মোদি জমানায় বিরাট সাফল্য, চীনকে টপকে বিশ্বের বৃহত্তম দুই চাকা গাড়ির বাজার ভারত

চীনকে টপকে বিশ্বের বৃহত্তম টু-হুইলার মার্কেটে পরিণত হল ভারত। গ্রামীণ চাহিদা ফিরে আসা, অনুকুল বর্ষা, ও গ্রামীণ উন্নয়নে...
Shankha Shuvro Sarkar 21 Oct 2024 12:17 PM IST

চীনকে টপকে বিশ্বের বৃহত্তম টু-হুইলার মার্কেটে পরিণত হল ভারত। গ্রামীণ চাহিদা ফিরে আসা, অনুকুল বর্ষা, ও গ্রামীণ উন্নয়নে সরকারি উদ্যোগ বিশ্বের দুই চাকা গাড়ির মানচিত্রে দেশকে শীর্ষস্থানে নিয়ে এসেছে। কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য অনুযায়ী, ২০২৪ সালের প্রথমার্ধে বিশ্বজুড়ে দু'চাকার বিক্রি ৪ শতাংশ বেড়েছে।

ভারত, ইউরোপ, উত্তর আমেরিকা, লাতিন আমেরিকা, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় মোটরসাইকেল এবং স্কুটারের বিক্রি বাড়লেও, চীন ও দক্ষিণ-পূর্ব এশিয়াতে (SEA) হ্রাস পেয়েছে। চলতি বছরের প্রথমার্ধে ভারতের টু-হুইলার বাজার ২২ শতাংশ বৃদ্ধির সাক্ষী থেকেছে। আর তাতেই পিছনে ফেলেছে চীনকে।

চীনে ১২৫ সিসির নিচে টু-হুইলার সেগমেন্ট জনপ্রিয় হলেও, প্রতিদিনের যাতায়াতের জন্য মোটরসাইকেল এবং স্কুটারের পরিবর্তে ই-সাইকেল বেছে নিচ্ছে নাগরিকরা। ফলে সে দেশে দু'চাকা গাড়ির বাজারে মন্দা তৈরি হয়েছে। এছাড়া, দক্ষিণ-পূর্ব এশিয়ায় ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, ভিয়েতনাম,ও মালয়েশিয়ার মতো বড় বাজারগুলিতে নানা কারণে অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে দু'চাকার বিক্রি মার খেয়েছে।

বিশ্বে শীর্ষস্থানীয় টু-হুইলার ব্র্যান্ডগুলির মধ্যে হোন্ডা প্রথম স্থান দখল করেছে। দুই নম্বরে হিরো মটোকর্প। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে ইয়ামাহা এবং টিভিএস মোটর কোম্পানি। প্রথম ১০টি কোম্পানির মধ্যে টিভিএস-এর বৃদ্ধির হার সবচেয়ে বেশি (২৫ শতাংশ)।

Show Full Article
Next Story
Share it