৯০ দিন মেয়াদ বাড়লো BSNL এর ৪৯ টাকা ও ১০৮ টাকার প্ল্যানের

টেলিকম অপারেটররা কিছু দিন অন্তর অন্তর তাদের প্ল্যানে পরিবর্তন করতেই থাকে। সম্প্রতি ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) তাদের দুটি প্রিপেড প্ল্যানে কিছু পরিবর্তন করেছে যা ১ ডিসেম্বর থেকে প্রযোজ্য হবে। এর মধ্যে BSNL-এর ৪৯ টাকার স্পেশাল টারিফ ভাউচারটি ২৯ নভেম্বর বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল। সম্প্রতি তারা এই ভাউচারটির মেয়াদ আরো ৯০ দিন বাড়িয়ে দিয়েছে। তাছাড়া ১০৮ টাকার প্ল্যানটির ভ্যালিডিটিও বেড়েছে। আসুন বিএসএনএল এর এই প্ল্যানগুলির সুবিধা জেনে নিই।

BSNL এর ৪৯ টাকার স্পেশাল টারিফ ভাউচার

৪৯ টাকার স্পেশাল টারিফ ভাউচারে ভারতের যে কোনো নেটওয়ার্কেই ১০০ মিনিট কল করা যাবে। ফ্রি মিনিট শেষ হলে ৪৫ পয়সা/মিনিট রেটে হোম নেটওয়ার্ক এরিয়ায় এবং দিল্লি-মুম্বইতে MTNL নেটওয়ার্কে রোমিং কল করা যাবে। এছাড়া যে কোন নেটওয়ার্কে ১০০ টি এসএমএস পাঠানো যাবে। সাথে পাওয়া যাবে ২ জিবি ডেটাও। এই ভাউচারটির ভ্যালিডিটি থাকবে ২৮ দিন।

তবে উল্লেখ্য, এই ভাউচারটি সেপ্টেম্বরে একটি প্রোমোশনাল অফার হিসাবে ৯০ দিনের জন্য চালু করা হয়েছিল। সেই হিসাবে ২৯ নভেম্বর প্ল্যানটি বন্ধ হওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি BSNL এই ভাউচারটির মেয়াদ বৃদ্ধি করেছে। আগে এই ভাউচারের যা যা সুবিধা পাওয়া যেত এখনো সেই সুবিধাগুলি পাওয়া যাবে।

BSNL এর ১০৮ টাকার প্ল্যান ভাউচার

১০৮ টাকার প্ল্যান ভাউচার বিশেষত তাদের জন্য আনা হয়েছে, যারা অন্য অপারেটর থেকে BSNL-এ আসতে চান। এই প্ল্যানে ভারতের যে কোন নেটওয়ার্কে আনলিমিটেড (প্রত্যহ ২৫০ মিনিট) ভয়েস কলিং করা যাবে। এছাড়া থাকছে দৈনিক ১ জিবি ডেটা, যা শেষ হলেও ৮০ কেবি প্রতি সেকেন্ড স্পিডে ইন্টারনেট ব্যবহার করা যাবে। এছাড়া এই প্ল্যানের সঙ্গে মোট ৫০০ এসএমএস করার সুযোগও থাকবে। এই প্ল্যানের ফ্রি পরিষেবাগুলি ৪৫ দিন অব্দি ভ্যালিড। তবে ৯০ দিন পর্যন্ত নম্বর সচল থাকবে।

মেয়াদ বাড়ানোয় এই দুই প্ল্যান, অর্থাৎ ১০৮ টাকা ও ৪৯ টাকার প্ল্যানদুটি ২৮ ফেব্রুয়ারি অব্দি উপলব্ধ থাকবে।