নতুন চমক BSNL এর, দৈনিক ২৫০ মিনিটের বদলে মিলবে আনলিমিটেড কলের সুবিধা

bsnl-removes-fup-limited-on-voice-call-now-enjoy-unlimited-benefit

গ্রাহকদের সন্তুষ্ট রাখতে, বিগত কয়েকদিনে একাধিক নতুন অফার এবং সুবিধা চালু করেছে ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL)। তবে এবার, নিজের জিএসএম প্রিপেড এবং পোস্টপেড পরিষেবার ক্ষেত্রে একটি চমকপ্রদ বদল আনলো রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি। কেরালাটেলিকমের প্রতিবেদন অনুযায়ী, আজ অর্থাৎ ১০ই জানুয়ারি থেকে BSNL-এর প্রিপেড বা পোস্টপেড প্ল্যানগুলিতে ভয়েস কলিংয়ের ক্ষেত্রে কোনো FUP (ফেয়ার ইউসেজ পলিসি) লিমিট থাকবে না। এর মানে, অন্যান্য সমস্ত টেলিকম সংস্থার মতই গ্রাহকদের বিনা বাধায় আনলিমিটেড কলিংয়ের সুবিধা দিতে চলেছে BSNL।

আসলে, ২০২০-র শেষ লগ্নে ভারতের টেলিকম পরিষেবা নিয়ন্ত্রক TRAI, IUC (ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ) শুল্ক বাতিল করায়, রিলায়েন্স জিও (Reliance Jio) বা বিএসএনএলকে আর অতিরিক্ত খরচ করতে হবে না। ফলে গ্রাহকদেরও উল্লিখিত সংস্থার সিম ব্যবহার করার জন্য অতিরিক্ত ব্যয় করার প্রয়োজন হবে না। এই জন্য নতুন বছরের প্রথম দিন থেকেই গ্রাহকদের যেকোনো নেটওয়ার্কে সীমাহীন ভয়েস কল করার সুবিধা দিতে শুরু করে জিও। ঠিক একই কারণে বিএসএনএল-ও এবার তার প্ল্যানগুলি থেকে ২৫০ মিনিটের লিমিট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের আগস্ট মাসে ট্রাই কর্তৃক আইইউসি শুল্ক চালু হওয়ার পর, নিজের পোস্টপেড এবং প্রিপেড প্ল্যানগুলিতে প্রতিদিনের জন্য ২৫০ মিনিট এফইউপি লিমিট বেঁধে দেয় বিএসএনএল। সেক্ষেত্রে, সংস্থার কিছু ভাউচার, কম্বো ভাউচার এবং বিশেষ ট্যারিফ ভাউচারগুলির জন্য এই নির্দিষ্ট ক্যাপ লিমিট প্রযোজ্য ছিল।

তবে জানিয়ে রাখি, BSNL এখনো পর্যন্ত লিমিট বাতিল করার বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করেনি। তাই গ্রাহকরা, নতুন করে রিচার্জ করার সময় ভালো করে প্ল্যানগুলির বেনিফিট সম্পর্কে জেনে নেবেন। এছাড়া, আগ্রহীরা, বিএসএনএলের সদ্য চালু করা ‘STV 398’ নামের বিশেষ ভাউচারটি ব্যবহার করতে পারেন যাতে আনলিমিটেড ডেটা এবং কলিংয়ের সুবিধা পাওয়া যাবে।