পাওয়ার শুনলে চমকে যাবেন! 250 সিসির সবচেয়ে শক্তিশালী বাইক পা রাখছে দেশে

আবারও মনে করিয়ে দিই, বিশ্বের মধ্যে ভারত তৃতীয় বৃহত্তম অটোমোবাইলের বাজার হিসেবে আত্মপ্রকাশ করেছে। যা দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানিকে আকৃষ্ট করার পাশাপাশি এদেশে ব্যবসাকারী বিদ্যমান সংস্থাগুলিকেও…

আবারও মনে করিয়ে দিই, বিশ্বের মধ্যে ভারত তৃতীয় বৃহত্তম অটোমোবাইলের বাজার হিসেবে আত্মপ্রকাশ করেছে। যা দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানিকে আকৃষ্ট করার পাশাপাশি এদেশে ব্যবসাকারী বিদ্যমান সংস্থাগুলিকেও উদ্দীপনা জোগাচ্ছে। এবারে যেমন দীর্ঘদিন বাদে গা ঝাড়া দিয়ে উঠেছে সুইডেনের প্রিমিয়াম টু হুইলার নির্মাতা হাস্কভার্না (Husqvarna)। সম্প্রতি Vitpilen 250-এর আপডেট ভার্সন এবং সম্পূর্ণ নতুন Svartpilen 401 লঞ্চের পর এবারে আরও নতুন মডেল হাজির করার পরিকল্পনা সাজিয়ে রেখেছে সংস্থা। ভারতে এটি তাদের দ্বিতীয় ইনিংস বলা যায়।

উপরিউক্ত মডেল দুটি ছাড়াও আরও বেশ কয়েকটি মোটরসাইকেল লঞ্চের জন্য কোমর বেঁধেছে হাস্কভার্না। যার মধ্যে একটি হচ্ছে Vitpilen 250-র উপর ভিত্তি করে তৈরি নতুন Svartpilen 250। ইতিমধ্যেই ভারতের বাজারে এটি লঞ্চের প্রাক প্রস্তুতি সেরে ফেলেছে সংস্থা। কী শুনবেন?

ভারতের একটি ২৪৯ সিসি বাইককে এআরএআই, পুণের দেওয়া অনুমোদন পত্র সম্প্রতি ফাঁস হয়েছে। যা এদেশে Husqvarna Svartpilen 250 লঞ্চের জল্পনা জোরালো করেছে। Vitpilen-এর থেকে Svartpilen 250 আঁকার আকৃতিতে লম্বা হবে বলেই উল্লেখ রয়েছে নথিতে। এতে থাকছে একটি লম্বা হ্যান্ডেলবার। এতে স্ক্র্যাম্বলার লুক ফুটিয়ে তোলা হয়েছে। আগের অবতারে Vitpilen 250 স্টাইলের দিক থেকে ছিল একটি ক্যাফে রেসার বাইক। যদিও আপকামিং মডেলটিতে রোডস্টার দর্শন পরিলক্ষিত হয়েছে।

2024 Husqvarna Svartpilen 250 : স্পেসিফিকেশন ও ফিচার্স

স্পেসিফিকেশনের প্রসঙ্গে বললে নতুন Svartpilen 250-এ ব্যবহার করা হয়েছে নয়া Vitpilen 250-র প্ল্যাটফর্ম। অর্থাৎ এটি এখন একটি নতুন স্টিল ট্রেলিস ফ্রেমের উপর ভিত্তি করে আসবে। এর সাথে সংযুক্ত ৪৩ মিমি আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক এবং একটি রিয়ার মোনোশক। ডুয়েল চ্যানেল এবিএস সমেত সামনে ৩২০ মিমি এবং পেছনে ২৪০ মিমি ডিস্ক ব্রেক উপস্থিত।

উল্লেখযোগ্য ফিচার্স হিসেবে Svartpilen 250-তে থাকছে ৫ ইঞ্চি টিএফটি ইন্সট্রুমেন্ট প্যানেল, অপশনাল ব্লুটুথ কানেক্টিভিটি, রাইড বাই ওয়্যার, সুইচেবেল রিয়ার এবিএস, ফুল এলইডি ইলুমিনেশন, একটি টাইপ সি চার্জিং পোর্ট এবং কুইক শিফ্টার। এছাড়া স্ক্র্যাম্বলার বাইক হিসেবে এতে থাকছে ওয়্যার স্পোক রিম, ডুয়েল পারপাস টায়ার ইত্যাদি।

এগিয়ে চলার জন্য Svartpilen 250-তে থাকছে একটি ২৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড, DOHC, ৪-ভাল্ভ ইঞ্জিন। এটি থেকে ৯,২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৩০.৫৭ বিএইচপি ক্ষমতা এবং ৭,২৫০ আরপিএম গতিতে ২৫ এনএম টর্ক উৎপন্ন হবে। সাথে মিলবে ৬-গতির গিয়ারবক্স এবং স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ।