Maruti Suzuki Swift: এতদিনের অপেক্ষার ইতি! নতুন মারুতি সুইফ্ট ভারতে আসছে 9 মে

দীর্ঘদিন ধরেই নতুন প্রজন্মের Maruti Suzuki Swift ভারতের বাজারে লঞ্চ করা নিয়ে প্রবল জল্পনা দানা বেঁধেছে। ইতিমধ্যে এর নয়া ভার্সন জাপানের বাজারে লঞ্চ হয়েছে। এবারে…

দীর্ঘদিন ধরেই নতুন প্রজন্মের Maruti Suzuki Swift ভারতের বাজারে লঞ্চ করা নিয়ে প্রবল জল্পনা দানা বেঁধেছে। ইতিমধ্যে এর নয়া ভার্সন জাপানের বাজারে লঞ্চ হয়েছে। এবারে এদেশের বাজারেও আসছে এই গাড়ি। আগামী 9 মে ভারতে অফিশিয়ালি লঞ্চ হবে বলে খবর পাওয়া গেছে। নতুন ডিজাইন ও একগুচ্ছ ফিচার্স দ্বারা সজ্জিত হয়ে আসবে এটি। এমনকি ইঞ্জিনেও থাকছে বদল। দীর্ঘদিন বাদে তাৎপর্যপূর্ণ আপডেট পেতে চলেছে Swift।

নতুন সংস্করণের Maruti Suzuki Swift 2023 জাপান মবিলিটি শো-তে আত্মপ্রকাশ করেছিল। একই সাথে ইউরোপের বাজারেও পা রাখে এই গাড়ি। এখন সেই তালিকায় ভারতের নাম যোগ হতে চলেছে। অনুমান করা হচ্ছে, গ্লোবাল মডেলটির সাথে ভারতীয় ভার্সন অনুরূপ হবে।

2024 Maruti Suzuki Swift : এক্সটিরিয়র

নতুন প্রজন্মের Maruti Suzuki Swift-এর কোডনেম দেওয়া হয়েছে YED। বিদ্যমান মডেলের ডিজাইনের সাথে এর বেশ কিছু পার্থক্য রয়েছে। যেমন এতে দেওয়া হয়েছে নতুন ফ্রন্ট প্রোফাইল। এতে উপস্থিত আপডেটেড রেডিওটর গ্রিল, নতুন ডিজাইনের এলইডি প্রোজেক্টর হেডল্যাম্প এবং এলইডি ডিআরএল।

Swift-এর টপ ভ্যারিয়েন্টে উপস্থিত এলইডি ফগ ল্যাম্প। আবার বাম্পারের ডিজাইনেও রয়েছে ভিন্নতা। এছাড়া রয়েছে নতুন নকশার অ্যালয় হুইল এবং পেছনের যাত্রীদের জন্য নতুন স্থানে ডোর হ্যান্ডেল। পেছনে থাকছে রি-ডিজাইন এলইডি টেল লাইট এবং নয়া বাম্পার। নতুন কালার অপশন সমেত হাজির হবে এই সুইফ্ট।

2024 Maruti Suzuki Swift : ইন্টেরিয়র

নতুন প্রজন্মের Maruti Swift-এর অন্দরমহলে থাকছে নয়া ড্যাশবোর্ড, যেখানে দেখা মিলবে ফ্রি স্ট্যান্ডিং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং একটি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের। সিট এবং আপহোলস্টেরি’তেও নতুনত্বের দেখা মিলবে।

2024 Maruti Suzuki Swift : সেফটি

সুরক্ষার প্রসঙ্গে বললে Maruti Suzuki Swift-এ দেওয়া হচ্ছে 6টি এয়ারব্যাগ, ইবিডি সহ এবিএস ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, দ্বিতীয় সারির যাত্রীদের জন্য থ্রি পয়েন্ট সিট বেল্ট, রিভার্স পার্কিং ক্যামেরা। ভারতীয় ভার্সনের সুইফ্ট-এ 360 ডিগ্রি ক্যামেরা এবং গ্লোবাল মডেলের অ্যাডাস প্রযুক্তির দেখা নাও মিলতে পারে।

2024 Maruti Suzuki Swift : পাওয়ারট্রেন

নতুন প্রজন্মের Maruti Suzuki Swift-এ থাকছে Z-সিরিজের 1.2 লিটার থ্রি-সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন। তবে এর পাওয়ার ও টর্ক আউটপুট K12 ফোর সিলিন্ডার পেট্রোল ইঞ্জিনের সমতুল্য হবে বলেই মনে করা হচ্ছে। বর্তমান মডেলটির আউটপুট 89 বিএইচপি শক্তি এবং 113 এনএম টর্ক। আশা করা হচ্ছে এতে দেওয়া হতে পারে 5-স্পিড ম্যানুয়াল এবং এএমটি গিয়ারবক্স। সবচেয়ে চমকপ্রদ বিষয় হচ্ছে, এবারের ইঞ্জিনটি মিল্ড হাইব্রিড প্রযুক্তির হতে পারে।