রোজ ৫ জিবি ডেটা, BSNL এর ওয়ার্ক ফ্রম হোম প্ল্যানের সুবিধার কাছে পাত্তা পাবে না Jio, Airtel, Vi

এই ৫৯৯ টাকার স্পেশাল ট্যারিফ ভাউচার রিচার্জ করলে বিএসএন‌এল গ্রাহকেরা যেকোনো নেটওয়ার্কে অফুরন্ত ভয়েস কল করার সুবিধা পাবেন

bsnl-offering-5gb-data-daily-work-from-plan-stv-599-251-calling-benefits

বছর ঘুরতে না ঘুরতেই কোভিডের তৃতীয় ঢেউ ফের জনজীবন স্তব্ধ হওয়ার আশঙ্কা বাড়িয়ে তুলেছে। বাড়তি সংক্রমণ রুখতে ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্যে অনুসৃত হচ্ছে লকডাউনের নীতি। এই পরিস্থিতিতে স্কুল কলেজ বন্ধের পাশাপাশি বাড়তে চলেছে Work from Home অর্থাৎ ঘরে থেকে কাজের প্রবণতা। তাই নানান সংস্থায় কর্মরত অসংখ্য গ্রাহকের সুবিধার্থে Reliance Jio, Airtel ও Vi -এর মতো দেশের প্রধান টেলকোগুলি একাধিক প্ল্যান নিয়ে হাজির। এক্ষেত্রে তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে নেই রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL)। বরং দেশীয় টেলিকম অপারেটরের অন্যতম জনপ্রিয় ৫৯৯ টাকার প্ল্যান রিচার্জ করলে ঘরে থেকে কর্মরত গ্রাহকেরা যথেষ্ঠ লাভবান হতে পারেন। কেন বলছি এমন কথা? চলুন তবে এই প্ল্যানের সুবিধাগুলি জেনে নেওয়া যাক।

BSNL Work from Home STV_599

এই ৫৯৯ টাকার স্পেশাল ট্যারিফ ভাউচার রিচার্জ করলে বিএসএন‌এল গ্রাহকেরা যেকোনো নেটওয়ার্কে অফুরন্ত ভয়েস কল করার সুবিধা পাবেন। একইসাথে এটি উপভোক্তাকে বাড়তি কোনো খরচ ছাড়াই জাতীয় রোমিং পরিষেবা উপভোগের সুযোগ দেবে। অন্যান্য অফারের কথা বলতে গেলে ৫৯৯ টাকার বিএসএনএল স্পেশাল ট্যারিফ ভাউচার রিচার্জের ফলে দৈনিক ৫ জিবি ডেটা খরচের স্বাধীনতা মিলবে। সেক্ষেত্রে, দৈনিক ডেটা খরচের পর ইন্টারনেট গতি ৮০ কেবিপিএসে (Kbps) নেমে আসবে। সর্বোপরি দিনে ১০০টি এসএমএস প্রেরণের সুবিধা সহ আগত এই প্ল্যান পুরো ৮৪ দিনের ভ্যালিডিটি প্রদান করবে। CTOPUP ছাড়াও বিএসএনএল ওয়েবসাইট এবং সেল্ফ কেয়ার অ্যাক্টিভেশন মারফত গ্রাহকেরা এই প্ল্যান রিচার্জ করতে পারবেন।

উপরের প্ল্যানটি ছাড়াও ঘরে থেকে কর্মরতদের জন্য বিএসএনএল আরো কিছু রিচার্জ প্ল্যান নিয়ে বাজারে হাজির। ভারতের সমস্ত প্রান্তের গ্রাহকেরা এই প্ল্যানগুলি বেছে নিতে পারবেন। এক্ষেত্রে প্রথমেই ২৫১ টাকার প্ল্যানের কথা উল্লেখ করা যায়। এটি গ্রাহকদের মোট ৭০ জিবি ইন্টারনেট ডেটা প্রদান করবে। খুব বেশি ডেটা খরচের প্রয়োজন পড়লে গ্রাহকেরা ৩০ দিনের ভ্যালিডিটি সহ আগত এই প্ল্যান রিচার্জ করতে পারেন। অবগতির জন্য বলে রাখি, আলোচ্য প্ল্যানটি কোনো কলিং বা এসএমএস সুবিধা প্রদান করবে না।

শেষোক্ত প্ল্যানের চেয়েও কম মূল্যে উপলব্ধ বিকল্প রিচার্জের ক্ষেত্রে আগ্রহীরা ১৫১ টাকার বিএসএনএল প্ল্যান বেছে নিতে পারেন। এটিও একটি ডেটা-স্পেসেফিক প্ল্যান। অর্থাৎ এখানেও গ্রাহক কোনো কলিং বা এসএমএস সুবিধা পাবেন না। ৩০ দিনের পরিষেবা মেয়াদ সহ আগত এই প্ল্যান মোট ৪০ জিবি ডেটা খরচের স্বাধীনতা দেবে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020