনুযায়ী অন্য যে কোনো রিচার্জ প্ল্যান বেছে নিতে হবে।

এদিকে, আজ অর্থাৎ ৩রা এপ্রিল থেকে সংস্থাটি ১৯৭ টাকা দামের একটি নতুন প্রিপেড প্ল্যান চালু করেছে, যা ১৮ দিন ধরে রোজ ২ জিবি হাই-স্পিড ডেটা এবং আনলিমিটেড কলিংয়ের সুবিধা দেবে। তাছাড়া একই সময়ের জন্য পাওয়া যাবে Zing Music অ্যাপ্লিকেশনের ফ্রি অ্যাক্সেসও। জানিয়ে রাখি, মেয়াদ শেষ হলে ১৮ দিন পর থেকে ১৮০ দিন পর্যন্ত ৮০ কেবিপিএস ইন্টারনেট স্পিড পাওয়া যাবে।

আবার BSNL তার যে প্ল্যানটির শুল্ক বাড়িয়েছে তা হল ৩৬৫ টাকার বার্ষিক প্রিপেড প্ল্যান। এই মুহূর্তে এই প্ল্যানটির দাম ৩২ টাকা বেড়ে ৩৯৭ টাকা হয়েছে; তবে এটির অন্যান্য সুবিধা একই থাকবে বলে জানা গিয়েছে। বেনিফিটের কথা বললে, সংস্থার এই দীর্ঘমেয়াদী প্ল্যানটির সামগ্রিক বৈধতা ৩৬৫ দিন হলেও গ্রাহকরা এতে ৬০ দিনের জন্য আনলিমিটেড ভয়েস কল এবং রোজ ২ জিবি ডেটা পাবেন। ওই একই সময়ের জন্য পাওয়া যাবে ১০০টি ফ্রি এসএমএস এবং পার্সোনালাইজড রিং ব্যাক টোন (PRBT) ব্যবহারের সুবিধাও। ৬০ দিন শেষ হলে কলিং বা ডেটা সুবিধা পেতে আলাদা ভাউচার রিচার্জ করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন