Yamaha R1: তুখোড় স্পোর্টস বাইক আনল ইয়ামাহা, শক্তি জানলে চমকে যেতে হবে

ইয়ামাহা বড় চমক নিয়ে হাজির হল। জাপানি সংস্থাটি Yamaha YZR R1 ও YZF R1M-এর উন্নত ভার্সনের ঘোষণা করেছে। দুই স্পোর্টস বাইকই মোটোজিপি স্টাইলের কার্বন ফাইবার…

2025 Yamaha Yzf R1 And R1M Unveiled Globally With New Upgrades

ইয়ামাহা বড় চমক নিয়ে হাজির হল। জাপানি সংস্থাটি Yamaha YZR R1 ও YZF R1M-এর উন্নত ভার্সনের ঘোষণা করেছে। দুই স্পোর্টস বাইকই মোটোজিপি স্টাইলের কার্বন ফাইবার এরোডাইনামিক উইংলেট, নতুন সাসপেনশন এবং অত্যাধুনিক ব্রেম্বো স্টাইলমা ব্রেক সহ একঝাঁক আপডেট পেয়েছে। এছাড়া, R1 ও R1M-এর চ্যাসিস থেকে শুরু করে বডিওয়ার্কের বেশিরভাগ অপরিবর্তিত থাকছে।

Yamaha অবশ্য পাওয়ারট্রেনে কোনও আপগ্রেড দেয়নি। বাইক দু’টি আগের মতোই ৯৯৮ সিসির পাওয়ারফুল সিপি৪, ক্রসপ্লেন ক্র্যাঙ্ক, ইন-লাইন ফোর সিলিন্ডার ইঞ্জিন দৌড়বে, যা থেকে ২০০ হর্সপাওয়ার ও ১১৩ এনএম টর্ক উৎপন্ন হবে। R1 বেস মডেল হলেও আপডেটের সংখ্যা R1M-এর থেকে বেশি।

বাইকটিতে ফুল অ্যাডজাস্টেবল ৪৩ মিমি কেওয়াইবি ফর্ক, ব্রেম্বো স্টাইলমা ফোর-পিস্টন ক্যালিপার ও ব্রেম্বো মাস্টার সিলিন্ডার রয়েছে। অন্যদিকে, হাই-এন্ড মডেল Yamaha R1M কার্বন বডিওয়ার্কের সঙ্গে অত্যাধুনিক ওহলিন্স সাসপেনশন ও একঝাঁক ইলেকট্রনিক্স ফিচার্স সহযোগে এসেছে।

2025 Yamaha YZR R1 ও YZF R1M প্রথমে আমেরিকায় লঞ্চ হবে। তবে স্ট্রিট লিগ্যাল ভার্সনে ইউরোপে আসবে না। কারণ এটি ইউরো-৬ নির্গমন বিধি পালন করেনি। ভারতেও ইউরোপের স্টাইলে বিএস-৬ চালু থাকার কারণে ফলে এদেশে লঞ্চ হওয়ার সম্ভাবনা কম।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন