২.৪ লক্ষ টাকা ব্যয় করে BSNL-এর সিম কার্ড কিনলেন আলু ব্যবসায়ী, কিন্তু কেন?

অতীতেও এই ব্যক্তি ১ লক্ষ টাকা দিয়ে অারেকটি পছন্দের ফ্যান্সি নম্বর কিনেছেন

bsnl-vip-mobile-number-sells-for-rs-2-4-lakh-by-potato-trader-wins-fancy-auction

নিলাম? তাও আবার মোবাইল নম্বরের! শুনতে আশ্চর্য লাগলেও, রাষ্ট্রয়ত্ত টেলিকম সংস্থা, BSNL বাজারে নিয়ে এসেছে এমনই এক পরিষেবা। যদিও যে সে নম্বর নয়। BSNL তাদের VIP নম্বরগুলি ‘ফ্যান্সি নম্বর অকশন'( Fancy Number Auction) হিসেবে নিলামে তুলেছে।

ভারত সঞ্চার নিগম লিমিটেড দেশে এই মুহুর্তে সবচেয়ে জনপ্রিয় ও আকর্ষণীয় টেলিকম সংস্থাগুলির তালিকায় না থাকলেও, তাদের VIP বা ফ্যান্সি (Fancy) নম্বর পরিষেবা ইতিমধ্যেই ভারতীয় নাগরিকদের মধ্যে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। এই VIP বা ফ্যান্সি (Fancy) নম্বর পরিষেবায় যদিও বাড়তি কোনো সুবিধা পাচ্ছে না গ্রাহকরা। নম্বরগুলি শুধু অন্য নাম্বারের তুলনায় মনে রাখা কিছুটা সহজ।

হিন্দী ডেইলি রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি, রাজস্থানের কোটার এক সম্পন্ন আলু ব্যবসায়ী BSNL এর একটি VIP মোবাইল নম্বর ২.৪ লক্ষ টাকার নিলামদরে কিনে খবরের শিরোনাম দখল করেছেন। এই নম্বরের শেষ ছটি সংখ্যা ছিল ‘০’। তবে BSNL এর মতো মধ্যমমানের একটি টেলিকম সংস্থার কাছ থেকে সামান্য একটি মোবাইল নম্বর কেনার জন্য এই বিপুল পরিমাণ অর্থ ব্যয়ের ঘটনা সত্যিই গোটা দেশের কাছে নজিরবিহীন।

BSNL এর VIP নম্বরগুলি কোম্পানির নিজস্ব ওয়েবসাইটের ‘ফ্যান্সি নম্বর অকশন’ বিভাগে তালিকাভুক্ত রয়েছে। আলোচিত যে নম্বরটি ২.৪ লক্ষ টাকার নিলামে উঠেছে, সেটির নিলামদর শুরু হয়েছিল ২০,০০০ টাকা থেকে এবং ধীরে ধীরে তা ২,০০,০০০ এর অঙ্ক ছাড়িয়ে যায়। সর্বাধিক অঙ্কের মূল্য দাতা হিসেবে প্রথমে উঠে আসে তনুজ দুবেজা (Tanuj Dubeja) নামে কোটার এক আলু ব্যবসায়ীর নাম। সূত্রের খবর অনুযায়ী, তিনি তাঁর কেনা BSNL নম্বরটি সংস্থার ফারুকাবাদের (Farrukhabad) অফিস থেকে সংগ্রহ করেন। DNAIndia-র রিপোর্ট অনুযায়ী, অতীতেও এই ব্যক্তি ১ লক্ষ টাকা দিয়ে অারেকটি পছন্দের ফ্যান্সি নম্বর কিনেছেন।

সামান্য সিম কার্ড নাম্বারের জন্য মানুষ লাখ টাকা ব্যয় করছে, এই ঘটনা একদিকে যেমন চমকপ্রদ তেমনই বিরল। তাও যদি নম্বাটি আবার 4G নেটওয়ার্কবিহীন, একটি মধ্যমমানের টেলিকম সংস্থা BSNL এর হয়, তাহলে তা আরোই অবাক করে। যদিও প্রাইভেট কোনো উচ্চমানের টেলিকম সংস্থার ক্ষেত্রে এ ঘটনা ঘটলেও তাতে ঘটনার আশ্চর্যতা বিন্দুমাত্র কমত না।
BSNL ওয়েবসাইটে বর্তমানে এমন অনেক VIP নম্বর নিলামের উদ্দেশ্যে দেওয়া রয়েছে। তবে, এই পাহাড়প্রমাণ নিলামদর পেড়িয়ে একটি ফোন নাম্বার কেনা উচিত কিনা সেটা আপনিই বিচার করুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।