Yamaha TMax 560: স্পোর্টস বাইক ফেল! 560cc ইঞ্জিনের দুর্ধর্ষ স্কুটার আনল ইয়ামাহা

কয়েক বছর আগেও স্কুটার নিয়ে নানাজনের নাক উঁচু ছিল। পারফরম্যান্স, মাইলেজ, স্টাইল সব দিক থেকেই মোটরসাইকেলের তুলনায় এগুলি পিছিয়ে বলে মনে করতেন অনেকে। কিন্তু আজ…

কয়েক বছর আগেও স্কুটার নিয়ে নানাজনের নাক উঁচু ছিল। পারফরম্যান্স, মাইলেজ, স্টাইল সব দিক থেকেই মোটরসাইকেলের তুলনায় এগুলি পিছিয়ে বলে মনে করতেন অনেকে। কিন্তু আজ সেই ধারণা বদলেছে। বহু তরুণ-তরুণীর মন মজেছে স্টাইলিশ গিয়ারলেস স্কুটিতে। উক্ত সেগমেন্টে এসেছে পরিবর্তন। ইদানিং ম্যাক্সি স্কুটার বাজার মাথা চাড়া দিচ্ছে। চাহিদা বাড়তে দেখে ইয়ামাহা (Yamaha) লঞ্চ করল নতুন ভার্সনের TMax 560। জাপানের বাজারে এই স্পোর্ট ম্যাক্সি স্কুটারটির দাম রাখা হয়েছে ১৪,০৮,০০০ জাপানি ইয়েন। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৭.৭৫ লাখ টাকা।

Yamaha TMax 560 খুঁটিনাটি

স্টাইলিংয়ের দিক থেকে Yamaha TMax 560 যে কারোর নজর কাড়বে। আপাদমস্তক রয়েছে নানান কারিকুরি। এতে দেওয়া হয়েছে বড়সড় সেন্ট্রাল টানেল। টেল লাইট এবং ইন্ডিকেটর উপযুক্ত স্থানে প্রতিস্থাপিত। টুইন স্পার, ডাইকাস্ট অ্যালুমিনিয়াম ফ্রেমের ওপর ভিত্তি করে এসেছে এটি। দেওয়া হয়েছে ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং অ্যাডজাস্টেবল রিয়ার সাসপেনশন।

দু’দিকে ১৫ ইঞ্চি অ্যালয় হুইলে ছুটবে TMax 560। সামনে ১২০ সেকশন এবং পেছনে ১৬০ সেকশন টায়ার দেওয়া হয়েছে। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে ২৬৭ মিমি টুইন ডিস্ক ফ্রন্ট ও ২৮২ মিমি রিয়ার ডিস্ক ব্রেক বর্তমান। ৫৬২ সিসি, প্যারালাল টুইন, লিকুইড কুল্ড, হাই-পারফরম্যান্স ইঞ্জিন থেকে ৭,৫০০ আরপিএম গতিতে ৪৭ পিএস শক্তি এবং ৫,২৫০ আরপিএম গতিতে ৫৫.৭ এনএম টর্ক উৎপন্ন হবে।

Yamaha TMax 560-এ উল্লেখযোগ্য ফিচার্স হিসেবে রয়েছে ট্রাকশন কন্ট্রোল, জার্মিন নেভিগেশন সহ একটি কালার টিএফটি ডিসপ্লে, ক্রুজ কন্ট্রোল, কিলেস ইগনিশন, কিলেস সিট আনলক, হিটেড সিট ও গ্রিপ। ভারতের বাজারেও এই ম্যাক্সি স্কুটার লঞ্চ করা হতে পারে বলে জল্পনা দানা বেঁধেছে। কারণ গত বছর এদেশের রাস্তায় এমনই একটি মডেলের টেস্টিং চালিয়েছিল ইয়ামাহা।