4G চালুর দৌড়ে এগোচ্ছে BSNL, দুই ধাপে দেশে গড়ে তোলা হবে মোট ৯০ হাজার 4G সাইট

BSNL তাদের ৫০,০০০ সাইট 4G পরিষেবার স্তরে উন্নীত করতে চলেছে

bsnl-planning-to-upgrade-50000-sites-to-4g

দেশজুড়ে নিজস্ব 4G পরিষেবা চালু করতে এবার কোমর বেঁধে নামলো রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল (BSNL)। আগামী ছয় মাস থেকে এক বছরের ব্যবধানে তারা দেশের বিভিন্ন স্থানে লাইভ 4G পরিষেবা প্রদান করতে ইচ্ছুক। এজন্য সম্প্রতি BSNL তাদের ৫০,০০০ সাইট 4G পরিষেবার স্তরে উন্নীত করতে চলেছে। 4G চালুর প্রথম ধাপে তারা এভাবেই নিজেদের প্রচেষ্টাকে সফল করতে তৎপর।

এই মুহূর্তে ১০.২৫ শতাংশ বাজার শেয়ার দখলে রেখে BSNL নিজেদের কাজে বেশ আত্মবিশ্বাসী। সংস্থার ব্রডব্যান্ড গ্রাহকের সংখ্যাও নিয়মিতভাবে বেড়ে চলেছে। ট্রাইয়ের রিপোর্ট অনুযায়ী, প্রতি মাসে ১ লক্ষ নতুন গ্রাহক BSNL এফটিটিএইচ (FTTH) সংযোগ গ্রহণ করছেন। রাষ্ট্রায়ত্ত সংস্থার এই অসাধারণ বৃদ্ধির হার যে অন্যান্য ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহকারীদের পক্ষে যথেষ্ট অস্বস্তির কারণ, সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

সমস্ত প্রতিকূলতা কাটিয়ে 4G চালু করতে আত্মবিশ্বাসী BSNL

বিএসএনএলের চিফ ম্যানেজিং ডিরেক্টর পিকে পূর্বার ET Telecom কে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন যে, খুব দ্রুত তারা 4G সংক্রান্ত যাবতীয় প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে সচেষ্ট। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির উপর ভিত্তি করেই তারা ভারতীয় বাজারে 4G পরিষেবা লঞ্চ করতে চান। এজন্য প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা তারা সম্প্রতি সেরে নিয়েছেন। পরীক্ষার জন্য চন্ডীগড় এবং তার নিকটবর্তী অঞ্চল নির্বাচিত হয়। এখন সহযোগী ভেন্ডরগুলি PoC (Proof of Concept) চ্যালেঞ্জ অতিক্রম করলে আগামী বছরের মধ্যেই BSNL লাইভ 4G পরিষেবা প্রদানে অনেক এগিয়ে যাবে বলে পূর্বার জানিয়েছেন।

প্রথম ধাপে ৫০,০০০ সাইট 4G পরিষেবার স্তরে উন্নীত হলে বিএসএনএলের প্রয়াস যে অনেকটাই সফল হবে তা মনে করা যায়। তবে এরপর দ্বিতীয় ধাপেও রাষ্ট্রায়ত্ত সংস্থা আরো ৪০,০০০ সাইট 4G স্তরে উন্নীত করবে বলে পূর্বারের দাবী। অর্থাৎ 4G চালুর দৌড়ে বিএসএনএল নিজেদের মোট ৯০,০০০ সাইট 4G স্তরে উত্তীর্ণ করতে উদ্যোগী হয়েছে।

অবশ্য এতকিছুর পরেও সমস্ত প্রতিকূলতা কাটিয়ে ওঠার জন্য বিএসএনএল কেন্দ্রীয় সরকারের মুখাপেক্ষী। কিছুদিন আগেই তারা 4G পরিকাঠামো গড়ে তোলা এবং সমস্ত ঋণ পরিশোধের জন্য কেন্দ্রের DoT অর্থাৎ টেলিকমিউনিকেশন বিভাগের (Department of Telecommunication) কাছে ৩৮,০০০ কোটি টাকা প্রার্থনা করে চিঠি দেয়। এই প্রার্থনা মঞ্জুর হলে তবেই বিএসএনএল, 4G পরিষেবা চালুর কাজে দ্রুত এগিয়ে যেতে পারবে বলে আমাদের ধারণা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020