অটল টানেল জুড়ে 4G নেটওয়ার্কের ব্যবস্থা করলো BSNL

bsnl-offering-4g-connectivity-in-atal-tunnel

গত ৩-রা অক্টোবর হিমাচল প্রদেশের রোটাং পাসে অটল টানেলের উদঘাটন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই টানেলটি ১০,০০০ ফিট উচ্চতার উপর তৈরি বিশ্বের দীর্ঘতম টানেল। স্বাভাবিকভাবেই এত উচ্চতায় নেটওয়ার্ক পাওয়া কঠিন। তবে এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে BSNL। অটল টানেল জুড়ে 4G সংযোগের ব্যবস্থা করেছে BSNL। এর জন্য তারা পুরো টানেল জুড়ে তিনটি 4G বেস ট্রান্সিভার স্টেশন (BTS) বসিয়েছে। ফলে টানেলের মধ্যে দিয়ে যাওয়ার সময়েও আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন, তাও আবার 4G।

অটল টানেলটির মোট দৈর্ঘ্য ৯.০২ কিমি। হিমাচল প্রদেশের লে-মানালি হাইওয়েতে এটি নির্মিত। এই টানেলের ফলে মানালি ও লের দূরত্ব ৪৬ কিমি কমে যাবে। সময়ও দু ঘন্টা কম লাগবে। রাস্তার যানজট বা বরফ ধসের সম্ভাবনাও কমবে। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর এই টানেলটির নামে নামকরণ করা হয়েছে। তিনি ২০০০ সালে প্রথম এই টানেলের প্রস্তাব দিয়েছিলেন। টানেলের মধ্যে ইন্টারনেট সংযোগ যাত্রীদের সুরক্ষাকে আরও সুনিশ্চিত করবে সে বিষয়ে সন্দেহ নেই।

টানেল উদ্বোধনের আগেই BSNL তাদের হিমাচল প্রদেশ টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে এই খবর জানায়। তারা জানিয়েছেম, রাতদিন এক করে শূন্য ডিগ্রি উষ্ণতায় কঠোর পরিশ্রমে তারা টানেলের মধ্যে ১৩,০৫১ ফিট উচ্চতায় তিনটি 4G BTS বসাতে পেরেছে। টানেলের শিলান্যাসের সময়েও BSNL-কে তাদের টেলিকম পরিষেবা দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছিল।

যেখানে যেখানে 4G পরিষেবা উপলব্ধ BSNL, সেখানে সেখানে 4G সিম আপগ্ৰেডের কাজ চালিয়ে যাচ্ছে। যে সমস্ত BSNL গ্ৰাহক 2G ও 3G সিম ব্যবহার করছেন, তাঁরা বিনামূল্যে 4G সিমে আপগ্ৰেড করতে পারেন। হিমাচল প্রদেশের জনগণও এই সুবিধা নিতে পারেন। BSNL কেরালা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কর্ণাটক, মহারাষ্ট্র, গুজরাট এবং কলকাতায় 3G স্পেকট্রাম এর মাধ্যমে 4G পরিষেবা দিয়ে আসছে।