স্করপিওকে টেক্কা দিতে এই পুজোয় Tata আনল নতুন Safari, ছ’টি এয়ারব্যাগ সহ দমদার ফিচার

ভারতের স্পোর্টস ইউটিলিটি ভেইকেল (SUV) এর জগতে সেরার তকমা ছিনিয়ে নেওয়ার জন্য অনেকদিন ধরেই মুখোমুখি লড়াই চালিয়ে চলেছে দেশ-বিদেশের বিভিন্ন গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি। দেশীয় সংস্থা…

ভারতের স্পোর্টস ইউটিলিটি ভেইকেল (SUV) এর জগতে সেরার তকমা ছিনিয়ে নেওয়ার জন্য অনেকদিন ধরেই মুখোমুখি লড়াই চালিয়ে চলেছে দেশ-বিদেশের বিভিন্ন গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি। দেশীয় সংস্থা Maruti, Mahindra কিংবা Tata Motors এর মত এই তালিকাতে নাম রয়েছে MG Motor, Hyundai এর ন্যায় বৈদেশিক সংস্থাদেরও। তবে এবার পুজোর প্রারম্ভিক লগ্নে এক বড়সড় ধামাকা নিয়ে এলো টাটা মোটরস। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে তারা লঞ্চ করল Safari Facelift। নতুন মডেলের দাম ১৬.১৯ লক্ষ টাকা থেকে শুরু করে ২৫.৪৯ লক্ষ টাকা পর্যন্ত গিয়েছে (এক্স শোরুম)। নিউ জেনারেশনে সাফারি নিয়ে এসেছে অনেক ধরনের নতুন সংযোজন। ডিজাইন থেকে শুরু করে অন্দরমহল সবকিছুতেই বদল ঘটেছে চোখে পড়ার মত। এরমধ্যে কিছু পরিবর্তন আবার Tata Nexon ফেসলিফ্টের অনুরূপ। তার উপর গ্লোবাল এনক্যাপ থেকে সদ্য দেশের সুরক্ষিততম গাড়ির তকমা পেয়েছে এটি।

2023 Tata Safari Facelift: ডিজাইন

শুরুতেই আমরা নজর দেবো নতুন টাটা সাফারির ডিজাইনের দিকে। একেবারে সামনের দিকের নতুন ধরনের এলইডি ডিআরএল, যা গাড়ির এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত চলে গিয়েছে তা যথেষ্ট চিত্তাকর্ষক। এছাড়াও আপডেটের মধ্যে রয়েছে নতুন ডিজাইনের গ্রিল এবং আয়তাকার হেডল্যাম্প ইউনিট। একই রকম ভাবে গাড়ির পিছনের দিকের অংশেও নতুনত্বের ছোঁয়া দেখতে পাওয়া যায়। নতুন ডিজাইনের টেলল্যাম্প এবং একেবারে পেছনে একটানা এলইডি স্ট্রিপ বেশ নজর কাড়ে। এছাড়াও নতুন ডিজাইনের অ্যালয় হুইল পিছনের দিকের স্কিড প্লেট, গাড়ির দুপাশে লাগানো সাফারি এর ব্যাজ এই সমস্ত কিছুতেই পরিবর্তন স্পষ্ট।

2023 Tata Safari Facelift: কেবিন

বাইরের ডিজাইন ছেড়ে সাফারি ফেসলিফ্টের অন্দরমহলে প্রবেশ করলে এক্ষেত্রেও নানা আপডেটের সাক্ষী থাকবৈ আমরা। প্রথমেই নজর যারে ১২.৩ ইঞ্চির বড় ডিসপ্লে যুক্ত ইনফোটেনমেন্ট সিস্টেমে, সঙ্গে থাকছে নেভিগেশন ফিচার সহ নয়া ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। টাটা নেক্সন ফেসলিফ্টের মতো এক্ষেত্রেও বদলেছে স্টিয়ারিং হুইল। বর্তমানে চার স্পোক যুক্ত স্টিয়ারিং হুইল ব্যবহার করা হয়েছে এতে। একেবারে মাঝের দিকে রয়েছে ব্যাকলিট যুক্ত টাটা সংস্থার লোগো।

2023 Tata Safari Facelift: ফিচার

টাটা সাফারি ফেসলিফ্টের বৈশিষ্ট্যের কথা বলতে গেলে এই তালিকা বেশ দীর্ঘ। এরমধ্যে অন্যতম হলো ডুয়েল জোন ক্লাইমেট কন্ট্রোল সিস্টেম, যা নিঃসন্দেহে একটি প্রিমিয়াম ফিচার। এছাড়াও এই গাড়ির মিউজিক সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে JBL কোম্পানির ১০ টি স্পিকার। উপরন্তু সামনের দিকের ভেন্টিলেটেড সিট, প্যাডেল শিফটার, অ্যাম্বিয়েন্ট লাইটিং, জেসচার কন্ট্রোলড মোটর পাওয়ারড টেলগেট সহ আরো অনেক ধরনের অত্যাধুনিক বৈশিষ্ট্য রয়েছে এসইউভিটিতে। গ্রাহকদের সুরক্ষার বিষয়টি প্রাধান্য দিতে স্ট্যান্ডার্ড হিসেবেই থাকছে ছয়টি এয়ার ব্যাগ।

2023 Tata Safari Facelift: ইঞ্জিন স্পেসিফিকেশন

পূর্বতন সংস্করণের মতো এবারও টাটা সাফারি-কে চালিকা শক্তি সরবরাহ করছে ২.০ লিটারের ফোর সিলিন্ডার ডিজেল ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক যথাক্রমে ১৭০ এইচপি এবং ৩৫০ এনএম। সঙ্গে ছয় ধাপযুক্ত ম্যানুয়াল এবং টর্ক কনভার্টার অটোমেটিক গিয়ারবক্স অপশন উপলব্ধ। নতুন মডেলে ড্রাইভিং এবং ট্রাকশন মোড যুক্ত করা হয়েছে। টাটার তরফে দাবি করা হয়েছে সাফারি ম্যানুয়ানে লিটার প্রতি ১৬.৩০ কিমি এবং অটোমেটিক ভ্যারিয়েন্ট লিটার প্রতি ১৪.৫০ কিমি রাস্তা পাড়ি দিতে সক্ষম।