বাড়ি বসেই বিল পেমেন্ট থেকে নতুন কানেকশন, BSNL লঞ্চ করলো BAVA ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

bsnl-launches-bava-virtual-assistant-for-bill-payment-new-connection

টেলিকম সংস্থা, ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL, তাদের ইউজারদের পরিষেবা সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধানে সহায়তা করার জন্য সম্প্রতি লঞ্চ করলো একটি ‘BAVA’ নামক অনলাইন অটোমেটেড ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামটিক ইতিমধ্যেই সংস্থাটির অফিসিয়াল ওয়েবসাইটে চালু হয়েছে, যা ওয়েব সংস্করণ এবং মোবাইল সংস্করণ থেকে ইউজাররা অ্যাক্সেস করতে পারবেন। করোনাকালীন দুর্যোগের সময়ে বিএসএনএলের নেওয়া এই ডিজিটাল পদক্ষেপের ফলে ইউজাররা, বিল পেমেন্ট থেকে শুরু করে নতুন কানেকশনের জন্য আবেদনপত্র জমা দেওয়ার মতো হরেকরকম কাজ বাড়ি বসেই নিমেষেই সম্পন্ন করতে পারবে।

‘বিএসএনএল অটোমেটেড ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট’ বা সংক্ষেপে ‘বাভা’ প্রোগ্রামটির মূল মেনু সেকশন থেকে ইউজাররা পরিষেবা সংক্রান্ত মোট ৪টি বিকল্প পাবেন। এগুলি হলো – নিউ কানেক্শন (New Connection), হ্যাপি টু হেল্প (Happy to Help), চুজ ইয়োর প্ল্যান (Choose Your Plan), এবং পে ইয়োর বিল (Pay Your Bill)। সেক্ষেত্রে জানিয়ে রাখি, চ্যাট উইন্ডোর নিচে থাকা ‘মাইক্রোফোন’ আইকন থেকে ভয়েস কমান্ডের দ্বারা অথবা টাইপিং -এর মাধ্যমে ফিজিক্যাল কমান্ডের দ্বারা, ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট প্রোগ্রামের অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট বিকল্পগুলিকে ইউজাররা ব্যবহার করতে পারবেন। যদিও রিপোর্ট অনুযায়ী, ভয়েস কমান্ডের অপশানটি বর্তমানে কাজ না করায়, দ্রুত পরিষেবা পাওয়ার জন্য আমরা ইউজারদের ফিজিক্যাল কমান্ড অপশানটিকে বেছে নিতে বলবো।

এবার আসা যাক এই প্রোগ্রামটির কার্যকারিতার প্রসঙ্গে, BSNL এর ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, বাভা -তে আপনি যদি ‘bill’ লিখে একটি ফিজিক্যাল কমান্ড করেন, তবে তৎক্ষণাৎ ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটি আপনাকে স্ক্রিনে প্রদর্শিত নির্দিষ্ট ফরম্যাটে আপনার ফোন নম্বরটিকে এন্টার করতে বলবে। এরপর স্ক্রিনে দেখানো ধাপগুলি অনুসরণ করলেই আপনি আপনার যাবতীয় বিল চোখের নিমেষেই পেমেন্ট করে দিতে পারবেন। আবার, আপনি যদি সংস্থাটির অধীনে নতুন একটি মোবাইল কানেকশন নিতে চান, তাহলে ‘new phone number’ কমান্ডটি টাইপ করলেই, বাভা আপনাকে সেই সম্পর্কিত কয়েকটি লিঙ্ক সরবরাহ করে দেবে। এছাড়াও, ইউজাররা নতুন FTTH বা ফাইবার ইন্টারনেট সংযোগের জন্য রেজিস্ট্রেশনের কাজটিও ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বাভা -এর সাহায্যে সেরে ফেলতে পারবেন।

প্রসঙ্গত, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটির চ্যাট উইন্ডোর ইউআই (UI) ডিজাইনের বিষয়ে আমরা বিএসএনএল সংস্থাটিকে অবশ্যই একবার বিবেচনা করতে বলবো। কারণ, চ্যাট উইন্ডোতে থাকা অতি সাধারণ ফিকে ধূসর রঙের ব্যাকগ্রাউন্ডটি মোটেও আকর্ষণীয় নয়। এছাড়া, স্ক্রিনে আসা টেক্সটগুলির রঙ এতটাই হাল্কা যে, অনেক ইউজারদের পক্ষে সেগুলিকে পড়া কষ্টকর প্রমাণিত হতে পারে। সেক্ষেত্রে, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে প্রকৃতপক্ষে স্মার্ট দেখানোর খাতিরে কিছু আপগ্রেডেশনের প্রয়োজন আছে বললে, ভুল হবে না।

পরিশেষে বলা যায়, বাভা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামটি সদ্য লঞ্চ হওয়ার দরুন এতে ডিজাইন এবং প্রযুক্তিগত গুটিকয়েক খামতি রয়েছে। তবে প্রোগ্রামটি কার্যকারিতার দিক থেকে সামগ্রিকভাবে যথেষ্টই প্রতিক্রিয়াশীল। সেক্ষেত্রে আমরা আশা করি, সময়ের সাথে সাথে BSNL তার ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ‘BAVA’ -এর কার্যকারিতাকে আরও উন্নত করবে, যাতে গ্রাহকরা সংস্থাটির পরিষেবাগুলিকে আরো ভালো ভাবে ব্যবহার করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।