দ্রুত চালু হচ্ছে BSNL 4G? অব্যবহৃত 2G স্পেকট্রাম ফেরত দিল সংস্থা

আনইউটিলাইজড' ২জি স্পেকট্রাম জমা করল BSNL; 4G পরিষেবা চালু করতেই এই তৎপরতা?

bsnl-surrender-2g-spectrum-to-dot-soon-to-launch-4g

ভারতের টেলিকম বাজারে নিজের হারানো জনপ্রিয়তা ফিরে পেতে, ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL হালফিলে একাধিক পদক্ষেপ নিয়ে চলেছে। তবে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি পুরোনোর হাত ছেড়ে এবার নতুনের দিকে এগোনোর রাস্তা মজবুত করছে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি BSNL, টেলিযোগাযোগ বিভাগ (DoT)-এর অনুমোদন পেয়ে ভারতের প্রায় সব সার্কেলের অব্যবহৃত ৯০০ মেগাহার্টজ এবং ১৮০০ মেগাহার্টজ ২জি (2G) স্পেকট্রাম ফেরত দিচ্ছে। আর এই সিদ্ধান্তের মাধ্যমে তারা নিজেদের ৪জি (4G) পরিষেবা চালু করার পথ প্রশস্ত করেছে বলেই বাজারের একাংশ অনুমান করছেন।

গত মাসেই ২জি স্পেকট্রাম সারেন্ডার করেছে BSNL

কেরালা টেলিকমের রিপোর্ট অনুযায়ী, বিএসএনএল, ডিওটিকে তাদের অতিরিক্ত বা অব্যবহৃত স্পেকট্রাম ফেরত দেওয়ার অনুরোধ করে। পরে, ডিওটি সংস্থার এই অনুরোধে অনুমোদন দেওয়ায় বিএসএনএল গত ৩১শে আগস্টের মধ্যে স্পেকট্রামগুলি জমা করে। তবে এখনো তারা কেরালা, উড়িষ্যা, চেন্নাই এবং তামিলনাড়ু সহ চারটি টেলিকম সার্কেলে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের মাধ্যমে পরিষেবা দেবে; কারণ এই টেলিকম সার্কেলগুলিতে সংস্থার যথেষ্ট মার্কেট শেয়ার রয়েছে এবং এগুলিতে জনসংখ্যা তুলনামূলকভাবে বেশি।

উল্লেখ্য, বিএসএনএল এর আগে ২০১৯ সালের মে মাসে বিহার, গুজরাট, কলকাতা, মহারাষ্ট্র এবং রাজস্থানসহ নির্দিষ্ট টেলিকম সার্কেলের অব্যবহৃত ১৮০০ মেগাহার্টজ স্পেকট্রাম ব্যান্ড টেলিযোগাযোগ বিভাগের কাছে ফেরত দেয়। তাছাড়া কেরালা বাদে দেশের ২১টি টেলিকম সার্কেলের ৯০০ মেগাহার্টজ ২জি স্পেকট্রামও সমর্পণ করেছে টেলকোটি।

সেক্ষেত্রে BSNL তার 4G নেটওয়ার্ক রোলআউটের দিকে জোর দিতেই আস্তে আস্তে পুরোনো পরিষেবা গুটিয়ে নিচ্ছে বলে অনুমান করা হচ্ছে। ইতিমধ্যেই একাধিক রিপোর্টে বলা হয়েছে যে, বিএসএনএল এবং টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS), ৪জি পরিষেবার জন্য অংশীদারিত্বের দিকে ঝুঁকছে। এছাড়া কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জয় ধোত্রে জানিয়েছেন, বিএসএনএল ১৮ থেকে ২৪ মাসের মধ্যে ভারতে ৪জি নেটওয়ার্ক চালু করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.