BSNL গ্রাহকদের জন্য খুশির খবর, বিনামূল্যে মিলবে 4G সিম কার্ড

সরকারি টেলিকম কোম্পানি BSNL শীঘ্রই তাদের 2G ও 3G নেটওয়ার্ককে 4G নেটওয়ার্কে আপগ্রেড করতে চলেছে। অন্যান্য কোম্পানির তুলনায় যদিও বিএসএনএল প্রায় ৫ বছর পর ৪জি আনছে, তবে টেলিকম মার্কেট বিশেষজ্ঞদের দৃঢ় বিশ্বাস, এই কোম্পানি অন্যদেরকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা দেবে। বিএসএনএল এর কাছে ৪জি নেটওয়ার্ক এলে অনেক গ্রাহক জিও, ভোডাফোন ও এয়ারটেল ছেড়ে বিএসএনএল এ যোগ দেবে বলে অনেকের ধারণা।

ইতিমধ্যেই গ্রাহকদের কে ৪জি নিয়ে আকর্ষিত করতে শুরু করেছে BSNL । টেলিকম টকের রিপোর্ট অনুযায়ী, বিএসএনএল বর্তমান সিম কার্ডকে বিনামূল্যে ৪জি সিম কার্ডে আপগ্রেড করানোর সুযোগ দিচ্ছে। যদিও কোম্পানির এই অফার ৯০ দিনের জন্য। এই অফার বিএসএনএল ১ এপ্রিলে এনেছিল। এছাড়াও কোম্পানি বিএসএনএল এ যুক্ত হওয়া সেইসব নতুন গ্রাহকদের ও বিনামূল্যে ৪জি সিম কার্ড দিচ্ছে, যারা ১০০ টাকার বেশি রিচার্জ করছে।

এদিকে BSNL নিজের নেটওয়ার্কের সাইটগুলিকে ৪জি-তে আপগ্রেড করার জন্য জনপ্রিয় কোম্পানি জেডটিই এবং নোকিয়ার সাথে হাত মিলিয়েছে। এখনো অব্দি জানা খবর অনুযায়ী, আনুমানিকভাবে ৪৯,৩০০ সাইট আপগ্রেড হতে চলেছে, যার দাম প্রায় ২,৩০০ কোটি টাকা।

 বিএসএনএল জানিয়েছে যে আন্তর্জাতিক কোম্পানিগুলির সাহায্য নিয়ে যদি এই নেটওয়ার্ক আপগ্রেড করা হয় তাহলে অনেক সময় লাগবে। এই ক্ষেত্রে নোকিয়া এবং জেডটিই সবথেকে ভাল বিকল্প হতে চলেছে বিএসএনএলের কাছে। বিএসএনএলের তরফ থেকে জানানো হয়েছে, ২জি এবং ৩জি সাইটগুলিকে ৪জি-তে পরিবর্তন করার জন্য নূন্যতম ৬ মাস সময় লাগে। কিন্তু যদি টেন্ডারের মাধ্যমে এই কাজটি করা হতো তাহলে কম করে হলেও ১৮-২০ মাস সময় লাগতো। তাই সরাসরি Nokia এবং ZTE কে নিযুক্ত করছে বিএসএনএল।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।