Mahindra Zeo EV: 1 ঘন্টার চার্জে 100 কিমি ছুটবে, লঞ্চ হল মাহিন্দ্রার নতুন বৈদ্যুতিক গাড়ি

Mahindra এবার ছোট বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ির বাজারে প্রবেশের ঘোষণা করল। সংস্থাটির শাখা Mahindra Last Mile Mobility...
Suman Patra 4 Oct 2024 9:15 PM IST

Mahindra এবার ছোট বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ির বাজারে প্রবেশের ঘোষণা করল। সংস্থাটির শাখা Mahindra Last Mile Mobility Limited গতকাল Zeo EV নামে সাব-২ মিটার কার্গো ইলেকট্রিক ট্রাক লঞ্চ করেছে। এটি V1 ও V2 নামে দুই ভ্যারিয়েন্টে উপলব্ধ৷ দাম ৭.৫ লক্ষ টাকা থেকে শুরু হচ্ছে (এক্স-শোরুম)।

Mahindra Zeo EV-তে হাই-ভোল্টেজ ৩০০+ ভোল্ট আর্কিটেচকার ব্যবহার করা হয়েছে। চাকায় শক্তির সঞ্চার ঘটায় পার্মানেন্ট সিঙ্ক্রোনাস মোটর, যা থেকে ৩০ কিলোওয়াট পাওয়ার এবং ১১৪ এনএম টর্ক উৎপন্ন হয়। গাড়িটিতে দু'টো ড্রাইভিং মোড রয়েছে - ইকো ও পাওয়ার।

Zeo EV-এর ব্যাটারিটি লিকুইড কুল্ড প্রযুক্তির এবং এটির ক্যাপাসিটি ২১.৩ কিলোওয়াট আওয়ার। ইলেকট্রিক ভেহিকেলটি প্রতি ঘন্টায় ৬০ কিলোমিটার গতি তুলতে সক্ষম। ফুল চার্জে বাস্তবিক পরিস্থিতিতে (রিয়েল ওয়ার্ল্ড) ১৬০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে। আবার ডিসি ফাস্ট চার্জারের মাধ্যমে ১ ঘন্টার চার্জে ১০০ কিলোমিটার চালানো যাবে।

ট্রাকটি সর্বাধিক ৭৬৫ কেজি ওজন নিতে সক্ষম। মূলত আর্বান লজিটিক্সের কাজে ব্যবহার করার জন্য এই কার্গো ইলেকট্রিক ট্রাকের আগমন। ২২২০ মিমি কার্গো বক্স বেশি জিনিসপত্র তোলার সুবিধা দেবে। একটি ডিজেল SCV (স্মল কমার্শিয়াল ভেহিকেল)-এর তুলনায় এটি ৭ বছরে ৭ লক্ষ টাকা সাশ্রয় করবে।

Show Full Article
Next Story
Share it