Suzuki-র মোটরসাইকেল ও স্কুটার এবার পেট্রল এর পাশাপাশি ছুটবে ইথানলে, বাঁচবে তেল খরচ

পরিবেশ দূষণের বাড়বাড়ন্তের কথা বিবেচনা করে E20 জ্বালানিতে চলতে সক্ষম এমন ইঞ্জিন দিয়ে তিনটি টু-হুইলারের আপডেটেড ভার্সন লঞ্চ করল সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া (Suzuki Motorcycle India)।…

পরিবেশ দূষণের বাড়বাড়ন্তের কথা বিবেচনা করে E20 জ্বালানিতে চলতে সক্ষম এমন ইঞ্জিন দিয়ে তিনটি টু-হুইলারের আপডেটেড ভার্সন লঞ্চ করল সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া (Suzuki Motorcycle India)। এগুলি হল – Suzuki V-Strom SX, Gixxer 250 সিরিজ এবং Burgman Street EX। ই২০ বলতে এই মডেলগুলি ৮০% পেট্রোলের সাথে ২০% ইথানল মিশ্রিত জ্বালানিতে চলতে পারবে। যা দূষন কম করতে সাহায্য করবে।

E20 জ্বালানির তিনটি মডেল লঞ্চ করল Suzuki

এদিকে Gixxer সিরিজ, Access 125, Burgman Street ও Avenis ইতিমধ্যেই ই২০ ভার্সনে লঞ্চ করেছে সুজুকি। আর জুনের তৃতীয় সপ্তাহ থেকে V-Strom SX, Gixxer 250 সিরিজ এবং Burgman Street EX বাইকগুলি এদেশে সুজুকির সমস্ত ডিলারশিপ থেকেই কেনা যাবে। ই২০ জ্বালানিতে চলতে পারার পাশাপাশি এগুলিতে দেওয়া হয়েছে নয়া নির্গমন বিধি OBD2 পালনকারী ইঞ্জিন।

নতুন নির্গমন বিধির এই ইঞ্জিনগুলি কোনরকম সমস্যা দেখা দিলেই ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের কনসোল লাইটের মাধ্যমে তা জানান দেবে। এই প্রসঙ্গে সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়ার কার্যনির্বাহী সহ-সভাপতি দেবাশিষ হান্ডা বলেন, “পরিবেশবান্ধব টু-হুইলার নির্মাণের ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতির এটি অধিক একটি বাস্তবিক পদক্ষেপ। যা আরো ভালো রাইডিংয়ের অভিজ্ঞতা দেবে।”

সম্প্রতি ভারতে Gixxer রেঞ্জে আপডেট দিয়েছে সুজুকি। যেই তালিকায় রয়েছে – Gixxer, Gixxer SF, Gixxer 250 ও Gixxer 250 SF। এই রেঞ্জের মডেলগুলিতে কিছু নতুন ফিচার এবং ডিজাইনের সাথে নয়া কালার অপশন যোগ করা হয়েছে। ইঞ্জিন অথবা গিয়ারবক্সে কোন পরিবর্তন ঘটানো হয়নি। আগের মতই একটি ২৫০ সিসি, অয়েল কুল্ড ইঞ্জিনে ছুটবে Gixxer রেঞ্জের বাইকগুলি। ৬-স্পিড ট্রান্সমিশন যুক্ত মোটর থেকে ২৬ বিএইচপি শক্তি এবং ২২.২ এনএম টর্ক উৎপন্ন হবে।