১৯৯ টাকায় রোজ ২ জিবি ডেটা, BSNL এর ধারেকাছে নেই জিও থেকে এয়ারটেল

গ্রাহকদের মন জয় করার জন্য BSNL একের পর এক নতুন অফার নিয়ে আসার পাশাপাশি তাদের পুরোনো অফারগুলিকেও সংস্কার করে নতুন চেহারা দিচ্ছে। যেমন সামনেই বড়দিনের প্রাকমুহূর্তে গ্রাহকদের জন্য তারা নিয়ে এসেছে ১৯৯ টাকার প্রিপেইড রিচার্জ প্ল্যান। এই প্ল্যান দৈনিক ২ জিবি ডেটা অফার করে, যার ভ্যালিডিটি ৩০ দিন। সকলের অবগতির জন্য জানিয়ে রাখি, বর্তমানে কোনো টেলিকম অপারেটরই ২০০ টাকার কম রিচার্জে দৈনিক ২ জিবি ডেটা অফার করেনা। ফলে BSNL এর এই প্ল্যান যে গ্রাহকদের আকর্ষিত করবে তাতে সন্দেহ নেই, তবে ১৯৯ টাকার প্ল্যান ঘোষণা করলেও, BSNL তাদের পুরোনো পিভি ১৮৬ টাকা রিচার্জ প্ল্যানটিকে তুলে নিচ্ছে। এছাড়া তারা ৯৯৮ টাকার রিচার্জ প্ল্যানেও কিছু বদল আনছে। আসুন BSNL এর এই প্ল্যানগুলি সম্পর্কে জেনে নিই।

BSNL এর ১৯৯ টাকার প্ল্যান

প্রথমেই বলি, আগামী ২৪শে ডিসেম্বর, ২০২০ থেকে বিভিন্ন সার্কেলে ১৯৯ টাকার রিচার্জ প্ল্যানটি কার্যকর হবে। এক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল অন্যান্য প্রাইভেট টেলিকম অপারেটরদের তুলনায় অন্তত ২৫ শতাংশ কম দামে দৈনিক ২ জিবি ডেটা বেনিফিট প্রদান করছে। শুধু তাই নয়, একইসাথে এই রিচার্জ প্ল্যানের ফলে গ্রাহক যে কোন নম্বরে দৈনিক আড়াইশো মিনিটের ভয়েস কলিং ও ১০০টি এসএমএসের পরিষেবা পেয়ে যাবেন। এই পুরো প্যাকেজটি ৩০ দিনের ভ্যালিডিটি সহ আসবে। প্রসঙ্গত এর আগে বিএসএনএলের পিভি১৮৬ টাকার রিচার্জ অপশনটি দিনে ২ জিবি ডেটা সহ ১০০টি এসএমএস ও আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা প্রদান করতো। তবে ১৯৯ টাকার রিচার্জ প্ল্যান বাজারে আনার সঙ্গেই বিএসএনএল পিভি১৮৬ টাকার রিচার্জ প্ল্যানটিকে তুলে নিচ্ছে। আগামী ১লা জানুয়ারি থেকে গ্রাহক এই প্ল্যান এর সুবিধা উপভোগ করতে পারবেন না।

সুতরাং বোঝা যাচ্ছে ১৯৯ টাকার রিচার্জ প্ল্যানটি পিভি১৮৬ টাকার প্ল্যানের স্থান গ্রহণ করতে চলেছে। তবে এক্ষেত্রে বাদ যাচ্ছে আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা। যদিও দৈনিক ডেটা লিমিট আগের মতো একই থাকছে।

BSNL এর ৯৯৮ টাকার প্ল্যান

বিএসএনএলের ৯৯৮ টাকার প্ল্যানের কথা বললে, সংস্থাটি এই ডেটা-অনলি প্ল্যানটি সংস্কার করে একে নতুনরূপে বাজারে আনতে চলেছে। এবার থেকে ৯৯৮ টাকার প্ল্যানটি রিচার্জ করলে গ্রাহক ২৪০ দিনের ভ্যালিডিটি সহ দৈনিক ৩ জিবি ডেটা ব্যবহারের সুবিধা পাবেন। একইসাথে মিলবে ৬০ দিনের বিএসএনএল টিউন সাবস্ক্রিপশন। এই পরিষেবাটিও আগামী ২৪শে ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে।

এর আগে অবশ্য ৯৯৮ টাকার রিচার্জ প্ল্যানে দিনে ২ জিবি ডেটা পাওয়া যেত। অর্থাৎ এই প্ল্যান রিচার্জ করলে ২৪০ দিনে ৪৮০ জিবি ডেটা বেনিফিট পাওয়া যেতো। কিন্তু প্রতিদিন ৩ জিবি ডেটা দেওয়ায় এই অফারটির সাথে এখন ৭২০ জিবি ডেটা ব্যবহারের সুবিধা মিলবে। তবে ২৪শে ডিসেম্বর, ২০২০ থেকে আগামী মার্চ, ২০২১ এর মধ্যে রিচার্জ করলে এই সুবিধা পাওয়া যাবে। মার্চ, ২০২১ এর পর এই রিচার্জ প্ল্যানটি আবার এর পুরোনো অবস্থা অর্থাৎ দৈনিক ২ জিবি ডেটা ব্যবহারের অফারে ফিরে যাবে।