পয়লা জানুয়ারি থেকে বদলাচ্ছে BSNL এর ১৮৬ টাকা ও ১৯৯ টাকার প্ল্যানের মূল্য

bsnl-revised-rs-186-rs-199-plans-price-and-validity

বিগত কয়েকদিনে গ্রাহকদের জন্য বেশ কয়েকটি পরিষেবা বা সুবিধা চালু করেছে BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড)। তবে এবার, বিএসএনএল তার বিশেষ ফ্রি সিম অফারের সময়সীমা আগামী বছরের ৩১শে জানুয়ারী পর্যন্ত বাড়ালো। একই সাথে সংস্থার দুটি প্ল্যানের চার্জ কিছুটা বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি। সংস্থার তামিলনাড়ু সার্কেলের ওয়েবসাইটে এই নতুন সিদ্ধান্ত সম্পর্কে আপডেট করা হয়েছে। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রথমে BSNL এর ফ্রি সিম অফারটির কথায় আসি। এই অফারের আওতায়, যে সমস্ত গ্রাহক নতুন বিএসএনএল সিমের জন্য আবেদন করবেন বা বিএসএনএল নিজেদের নম্বর পোর্ট করবেন তারা বিনামূল্যে একটি সিম কার্ড পাবেন। তবে ফ্রি সিম কার্ড তারাই যাবে যারা ১০০ টাকা বা তার বেশি দামের প্যাক রিচার্জ করবেন (FRC)। রিপোর্ট অনুযায়ী, এই অফারটি প্রাথমিকভাবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে চালু করা হয়েছিল এবং ২৮শে নভেম্বর শেষ হয়ে গিয়েছিল। এরপর, সংস্থাটি ১৭ই ডিসেম্বর থেকে ফের একবার এই সুবিধা চালু করে, যার সময়সীমা দেওয়া হয় ১লা জানুয়ারী ২০২১ অবধি। তবে যারা এই অফারটি এখনও ব্যবহার করতে পারেননি, তাদের জন্য থাকছে ৩১শে জানুয়ারী অবধি (অর্থাৎ আরও এক মাসের) সময়।

অন্যদিকে, বিএসএনএল ঘোষণা করেছে যে, তারা ১৮৬ টাকার প্ল্যান ভাউচার এবং ১৯৯ টাকার ট্যারিফ ভাউচারে কিছু পরিবর্তন আনতে চলেছে। সেক্ষেত্রে ১৮৬ টাকার প্ল্যানটির জন্য গ্রাহকদের এখন থেকে ১৯৯ টাকা ব্যয় করতে হবে। এতে সমস্ত সুবিধা বা পরিষেবা একই থাকবে, তবে ২৮ দিনের পরিবর্তে ৩০ দিনের ভ্যালিডিটি পাওয়া যাবে। আগামীকাল অর্থাৎ ১লা জানুয়ারী থেকে এটি কার্যকরী হবে।

এছাড়া, ১৯৯ টাকার বিশেষ ট্যারিফ ভাউচারটিকে সংশোধন করে এটির মূল্য ২ টাকা বাড়িয়েছে বিএসএনএল। সেক্ষেত্রে গ্রাহকদের ২০১ টাকা ব্যয় করতে হবে; প্ল্যানের মেয়াদ, সুবিধা বা ফ্রি-বিজে কোনও পরিবর্তন হবে না।

এই দুটি প্ল্যান ছাড়াও, বিএসএনএল তার বার্ষিক প্ল্যানেও কিছু সংশোধন করেছে। ১,৯৯৯ টাকার এই প্রিপেড প্ল্যানে এখন Eros Now সাবস্ক্রিপশনের অফারটির মেয়াদ বাড়ানো হয়েছে। এক্ষেত্রে, প্ল্যানের সাথে প্রদত্ত Lokdhun-এর সাবস্ক্রিপশনের বৈধতা হ্রাস করা হয়েছে। তবে এই প্ল্যানেরও অন্যান্য সমস্ত সুবিধা একইকরম থাকবে।