Jio কে টেক্কা BSNL-এর, ২৪৭ টাকার প্ল্যানে অধিক ডেটা ও আনলিমিটেড কলের সুবিধা

একথা মনে রাখা আবশ্যিক যে 4G পরিষেবা ব্যবহারে আগ্রহী হলে ২৪৭ টাকার বিএসএনএল প্রিপেইড প্ল্যান রিচার্জে কোন ফায়দা নেই

bsnl-rs-247-vs-jio-rs-249-prepaid-plans-comparison-benefits-data-calling

সম্প্রতি দেশীয় টেলিকম অপারেটর সংস্থাগুলির ট্যারিফ মূল্য বাড়ানোর পদক্ষেপ আমজনতাকে দারুণ বিপাকে ফেলেছে। এর ফলে টেলিকম পরিষেবা ব্যবহার এখন আগের থেকে অনেকটাই মহার্ঘ যা মেনে নেওয়া সত্যিই কষ্টকর। এব্যাপারে বিভিন্ন কোম্পানির গ্রাহকেরা প্রকাশ্যেই তাদের অভিযোগ পেশ করছেন। অবশ্য এমন পরিস্থিতিতেও খোশমেজাজে রয়েছেন BSNL উপভোক্তারা। কারণ অন্যান্য টেলকোগুলি তাদের ট্যারিফের দাম বাড়ালেও, রাষ্ট্রায়ত্ত সংস্থাটি তাদের পরিষেবার মূল্য অপরিবর্তিত রেখেছে। বর্তমান বাজারে তাদের এই সিদ্ধান্ত নতুন গ্রাহক আকর্ষণের ক্ষেত্রে সহায়ক হবে বলে BSNL -এর দাবী।

উল্লেখ্য, এই মুহূর্তে দেশের প্রধান টেলিকম অপারেটর সংস্থা Reliance Jio গত ১লা ডিসেম্বর, ২০২১ থেকে তাদের পরিষেবার মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করেছে। এর ফলে তাদের একাধিক প্ল্যানের সুবিধায় পরিবর্তন এসেছে যা জেনে নেওয়া জরুরি। যেমন ২৪৯ টাকার Reliance Jio প্রিপেইড প্ল্যান রিচার্জ করলে গ্রাহকেরা আর আগের মতো অফারের লাভ ওঠাতে পারবেন না। সেদিক থেকে প্রায় একই মূল্যে উপলব্ধ (২৪৭ টাকা) বিএসএনএলের রিচার্জ প্ল্যান অনেকের জন্য লাভজনক হতে পারে। সুতরাং আসুন এই উভয় প্ল্যানের প্রস্তাবিত অফারগুলি সম্পর্কে জেনে নিই।

২৪৯ টাকার Reliance Jio প্রিপেইড প্ল্যান

বর্তমানে এই প্ল্যান ২৩ দিনের ভ্যালিডিটি সহ উপলব্ধ। এই প্ল্যানে জিও গ্রাহকেরা দৈনিক ২ জিবি ডেটা খরচ ও ১০০ এসএমএস প্রেরণের পাশাপাশি আনলিমিটেড ভয়েস কলিংয়ের স্বাধীনতা পাবেন। অর্থাৎ গ্রাহকদের সর্বমোট ৪৬ জিবি ডেটা অফার করা হবে

২৪৭ টাকার BSNL প্রিপেইড প্ল্যান

অপরপক্ষে ২৪৭ টাকার বিনিময়ে উপলব্ধ বিএসএনএল প্রিপেইড প্ল্যান রিচার্জ করলে গ্রাহকেরা ৩০ দিনের মেয়াদে মোট ৫০ জিবি ডেটা খরচের সুযোগ পাবেন। দৈনিক ডেটা ব্যবহারের কোনো সীমা অনুপস্থিত। অর্থাৎ এক্ষেত্রে নিজের প্রয়োজন অনুযায়ী যথেচ্ছ পরিমাণ ডেটা ব্যবহার সম্ভব। অবশ্য পুরো ৫০ জিবি ডেটা খরচ করলে ইন্টারনেট গতি কিছুটা হ্রাস পাবে (৮০ কেবিপিএস), যা উল্লেখের বিষয়।

ডেটা সুবিধার সাথে ২৪৭ টাকার প্ল্যান রিচার্জের ফলে গ্রাহকেরা দৈনিক ১০০ এসএমএস পাঠানো এবং অফুরন্ত ভয়েস কলিংয়ের সুবিধা পাবেন। এছাড়া এই প্ল্যান Eros Now কনটেন্ট উপভোগের সুবিধা সহ উপলব্ধ।

সুতরাং ডেটা অফারের নিরিখে উপরোক্ত রিচার্জ বিকল্প দুটির মধ্যে বিএসএনএলের প্ল্যান কিছুটা হলেও এগিয়ে থাকবে। যদিও একথা মনে রাখা আবশ্যিক যে 4G পরিষেবা ব্যবহারে আগ্রহী হলে ২৪৭ টাকার বিএসএনএল প্রিপেইড প্ল্যান রিচার্জে কোন ফায়দা নেই। কারণ রাষ্ট্রায়ত্ত সংস্থাটি এখনো সারা দেশে 4G পরিষেবা চালু করতে অপারগ। খুব দ্রুত তারা যে এব্যাপারে সাফল্য পাবে, তেমন সম্ভাবনাও দেখা যাচ্ছে না। অতএব 4G নেটওয়ার্কের আওতায় থাকা উপভোক্তাদের পক্ষে ২৪৯ টাকার রিলায়েন্স জিও প্রিপেইড প্ল্যান রিচার্জ বেশি লাভজনক হবে বলে আমাদের ধারণা।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020